Breaking News
Home / Education / জামালপুর কিসের জন্য বিখ্যাত – জামালপুরের বিখ্যাত খাবার দেখে নিন

জামালপুর কিসের জন্য বিখ্যাত – জামালপুরের বিখ্যাত খাবার দেখে নিন

 বন্ধুরা আজ আমরা আলোচনা করব। জামালপুর কিসের জন্য বিখ্যাত এবং তার বিভিন্ন বিষয় সম্পর্কে। আপনি যদি জামালপুর কিসের জন্য বিখ্যাত  সে সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। এখন আমরা আলোচনা করব জামালপুর কিসের জন্য বিখ্যাত এবং এ সম্পর্কে বিস্তারিত। জামালপুর কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

প্রিয় বন্ধুরা বাংলাদেশের প্রত্যেকটা জেলা কোন না কোন কিছুর জন্য বিখ্যাত। তেমনি জামালপুর জেলা ও কিছু দর্শনীয় স্থান এবং আরো কিছু জিনিস এর জন্য বিখ্যাত। তো বন্ধুরা জামালপুর কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে জানার জন্য আপনারা অনেকেই অনেক ভাবে গুগল অথবা ইউটিউব এ সার্চ করে থাকেন। আপনারা সকলেই জানেন বাংলাদেশের এক একটি জেলা বিভিন্ন কারণে বিখ্যাত। 

জামালপুর কিসের জন্য বিখ্যাত

আজকে এই আর্টিকেলে আমরা আপনাদের সামনে উল্লেখ করবো জামালপুর কিসের জন্য বিখ্যাত, জামালপুরের কয়েকটি বিখ্যাত স্থান, জামালপুরের বিখ্যাত খাবার, জামালপুরের বিখ্যাত খাবার কি, জামালপুরের মানুষ কেমন, জামালপুরের বিখ্যাত কবি,জামালপুর জেলা কিসের জন্য বিখ্যাত ইত্যাদি । আশা করছি আপনারা যদি এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে জামালপুর কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

জামালপুর কিসের জন্য বিখ্যাত

এখন আমরা জামালপুর কিসের জন্য বিখ্যাত এর বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে আপনাদের জামালপুর কিসের জন্য বিখ্যাত  সে সম্পর্কে একটা পূর্ণাঙ্গ ধারণা দেয়াড় চেষ্টা করব। আপনাদের সুবিধার্থে নিচে জামালপুর কিসের জন্য বিখ্যাত তা  নিয়ে আলোচনা করা হলো।

জামালপুর কিসের জন্য বিখ্যাত তার অন্যতম কারণ হল, জামালপুর জেলার বুড়ির দোকানের রসমালাই, ছানার পোলাও এবং ছানার পায়েসের জন্য জামালপুর বিখ্যাত। তাহলে আপনারা জানতে পেরেছেন জামালপুর কিসের জন্য বিখ্যাত।

এখন আমরা জানবো জামালপুর জেলা সম্পর্কে। জামালপুর জেলাটি মোট ৭ টি উপজেলা নিয়ে গঠিত। জামালপুর জেলাটি বাংলাদেশের মধ্যাঞ্চলে ময়মনসিংহ বিভাগের একটি অঞ্চল। জামালপুর জেলার আয়তন প্রায় ২০৩১.৯৮ বর্গ কিলোমিটার। এই জেলার পশ্চিমে রয়েছে যমুনা নদী, পূর্বে রয়েছে শেরপুর জেলা এবং উত্তরে অবস্থিত ভারতের মেঘালয় রাজ্য ও গারো পাহাড় এবং তারপর কুড়িগ্রাম জেলা।

জামালপুরের কয়েকটি বিখ্যাত স্থান

জামালপুর কিসের জন্য বিখ্যাত, জামালপুর যেমন ছানার পায়েসের জন্য বিখ্যাত তেমনি জামালপুর কিছু দর্শনীয় স্থানের জন্যও বিখ্যাত। জামালপুর কিসের জন্য বিখ্যাত তার অন্যতম কয়েকটি বিখ্যাত স্থানের নাম নিচে তুলে ধরা হল।

  • হজরত শাহ জামাল (রহ.) মাজার

  • পাঁচ গম্বুজবিশিষ্ট রসপাল জামে মসজিদ

  • হজরত শাহ কামাল  (রহ.) মাজার

  • মুক্তিযুদ্ধে জামালপুর ১১ নং সেক্টর

  • লাউচাপড়া পিকনিক স্পট

  • মধুটিলা ইকোপার্ক

  • দয়াময়ী মন্দির

  • মালঞ্চ মসজিদ

  • নরপাড়া দুর্গ

  • গান্ধী আশ্রম

উপরে তুলে ধরা স্থান গুলোর জন্য জামালপুর জেলা বিখ্যাত হয়ে উঠেছে। আশা করি । জামালপুর কিসের জন্য বিখ্যাত এর কিছু বিখ্যাত স্থান সম্পর্কে আপনারা জানতে পেরেছেন। জামালপুর খাবার এবং এই সকল স্থানের জন্য বিখ্যাত। এছাড়া আরো অনেক কিছুর জন্য জামালপুর বিখ্যাত সেগুলো নিয়ে আমরা নিচে আলোচনা করব। আপনারা যারা জামালপুর কিসের জন্য বিখ্যাত এর বিস্তারিত জানতে চান তারা আর্টিকেলটি পড়তে থাকেন।

জামালপুরের বিখ্যাত খাবার – জামালপুরের বিখ্যাত খাবার কি

এখন আমরা আলোচনা করব জামালপুর কিসের জন্য বিখ্যাত এর জামালপুরের বিখ্যাত খাবার সম্পর্কে। জামালপুরের বিখ্যাত খাবার গুলো হলো- সরিষা বাড়ির সন্দেশ, ছানার পোলাও, ছানার পায়েস।

এখন আমরা আলোচনা করব জামালপুর কিসের জন্য বিখ্যাত এর জামালপুরের বিখ্যাত খাবার কি সম্পর্কে। জামালপুরের বিখ্যাত খাবার হলো মিল্লি। মিল্লি জামালপুরকে বিখ্যাত করেছে। যারা নাম শুনে বুঝতে পারছেন না মিল্লি জিনিসটা কী। 

মিল্লি তৈরিতে উপকরণ হিসেবে ব্যবহৃত হয় গরু, খাসি অথবা মহিষের মাংস, চালের গুঁড়া, আলু, পেঁয়াজ, রসুন, আদা, জিরাসহ নানা প্রকার মসলা। মিল্লি তৈরির ক্ষেত্রে সবথেকে গুরুত্বপূর্ণ হলো মাংস নির্বাচন। মিল্লি তৈরির জন্য মাংস গুলো বড় বড় করে কাটতে হয়। মাংসের সঙ্গে চর্বি ও হাড় অবশ্যই থাকতে হবে। সাথে আরেকটি গুরুত্বপূর্ণে উপাদান হলো চালের গুঁড়া। চালের গুঁড়া এই খাবারটাকে ঘন করে এবং ভালো স্বাদ পাওয়া যায়। তাহলে আমরা জানলাম জামালপুরের বিখ্যাত খাবার কি সে সম্পর্কে।

জামালপুরের মানুষ কেমন

এখন আমরা আলোচনা করব জামালপুর কিসের জন্য বিখ্যাত এর জামালপুরের মানুষ কেমন। প্রত্যেক জেলায় কম বেশি ভালো এবং খারাপ মানুষ থাকে। তবে জামালপুরের মানুষ অনেক ভালো।

জামালপুর জেলার বিখ্যাত স্থান

এখন আমরা আলোচনা করব জামালপুর কিসের জন্য বিখ্যাত এর জামালপুর জেলার বিখ্যাত স্থান সে সম্পর্কে। জামালপুর জেলার বিখ্যাত স্থান এবং ঐতিহাসিক স্থাপনার মধ্যে উল্লেখযোগ্য হলো –

  • মালঞ্চ মসজিদ

  • দয়াময়ী মন্দির

  • হজরত শাহ জামাল (রহ.) মাজার

  • লুইস ভিলেজ রিসোর্ট অ্যান্ড পার্ক

মালঞ্চ মসজিদ

জামালপুর জেলা সদরের ব্রক্ষ্মপুএ নদী তীরে চাপাতলি ঘাটের কাছে অত্র অঞ্চলের বিখ্যাত সাধক পুরুষ পীর শাহ জামালের মাজার শরীফ অবস্থিত।

দয়াময়ী মন্দির

দয়াময়ী মন্দির জামালপুর জেলা শহরের জিরো পয়েন্টে অবস্থিত ঐতিহ্যবাহী স্থাপনা । ১৬৯৮ খ্রিস্টাব্দে মুর্শিদকুলি খাঁর আমলে শ্রীকৃষ্ণ রায় চৌধরী এই মন্দিরটি প্রতিষ্ঠা করেন। প্রায় ৬৫ শতাংশ জমির উপর নির্মিত এই দয়াময়ী মন্দিরটি। এছাড়া ও দয়াময়ী মন্দিরে শতবর্ষ পুরোনো কারুকার্য খচিত বিভিন্ন দৃষ্টিনন্দন চিত্রকর্ম রয়েছে।

লুইস ভিলেজ রিসোর্ট অ্যান্ড পার্ক

জামালপুর জেলা সদরের বেলটিয়ায় নিরিবিলি পরিবেশে লুইস ভিলেজ রিসোর্ট এন্ড পার্ক অবস্থিত। ২০১৬ সালে প্রায় ১০ একর জায়গাজুড়ে নির্মিত। এই পার্কটি ময়মনসিংহ বিভাগের মধ্যে বিভিন্ন অঞ্চলের পর্যটকদের দৃষ্টি আকর্ষণে সক্ষম হয়েছে। লুইস ভিলেজ রিসোর্ট অ্যান্ড পার্কে ১৪ টি দেশে এবং বিদেশি রাইড রয়েছে।

জামালপুরের বিখ্যাত কবি

এখন আমরা আলোচন করব জামালপুরের বিখ্যাত কবি সম্পর্কে। জামালপুরের বিখ্যাত কবি যারা হল- শিহাব শাহরিয়ার, কবি জাহিদ মামুন, গোলাম হাফিজ বকুল, মোস্তফা বাবুল, জাহাঙ্গির সেলিম, আলী আক্কাস, কামরুল হাসান সুজন, কাফি পারভেজ, জাহিদুর রহমান উজ্জ্বল, রকিব লিটন  প্রমুখ কবিরা স্বতন্ত্র প্রয়াসে জামালপুরের সাহিত্যচর্চায় অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখেন।

জামালপুর জেলা কিসের জন্য বিখ্যাত

এখন আমরা আলোচনা করব জামালপুর কিসের জন্য বিখ্যাত বা জামালপুর জেলা কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে। জামালপুর জেলা মূলত বুড়ির দোকানের রসমালাই, ছানার পোলাও এবং ছানার পায়েসের জন্য বিখ্যাত। এছাড়াও জামালপুর হস্ত শিল্পের জন্য ও বিখ্যাত। ভারত থেকে আমদানি কৃত পণ্য রপ্তানি অন্যতম প্রধান কেন্দ্র হলো জামালপুর। বাংলাদেশের সব থেকে বড় সার কারখানা রয়েছে  জামালপুর জেলায়।

জামালপুর জেলা

জামালপুর জেলাটি ময়মনসিংহ বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল। পুরাতন ব্রক্ষ্মপুত্র নদীর পশ্চিম তীরে জামালপুর জেলা অবস্থিত। জামালপুর জেলাটি প্রধানত কৃষি প্রধান অঞ্চল। জামালপুর জেলায় ৭টি উপজেলা, ৭টি থানা, ৮টি পৌরসভা, ৬৮টি ইউনিয়ন, ৮৪৪টি মৌজা, ১৩৪৬ টি গ্রাম, ৫ টি সংসদীয় আসন নিয়ে জামালপুর জেলা গঠিত। জামালপুর জেলার মোট আয়তন ২০,৩১,৮১০ বর্গ কিলোমিটার। জামালপুর জেলার মোট জনসংখ্যা ২০১১ আদমশুমারি অনুযায়ী ২৩,৮৪,৮১০ জন।

পরিশেষে

অবশেষে আমার কিছু কথা। আজকে আমি আপনাদের সাথে জামালপুর কিসের জন্য বিখ্যাত বা জামালপুর জেলা কিসের জন্য বিখ্যাত তা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি পড়ে জামালপুর কিসের জন্য বিখ্যাত এই প্রশ্নের উত্তর পেয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *