Breaking News
Home / Life Style / শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীত চলে এসেছে । বরাবরের মত এবারও আপনারা অনেকেই জানতে চেয়েছেন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে। আমরা সকলেই চাই বছরের অন্যান্য সময় এর মত শীতেও যেন আমাদের ত্বক সুন্দর থাকে। তাই শীত আসলেই আমরা সকলেই ব্যস্ত হয়ে পড়ি কীভাবে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানা যায়। আপনি যদি শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় খুঁজে থাকেন তাহলে আপনি সঠিক  পোস্টটি পড়ছেন। চলুন তাহলে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় খুঁজে বের করি।


শীতকাল মানেই ত্বকের একটু বাড়তি যত্ন। কারণ, সারা বছরের তুলনায় এই সময় ত্বকের রুক্ষতা বহুগুণ বেড়ে যায়। বাতাসের আর্দ্রতা কম থাকায় এবং মাত্রা কম থাকায় স্বাভাবিকভাবেই ত্বকের ক্ষতির পরিমাণ বাড়ে। ত্বকের কোষগুলো ভাঙতে থাকে যার ফলে ত্বকের কালচে ভাব ফুটে ওঠে। শীতকালের রোদে অতিবেগুনি রশ্মি থাকে। এই বেগুনি রশ্মি ত্বকের মারাত্মক ক্ষতি করে। খালি চোখে তা বোঝা খুবই কঠিন। তাই ত্বকের কালচে ভাব ও দাগ কমিয়ে উজ্জ্বলতা ধরে রাখতে ঘরোয়া যত্নই হতে পারে সবচেয়ে সহজ সমাধান। ত্বক সম্পর্কে যারা অভিজ্ঞ তাদের কাছে শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানতে চাইলে যে সকল সমাধান দিয়েছেন সেগুলো আপনাদের সামনে তুলে ধরছি। 

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়



গ্লিসারিন – শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় হিসেবে  গ্লিসারিন ব্যবহার করতে পারেন। শীতকালে গ্লিসারিন পাওয়া খুবই সহজ।  শীতে আমাদের ত্বকে যে কালচে ভাব দেখা দেয়, সেটি দূর করতে এবং ত্বকের উজ্জ্বলতা বজায় রাখতে গ্লিসারিন বেশ ভালো কাজ করে। আসুন জেনে নেই কীভাবে এই গ্লিসারিন ব্যবহার করবেন।

প্রথমে পানি দিয়ে মুখ ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর তুলা বা টিস্যু দিয়ে মুখ মুছে নিতে হবে। গ্লিসারিন তুলায় ভিজিয়ে ঠোঁট ও চোখের অংশটি বাদ দিয়ে মুখে ব্যবহার করতে হবে। মুখ ধোয়ার কোনো প্রয়োজন নেই। গ্লিসারিন ত্বকের গভীরে প্রবেশ করে ত্বকের কোষ গঠনে সাহায্য করে এবং উজ্জ্বল করে। ত্বক খুব শুষ্ক বা রুক্ষ হলে প্রতিদিন রাতে ঘুমোনোর আগে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। তাছাড়া ত্বক স্বাভাবিক থাকলে সপ্তাহে দুই দিন ব্যবহার করতে পারেন। 


গাজর – শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

গাজর ত্বকের উজ্জ্বলতা বহু গুণে বাড়িয়ে তুলতে পারে। গাজরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন ‘এ’ আছে যা শীতকালে রোদে পোড়ার সমস্যা থেকে ত্বককে রক্ষা করে থাকে। এছাড়া ত্বকের কালো ভাব দূর করতেও সাহায্য করে থাকে। তাই আপনারা যারা শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় জানতে চান তারা গাজর ব্যবহার করতে পারেন।


ঘরোয়া উপকরণ – শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

শীতের সময় ত্বক খুব শুষ্ক হয়ে নিষ্প্রাণ হয়ে যায়। যার ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। অনেকেই কেমিক্যাল পণ্য ছাড়ে অন্য কিছু ব্যবহার করে করেন না। কিন্তু এ সকল কেমিক্যাল পণ্য ব্যবহার করা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। অন্যদিকে অনেকে আবার বেছে নিচ্ছেন ঘরোয়া সমাধান। তাতেও মিলছে না ফলাফল। দিন দিন ত্বক কালো হয়ে যাচ্ছে। এজন্য কাজে লাগাতে পারেন অনেক পুরোনো আমলে ব্যবহার করা রূপচর্চার বিশেষ কিছু ঘরোয়া উপাদান। যেগুলো আমাদের দাদী-নারীরা ব্যবহার করেছেন। আপনি হয়তো ভাবছেন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এর মধ্যে দাদি-নানি আসলো কোথা থেকে? কিন্তু একবার ভেবে দেখেন দাদি নানিদের সময়ে এই ধরনের কেমিক্যাল বাজারে ছিল না।


তবুও তাদের ত্বক সব সময় উজ্জ্বল থাকতো। তাহলে চলুন জেনে নেই তারা তাদের ত্বক কীভাবে উজ্জ্বল রাখতো হাতের নাগালে থাকা উপাদান দিয়ে তারা রূপচর্চা করতেন। দুধের সর ময়দা কমলা লেবুর শুকনো খোসা বাটা দিয়ে উপটান বানিয়ে ব্যবহার করতেন। এটি খুবই সহজে ত্বকের মৃত কোষ দূর করে ত্বক উজ্জ্বল করতে সহায়তা করে। আপনিও এই উপটান ব্যবহার করতে পারেন। এতে আপনার ত্বকের হারানো উজ্জ্বলতা ফিরে পাবেন। সেই সাথে ত্বকে বলিরেখা দূর হবে। 


হাজার হাজার বছর আগেও রূপচর্চায় দুধের ব্যবহার ছিল। বিশ্বের সেরা সুন্দরী রানী ক্লিওপেট্রা নাকি দুধ দিয়ে গোসল করতেন। এবং দুধের স্বর মুখে মাখতেন। এটাই নাকি তার রূপের রহস্য ছিল বিভিন্ন ঐতিহাসিকগণ এটাই মনে করেন। তাই আপনিও শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় হিসেবে এসব উপকরণ ব্যবহার করতে পারেন। এছাড়াও ঘরোয়া উপকরণ হিসেবে আরো কিছু উপকরণ ব্যবহার করতে পারেন।  সেগুলো নিচে বর্ণনা করা হলো।


ঘরোয়া কোন কিছুর কখনোই বিকল্প হয় না। আর তাই বাড়িতেই বানিয়ে নিন ময়েশ্চারাইজার। উপকরণ খুবই সামান্য। ত্বক অনুযায়ী বানিয়ে নিতে পারবেন। এতে বিষাক্ত কেমিক্যাল এর হাত থেকে ত্বক থাকবে সুরক্ষিত। সেই সঙ্গে অ্যালার্জি ব্রণের সমস্যা ও হবে না। তাহলে চলুন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এর এ পর্যায়ে জেনে নেই ময়েশ্চারাইজার বানানোর পদ্ধতি।


নারকেল তেল দিয়ে – শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

উপকরণ: খাঁটি নারকেল তেল হাফ কাপ, ভিটামিন ই ক্যাপসুল তিনটি, লেভেন্ডার এসেন্সিয়াল অয়েল ১২ ফোটা। 

তৈরি করার নিয়ম: একটা বাটিতে গরম পানি নিন। তারপর একটা বাটিতে নারকেল তেল ঢেলে ভালো করে গলিয়ে নিন। এবার ওর মধ্যে বাকি সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে গরম পানিতে বাটি বসানো অবস্থায় মিশ্রণ করুন। এবার পুরো মিশ্রণটা ঠান্ডা হতে দিন। ঠান্ডা হলে কাচের পাত্রে রেখে ব্যবহার করুন।


আপেল ময়েশ্চারাইজার – শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

উপকরণ: আপেল দুইটা, অলিভ অয়েল ১ চামচ, গোলাপ পানি ৫ ফোঁটা।

তৈরি করার নিয়ম: প্রথমে আপেল থেকে বীজ বের করে সিদ্ধ করতে হবে। এরপর ঠান্ডা করে নিয়ে মিক্সিতে মিহি পেস্ট তৈরি করে নিন। ওর মধ্যে কিছু পরিমান অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। এরপর ঠান্ডা হওয়ার পর গোলাপ পানি মিশিয়ে ব্যবহার করুন। আপেলের মধ্যে থাকা এন্টিঅক্সিডেন্ট মুখকে চকচকে রাখে। সেইসাথে শুষ্ক ত্বকের জন্য খুবই ভালো ঘরোয়া উপায়ে তৈরি করা এই ময়েশ্চারাইজার।


এলোভেরা মহেশচারাইজার – শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

উপকরণ: নারকেল তেল ২ চামচ, এলোভেরা জেল চার চামচ, ভিটামিন ই অয়েল এক চামচ, আমন্ড অয়েল ২ চামচ।

তৈরি করার নিয়ম: একটি পরিষ্কার বাটিতে প্রথমে এলোভেরা জেল নিন। এর পর ওর মধ্যে নারকেল তেল মিশিয়ে নিন। খুব ভালো করে মেশানো হয়ে গেলে ভিটামিন ই ও আমন্ড অয়েল মিশিয়ে নিন। প্রতিদিন গোসলের পর ব্যবহার করুন। ত্বকের দাগ ছোপ থেকে বাঁচবেন। সূর্যের আলো থেকে এই উপকরণটি ত্বককে রক্ষা করে। এছাড়াও শুকনো হয়ে যাওয়া থেকে ত্বককে রক্ষা করে। যাদের ত্বকের সমস্যা থাকে তাদের জন্য শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় এ এই মহেশচারাইজার খুবই ভালো।


গ্রিন টি মহেশচারাইজার – শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায়

উপকরণ: গ্রিন টি এসেন্স ১ চামচ, আমন্ড অয়েল ১ চামচ, গোলাপ পানি ১ চামচ, এসেনসিয়াল ওয়েলে ১ চামচ, এলোভেরা জুস ১ চামচ, বিওয়াক্স ১ চামচ।

তৈরি করার নিয়ম: বিওয়াক্স আর আমন্ড অয়েল মিশিয়ে গরম করে নিন। এবার ঠান্ডা হলে বাকি উপকরণ মেশিয়ে নিন। ব্যাস, এবার ফ্রিজে রাখলেই তৈরি হয়ে যাবে আপনার মহেশচারাইজার। দূষণের হাত থেকে বাঁচতে খুবই উপকারী এই মহেশচারাইজারটি। এছাড়াও মুখে কোন দাগ থাকলে আর সংবেদনশীল ত্বকের জন্য খুবই ভালো।

এতক্ষণ আপনারা জানলেন শীতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির উপায় সম্পর্কে। এখন আপনাদেরকে জানাবো কোন ধরনের উপকরণ শীতে ব্যবহার করবেন না। চলুন তাহলে জেনে নেই।

মুখ ধোয়ার সময় খুব ঠান্ডা পানি বা গরম পানি ব্যবহার করবেন না। কুসুম গরম পানি ব্যবহার করতে পারেন। এতে ত্বকের স্বাভাবিক তৈলাক্ত ভাব ও আর্দ্রতা থাকবে না। মুখের ত্বক উজ্জ্বল রাখতে অনেকেই লেবু ব্যবহার করে থাকেন। লেবুতে অ্যাসিড রয়েছে, যা ঠান্ডা তোকে শুষ্ক করে তোলে। তাই শীতকালে ত্বকের লেবু ব্যবহার না করাই ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *