Breaking News
Home / Education / কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত – কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত খাবার

কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত – কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত খাবার

বন্ধুরা আজ আমরা আলোচনা করব। কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এবং তার বিভিন্ন বিষয় সম্পর্কে। আপনি যদি কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে জানতে চান তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। এখন আমরা আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এবং এ সম্পর্কে বিস্তারিত। কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে জানতে আর্টিকেলটি পড়তে থাকুন।

প্রিয় বন্ধুরা বাংলাদেশের প্রত্যেকটা জেলা কোন না কোন কিছুর জন্য বিখ্যাত। তেমনি কিশোরগঞ্জ জেলা ও কিছু দর্শনীয় স্থান এবং আরো কিছু জিনিস এর জন্য বিখ্যাত। তো বন্ধুরা কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে জানার জন্য আপনারা অনেকেই অনেক ভাবে গুগল অথবা ইউটিউব এ সার্চ করে থাকেন। আপনারা সকলেই জানেন বাংলাদেশের এক একটি জেলা বিভিন্ন কারণে বিখ্যাত।


কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত

আজকে এই আর্টিকেলে আমরা আপনাদের সামনে উল্লেখ করবো কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত, কিশোরগঞ্জের বিখ্যাত খাবার, কিশোরগঞ্জ জেলার বিখ্যাত ব্যক্তি, কিশোরগঞ্জের দর্শনীয় স্থান, কিশোরগঞ্জ পাগলা মসজিদ, কিশোরগঞ্জের বিখ্যাত মিষ্টি, কিশোরগঞ্জের বিখ্যাত পণ্য ইত্যাদি এই সমস্ত বিষয় নিয়ে । আশা করছি আপনারা যদি এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েন তাহলে কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন।

কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এবং সে সম্পর্কে বিস্তারিত

এখন আমরা কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে আপনাদের কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত সে সম্পর্কে একটা পূর্ণাঙ্গ ধারণা দেয়াড় চেষ্টা করব। আপনাদের সুবিধার্থে নিচে কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত তা নিয়ে আলোচনা করা হলো।

কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত

আমরা এখানে আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত। হাওর বাঁওড় ও সমতল ভূমির এক বৈচিত্র্যময় ভূপ্রকৃতির একটি বিস্তীর্ণ জনপদ হল কিশোরগঞ্জ জেলা। কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত তা হলো- বালিশ মিষ্টি, নকশি পিঠা, শোলাকিয়া ঈদগাহ ময়দান এর জন্য বিখ্যাত।।এছাড়াও রয়েছে অষ্টগ্রামের সাদা পনির, লালডিঙ্গি পান এবং বিভিন্ন প্রকার পিঠা মন্ডা মিঠাই এর জন্য কিশোরগঞ্জ বিখ্যাত।

কিশোরগঞ্জ জেলাকে ১৯৮৪ সালের পহেলা ফেব্রুয়ারি জেলা হিসেবে ঘোষণা করা হয়। কিশোরগঞ্জ জেলায় প্রায় ১২২ টি হাওর রয়েছে এবং মোট ১৩ টি উপজেলা রয়েছে। কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত তার একটি কারণ হলো এই হাওরগুলো। বাংলাদেশের মধ্য অঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রশাসনিক অঞ্চল হল কিশোরগঞ্জ জেলা। কিশোরগঞ্জ জেলার উত্তরের রয়েছে ময়মনসিংহ জেলা এবং নেত্রকোণা জেলা দক্ষিণে রয়েছে নরসিংদী জেলা পূর্বে হবিগঞ্জ এবং ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা পশ্চিমে গাজিপুর ও ময়মনসিংহ জেলা অবস্থিত।

আমরা এত সময় আলোচনা করলাম কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত। আশা করি আপনারা জানতে পেরেছেন কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত।

কিশোরগঞ্জ জেলার বিখ্যাত ব্যক্তি

এখন আমরা আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর কিশোরগঞ্জ জেলার বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কে।কিশোরগঞ্জ মহকুমার এর জন্ম ১৮৬০ খ্রিষ্টাব্দে।অষ্টাদশ শতাব্দীর শেষ প্রান্তেও কিশোরগঞ্জ জেলাটি কণ্ঠ খালি নামে পরিচিত ছিল। অনেক বিখ্যাত ব্যক্তি এই জেলার মুখ উজ্জ্বল করেছেন । তাদের মধ্যেও অন্যতম উজ্জ্বল অন্যতম দৃষ্টান্ত রেখেছেন মহামান্য ব্যক্তি অ্যাড. আব্দুল হামিদ।

কিশোরগঞ্জ জেলার কয়েকজন বিখ্যাত ব্যক্তি নাম নিচে তুলে ধরা হল

  • সৈয়দ নজরুল ইসলাম

  • সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমান

  • উপেন্দ্র কিশো রায়

  • কেদার নাথ মজুমদার

  • চন্দ্রবতী

  • গুরুদয়াল সরকার

  • কবি সুকুমার রায়

  • স্বর্ণজয়ী জয়নুল আবেদিন

  • সৈয়দ আশরাফুল ইসলাম

  • জহিরুল ইসলাম

  • রাষ্ট্রপতি সামাদ

  • আযহার আলি আনোয়ার শাহ্

কিশোরগঞ্জের দর্শনীয় স্থান

এখন আমরা আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর কিশোরগঞ্জের দর্শনীয় স্থান সম্পর্কে। কৃষ্ণদাস প্রামাণিকের ছেলে নন্দকিশোর ব্রক্ষ্মপুত্র ষষ্ঠ শতকে নদীর তীরে একটি গঞ্জ গড়ে তুলেন। সেই সময় থেকেই কালক্রমে কিশোরগঞ্জ নামটি পরিচিতি লাভ করে। কিশোরগঞ্জ জেলাটির সর্বমোট আয়তন ২৬৮৮ বর্গ কিলোমিটার এবং এই জেলার জনসংখ্যা ৩৭ লক্ষ।

ইতিমধ্যে আমরা জেনে গেছি কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত। বাংলাদেশের উৎপাদিত ধানের এক পঞ্চমাংশ ধান আসে এই হাওর থেকে। এই জেলার অর্থনৈতিক চালিকাশক্তি অনেকটাই এই হাওরের উপর নির্ভরশীল। প্রাকৃতিক শোভামণ্ডিত এক সুন্দরতম জনপদা হল এই কিশোরগঞ্জ জেলা। আমরা জেনে গেছি কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত চলুন জেনে নেওয়া যক কিশোরগঞ্জ জেলার সুন্দর মনোমুগ্ধকর ভ্রমণ কেন্দ্র গুলো ।

নিচে কিশোরগঞ্জের দর্শনীয় স্থান তুলে ধরা হল

  • চন্দ্রাবতী মন্দির

  • ঈশা খাঁর জঙ্গল বাড়ি

  • নিকলি হাওর

  • সত্যজিৎ রায়ের পৈত্রিক বাড়ি,

  • দিল্লির আখড়া

  • শাহিদি মসজিদ

  • পাগলা মসজিদ

  • সৈয়দ নজরুল ইসলাম সেতু

  • ইতনা শাহি মসজিদ

  • মনির বাবুর জমিদার বাড়ি

আশা করি আপনারা কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর কিশোরগঞ্জের দর্শনীয় স্থান সম্পর্কে বিস্তরিত জানতে পেরেছেন।

কিশোরগঞ্জ পাগলা মসজিদ

এখন আমরা আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর কিশোরগঞ্জ পাগলা মসজিদ সম্পর্কে। প্রায় আড়াইশ বছরের পুরানো ঐতিহাসিক পাগলা মসজিদ কিশোরগঞ্জ জেলা শহরের হারুয়া এলাকার নরসুন্দা নদীর তীরে অবস্থিত। প্রচলিত আছে যে, পাগলবেশী এক আধ্যাত্মিক সাধক নরসুন্দা নদীর বুকে মাদুরে ভেসে মসজিদের স্থানে আশ্রয় নেন। আস্তে আস্তে তাকে ঘিরে সেখানে ভক্তদের সমাগম হতে থাকে। অনেক সাধকের মৃত্যুর পর তাঁর কবরের পাশে নির্মাণ করা হয়েছিল একটি মসজিদ । উক্ত মসজিদটি বর্তমানে পাগলা মসজিদ নামে খুবই সুপরিচিত সকলের কাছে।

এই পাগলা মসজিদের বর্তমান জমির পরিমাণ ৩ একর ৮৮ শতাংশ। যদিও প্রথমদিকে ১০ শতাংশ জমিই কেবল মসজিদের নামে অন্তর্ভুক্ত ছিল। তিন তলা বিশিষ্ট পাগলা মসজিদের ছাদে তিনটি বড় গম্বুজ এবং ৫ তলা ভবনের সমান একটি মিনার রয়েছে। প্রায় সহস্রাধিক মুসল্লির ধারণক্ষমতা সম্পন্ন এই মসজিদটি। এছাড়াও এই মসজিদে নারীদের নামাজ আদায়ের জন্য পৃথক ব্যবস্থা রয়েছে।

কিশোরগঞ্জের বিখ্যাত খাবার – কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত খাবার

এখন আমরা আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর কিশোরগঞ্জের বিখ্যাত খাবার   বা কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত খাবার সম্পর্কে। আপনারা যারা কিশোরগঞ্জের বিখ্যাত খাবার সম্পর্কে জানতে চান তাদের জন্য কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত খাবার নিয়ে আলোচনা করা হল। কিশোরগঞ্জের বিখ্যাত খাবার হল- বিখ্যাত বালিশ মিষ্টি।

কিশোরগঞ্জের বিখ্যাত মিষ্টি – কিশোরগঞ্জের বিখ্যাত মিষ্টির ইতিহাস

এখন আমরা আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর কিশোরগঞ্জের বিখ্যাত মিষ্টি সম্পর্কে। কিশোরগঞ্জের বিখ্যাত মিষ্টি নাম হল- বালিশ মিষ্টি যা গয়ানাথের বালিশ মিষ্টি নামেও পরিচিত।

এই বালিশ মিষ্টি জনক গয়ানাথ ঘোষাল। সেসময় হিন্দুদের মধ্যে মিষ্টি তৈরিতে বিখ্যাত ছিল ঘোষ পরিবার। গয়ানাথ ঘোষ শত বছরেরও আগে এই বালিশ মিষ্টি উদ্ভাবন করেন। গয়ানাথের স্বপ্ন ছিল নতুন কোন মিষ্টি আবিষ্কার করা। যার ফলে তিনি একদিন বিশাল সাইজের একটি মিষ্টি তৈরি করলেন এবং তা ক্রেতাদের খেতে দিলেন , ক্রেতারা মিষ্টিটি খেয়ে খুব প্রশংসা করলেন। এই মিষ্টির আকার অনেকটা কোল বালিশের মত। যার কারণে ক্রেতাদের পরামর্শে মিষ্টিটির নাম রাখলেন বালিশ। আর এভাবেই কিশোরগঞ্জের বিখ্যাত মিষ্টিটির নাম হয় বালিশ মিষ্টি।

কিশোরগঞ্জের বিখ্যাত পণ্য

এখন আমরা আলোচনা করব কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এর কিশোরগঞ্জের বিখ্যাত পণ্য সম্পর্কে। কিশোরগঞ্জের বিখ্যাত পণ্য হল অষ্টগ্রাম এর সুস্বাদু পনির। কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম উপজেলার সুস্বাদু পনিরের খ্যাতি বিশ্বব্যাপী।

ইতালিতে পনির রপ্তানি হতো এখনও হয়। প্রতি কেজি পনিরের দাম ৫৫০ থেকে ৬০০ টাকা। অষ্টগ্রামে বর্তমানে পনির ব্যবসায়ী রয়েছেন হাতেগোনা মাত্র কয়েকজন। আশা করি কিশোরগঞ্জের বিখ্যাত পণ্য অষ্টগ্রামের পনির সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন।

পরিশেষে

অবশেষে আমার কিছু কথা। আজকে আমি আপনাদের সাথে কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত তা নিয়ে বিস্তারিত আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি পড়ে কিশোরগঞ্জ কিসের জন্য বিখ্যাত এই প্রশ্নের উত্তর পেয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *