Breaking News
Home / Education / মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল

মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল

আজকে আমরা আলোচনা করবো মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল সেই সম্পর্কে। অনেকেই ধারণা করে থাকে মানবিক থেকে অনার্স করলে বেকার থাকতে হবে। এজন্যই অনেকে জানতে চায় মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল। মানবিক বিভাগ থেকে কোন কোন বিষয়ের উপর অনার্স করলে আপনাকে বেকার থাকতে হবে তারই ধারণা দিব আজকে। চলুন তাহলে শুরু করা যাক আমাদের আজকের পোষ্ট মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল। 

 

মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল

মানবিক শাখায় পড়লে বেকার হতে হবে আর অন্য শাখায় পড়লে আপনাকে বেকার হতে হবে না এই কথা আপনাকে কে বলছে? আপনি মানবিক শাখায় পড়ছেন কিন্তু এমন সাবজেক্ট নিয়ে পড়ছেন যে সাবজেক্টের মূল্য আমাদের বাংলাদেশে নাই। তাহলে তো আপনাকে বেকার হতেই হবে। যারা মানবিক শাখা নিতে চাচ্ছেন বা বর্তমানে লেখাপড়া করছেন তাদের জন্য এই পোষ্টটি পড়ার অনুরোধ রইল। আজকে আমি আলোচনা করবো মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল এর খুঁটিনাটি সকল বিষয়ে। তাহলে চলুন আর দেরি না করে জেনে নেই মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল। 

 

আজকে মানবিকের বেশকিছু সাবজেক্ট সম্পর্কে জানাবো। যারা সম্প্রতি অনার্স শাখায় ভর্তি হবেন, আপনারা যদি এই সাবজেক্টের উপর অনার্স করেন এবং মাস্টার্স সম্পূর্ণ করেন তাহলে আপনাকে আর পিছনে ফিরে তাকাতে হবে না। আপনি খুব সহজেই আপনার জীবনে উন্নতি করতে পারবেন। যারা জানতে চান মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল তাদের জন্য  আমাদের আজকের পোষ্টটি সাজানো হচ্ছে। মানবিক শাখায় এমন কিছু সাবজেক্ট আছে যেগুলো অন্য শাখায় নেই। মানবিক শাখায় সাবজেক্টের সংখ্যা অনেক বেশি অন্যান্য শাখার তুলনায়। কিন্তু মানবিক শাখার মধ্যে এমন এমন কিছু ডিমান্ডফুল সাবজেক্ট আছে যেগুলো নিয়ে আপনি অনার্স কমপ্লিট করলে আপনাকে আর পিছনে ফিরে তাকানো লাগবে না। 

বিষয়গুলো হচ্ছে: 

  • অর্থনীতি
  • ইংরেজি
  • লোকপ্রশাসন
  • রাষ্ট্রবিজ্ঞান

অর্থনীতি

এই সাবজেক্ট নিয়ে আপনি যদি গ্রাজুয়েশন কমপ্লিট করেন তাহলে আপনি জীবনে কিছু না কিছু করতে পারবেন। কারন একটি দেশের সামগ্রিক অর্থব্যবস্থা নিয়ন্ত্রণের দায়িত্ব কিন্তু অর্থনীতিবিদদের। তাছাড়া বর্তমানে অর্থ সংশ্লিষ্ট কাজের দেশীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বৃদ্ধি পাওয়ায় এই বিভাগের চাহিদা কিন্তু অনেক বেশি এবং সেইসাথে অর্থনৈতিক স্টুডেন্ট এর চাহিদাও কিন্তু অনেক বেশি সেটা হোক দেশে এবং বিদেশে। মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল এর উত্তর হিসেবে অর্থনীতি খুবই ভালো বিষয়।  

 

এখন বলতে পারেন এই সাবজেক্ট আমি কোথা থেকে গ্রাজুয়েশন কমপ্লিট করবো। আমাদের বাংলাদেশের প্রত্যেকটা পাবলিক ইউনিভার্সিটিতে অর্থনীতি সাবজেক্টে গ্রাজুয়েশন করার সুযোগ রয়েছে এবং আরো বেশকিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয় সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের আন্ডারে অনেকগুলি কলেজ রয়েছে। সেই সমস্ত কলেজগুলোতে অর্থনীতি সাবজেক্ট পড়ানো হয়ে থাকে। আপনি যদি খুব ভালো স্টুডেন্ট হয়ে থাকেন এবং যদি টাকা পয়সা বেশি থাকে থাকে তাহলে আপনি অবশ্যই প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়তে পারেন। এছাড়া যদি নিজের জেলায় থেকে পড়াশোনা করতে চান বা বাড়িতে বসে পড়াশোনা করতে চান তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে যে কোন একটি কলেজ অনার্সে অর্থনীতি নিয়ে লেখাপড়া করতে পারেন। 

 

অর্থনীতি সাবজেক্টের উপর গ্রাজুয়েশন করে দেশের বিভিন্ন ব্যাংকে বিশেষ করে বাংলাদেশ ব্যাংকসহ ব্যবসাপ্রতিষ্ঠান, বিভিন্ন প্রাইভেট ফ্রম শিক্ষাকতা ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানে গবেষক হিসেবে আপনি চাকরি পেতে পারেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতির উপর পি.এইচ.ডি (Ph.D) ডিগ্রী কমপ্লিট করতে পারবেন। আপনাকে বেশি টাকা-পয়সা খরচ করে দেশের বাইরে থেকে পি.এইচ.ডি (Ph.D) ডিগ্রী আনতে হবে না। আপনি স্বয়ং দেশে বসেই ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতির উপর পি.এইচ.ডি (Ph.D) ডিগ্রী কমপ্লিট করতে পারবেন। আর একজন পি.এইচ.ডি ডিগ্রীধারীর মর্যাদা আমাদের দেশে অনেক বেশি। আপনারা যারা ভাবছেন মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল তাদের উদ্দেশে বলছি। আপনি চাইলে মানবিক থেকে অর্থনীতি বিষয়ে অনার্স করতে পারেন। 

 

ইংরেজি

মানবিক শাখার সেরা বিষয়গুলোর মধ্যে আরেকটি অন্যতম বিষয় হচ্ছে ইংরেজি বা English. বিভিন্ন মাল্টি ন্যাশনাল কোম্পানি, দূতাবাস এবং বিদেশে চাকরি নেওয়ার ক্ষেত্রে ইংরেজির চাহিদা অনেক বেশি। মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল এর উত্তর হিসেবে ইংরেজির অন্যতম। এই বিষয়ে আপনি গ্রাজুয়েশন সম্পূর্ণ করতে পারলে দেশে এবং বিদেশে যেকোনো ধরণের চাকরির জন্য আপনি উপযুক্ত বলে গণ্য হবে। এছাড়াও দেশে প্রতিটি সরকারি বা বেসরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় এবং প্রাইভেট শিক্ষাপ্রতিষ্ঠান সহ দেশের বিভিন্ন ব্যাংকে উচ্চ বেতনে চাকরি করার সুযোগ রয়েছে। ইংরেজি সাবজেক্টের আরেকটি বড় সুবিধা হচ্ছে আপনি যদি এই সাবজেক্টের উপর অনার্স সম্পূর্ণ করতে পারেন তাহলে আপনার কাছে বিসিএস দেওয়া অনেক সহজ হয়ে যাবে। কারণ বিসিএস পরিক্ষায় অন্যসব ছাত্রদের তুলনায় ইংরেজি বিষয়ের ছাত্ররাই বেশি এগিয়ে থাকে। আপনার প্রশ্ন যদি হয়ে থাকে মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল তাহলে ইংরেজি সাবজেক্ট আপনার জন্য। 

 

লোকপ্রশাসন

মানবিক শাখার সেরা সাবজেক্টগুলোর মধ্যে লোকপ্রশাসন অন্যতম। এই সাবজেক্টটি সরকারি বিশ্ববিদ্যালয় বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পাওয়া যায় না। তবে পাবলিক বিশ্ববিদ্যালয়ে লোকপ্রশাসন সাবজেক্টটি রয়েছে। ভালো এবং সুন্দর রেজাল্ট করলে সরকারি এবং বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আপনি চাকরি করতে পারবেন। এছাড়া লোকপ্রশাসন সাবজেক্টে যদি আপনি অনার্স সম্পূর্ণ করতে পারেন তাহলে বাংলাদেশের নিযুক্ত বিভিন্ন মাল্টি ন্যাশনাল কোম্পানি, মানবাধিকার সংগঠন সমূহ, বিভিন্ন এনজিও, বিদেশি সংস্থা, আন্তর্জাতিক সংগঠন ও প্রশাসনের ক্ষেত্রে আপনার চাকরির সুবর্ণ সুযোগ রয়েছে। এমনকি সেই চাকরিতে আপনার পাইরটি থাকবে অনেক বেশি। সুতরাং যারা জানতে চেয়েছেন মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল তারা পাবলিক কলেজে ভর্তির সময় লোকপ্রশাসন সাবজেক্টি নজরে রাখবেন। 

 

রাষ্ট্রবিজ্ঞান

মানবিক শাখার আরেকটি ভালো সাবজেক্ট হচ্ছে রাষ্ট্রবিজ্ঞান বা Political Science. মানবিক শাখা থেকে রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টে অনার্স করার প্রতিযোগিতা অনেক শিক্ষার্থীর। কারণ আপনার মতো অনেকেই রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টের জন্য প্রতিযোগিতায় অংশগ্রহন করবে। পাবলিক কলেজ হলে আপনাকে ভর্তি পরিক্ষা দিতে হবে এই বিষয়ের জন্য আর যদি অন্য কলেজে ভর্তি হন তাহলে আপনার গ্রেড পয়েন্ট দেখে আপনাকে রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টটি দিবে। আপনার এইচএসসি রেজাল্ট ভালো হলে এই সাবজেক্টটি নিতে পারবেন। মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল এর উত্তর হিসেবে রাষ্ট্রবিজ্ঞান খুবই ভালো বিষয়। আপনি রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টের উপর অনার্স করে বাংলাদেশ থেকেই পি.এইচ.ডি (Ph.D) ডিগ্রী কমপ্লিট করতে পারবেন। রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্টের সবথেকে বড় সুবিধা হচ্ছে বিসিএস পরিক্ষার সময়। বিসিএস চয়েস যদি আপনি প্রশাসন ক্যাডারে দিয়ে থাকেন, তাহলে অন্যদের থেকে আপনার অগ্রধিকার থাকবে বেশি। কারণ যেসকল ছাত্র-ছাত্রীরা মানবিক থেকে রাষ্ট্রবিজ্ঞান বিষয়ের উপর অনার্স শেষ করে তাদেরকে বিসিএস প্রশাসন ক্যাডারে অগ্রধিকার বেশি দেওয়া হয়ে থাকে। আপনারা যারা ভাবছেন মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল। তাদেরকে বলছি আপনি যদি বিসিএস চয়েস হিসেবে প্রশাসন ক্যাডার দিবেন বলে ভেবে রেখেছেন। তাহলে অনার্সে রাষ্ট্রবিজ্ঞান সাবজেক্ট নিতে হবে।  

 

আমাদের আজকের পোষ্ট মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল এর মধ্যে আলোচনা করা বিষয়গুলোই হচ্ছে মানবিক শাখার সেরা সাবজেক্ট। উপরে দেওয়া সাবজেক্টে গুলোর উপর আপনি যদি অনার্স এবং মাস্টার্স কমপ্লিট করতে পারেন। তাহলে জিবনে বেকার থাকবেন না এটা গ্যারান্টি দিয়ে বলতে পারি। কারণ মানবিক থেকে কোন বিষয়ে অনার্স করা ভাল পোষ্ট আমি যেই সাবজেক্টগুলো নিয়ে আলোচনা করলাম এই সাবজেক্টগুলোর চাহিদা বাংলাদেশে এবং দেশের বাইরেও রয়েছে। তো খুব ভালো করে লেখাপড়া করে এই সাবজেক্টের উপর গ্রাজুয়েশন কমপ্লিট করুন। সাবজেক্ট নেওয়ার পাশাপাশি ভালো রেজাল্ট করতে হবে তাহলেই মিলবে সফলতা। পোষ্টটি উপকারে আসলে আপনার বন্ধুর সাথে শেয়ার করুন। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *