Breaking News
Home / Education / পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের ২০২৪

পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের ২০২৪

এখন আমরা আপনাদের মাঝে আলোচনা করতে যাচ্ছি পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের ২০২৪ এ সম্পর্কে। সরকারি চাকরি দিন  দিন মানুষের মাঝে সোনার  হরিণে পরিণত হয়েছে। এছাড়াও সরকার চাকরিতে কোম্পানি চাকরি থেকে সুযোগ-সুবিধা অনেক ভালো। এবং সরকারি চাকরির সবচাইতে বড় যে সুবিধার সেটা হচ্ছে অবশেষে সময় পেনশনের একটা নিশ্চয়তা। সেই সরকারি চাকরিজীবীকে এক প্রকারের ভরসা যোগায়। কেননা আমাদের সমাজে দেখা যায় বৃদ্ধ বাবা মাকে বেশিরভাগই ছেলেরা দেখেনা, তারা তাদের বোঝা হিসেবে গণ্য করে। অথচ সেই বাবা-মায়ের তাদের সারা জীবন মানুষ করলো এবং তাদের অসংখ্য ত্যাগের বিনিময়ে একটা ছেলে প্রতিষ্ঠিত হয়। কিছু দেখা যায় সেই ছেলে চাকরি পেলে বিয়ের পরে সেই বৃদ্ধ বাবা মাকে ভুলে যায়।

বৃদ্ধকালের আর্থিক সহযোগিতা পাওয়ার জন্য হলেও সরকারি চাকরি খুবই গুরুত্বপূর্ণ। এছাড়া প্রত্যেক বছর অসংখ্য পুলিশ নিয়োগ দেয়া হয় এবং অসংখ্য ছেলেমেয়ের চাকরির সুযোগ হচ্ছে পুলিশ বাহিনীতে।  হয়তো আমরা অনেকেই জানিনা পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের  কি কি।  এবং পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের  না জানার কারণে অনেকেই চাকরির প্রথম ধাপে বাদ হয়ে যাচ্ছে। সুতরাং এখন আমরা পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের  কি কি এই সম্পর্কে আলোচনার মাধ্যমে আপনাদের এই বিষয়ে জানানোর চেষ্টা করব। তাহলে আসুন দেখে নেয়া যাক পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের কি কি ? পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের কি কি তা নিচে উল্লেখিত করা হলো।

পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের ২০২৪

পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের

পুলিশের চাকরি পাওয়ার জন্য আমাদের বিশেষ করে ছেলেদের প্রথমে যে বিষয়টা জানার প্রয়োজন। সেটা হল পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের  কোনগুলো।  এবং পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের  কি কি ? এই সম্পর্কে আপনার ধারণা না থাকে তাহলে  প্রথমে মাঠ পর্যায়ে শারীরিক যোগ্যতা বাছাই পর্বে আপনি বাদ পড়বেন।

বাংলাদেশ পুলিশ মূলত তিনটি স্তরের মাধ্যমে নিয়োগ হয়ে থাকে– প্রথমত কনস্টেবল, দ্বিতীয়তে  সার্জেন্ট/সাব-ইন্সপেক্টর, তৃতীয়  এএসপি। এই তিন স্তরের মাধ্যমে নিয়োগ হয়ে থাকে।

কনস্টেবল

পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের কনস্টেবল এর জন্য সাধারণ ও অন্যান্য কোঠার ক্ষেত্রে ছেলেদের উচ্চতা ৫ ফুট ৬  ইঞ্চি হতে হবে। আর ক্ষুদ্র জাতি গোষ্ঠী ও মুক্তিযুদ্ধ কোটার অধিকারী ছেলেদের ক্ষেত্রে  উচ্চতা ৫  ফুট ৪ ইঞ্চি হতে হবে। 

সাব ইন্সপেক্টর বা সার্জেন্ট

পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের সার্জেন্ট বা সাব-ইন্সপেক্টর এর জন্য। সাধারণ ও অন্যান্য কোটার ছেলেদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। অতএব ৫ ফুট ৪ ইঞ্চি এর নিচে হলে হবে না। 

এএসপি

পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের এই পদে সরাসরি কোন নিয়োগ  বা আবেদনের মাধ্যমে নিয়োগের কোন উপায় নাই। এই পথের জন্য বিসিএস ক্যাডার হতে হবে। সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই  ছেলেদের ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। এবং বিসিএসে আপনাকে প্রশাসনিক ক্যাডারটি চয়েস করতে হবে।

আশা করি, পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের কি কি। এই বিষয়ে আলোচনার মাধ্যমে আপনারা পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের  কি কি এই সম্পর্কে জানতে পেরেছেন। 

পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা মেয়েদের

এখন আমরা আপনাদের মাঝে পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের কি কি এর পাশাপাশি উল্লেখ্য করব পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা মেয়েদের। ছেলেদের চাইতে মেয়েদের শারীরিক যোগ্যতা তুলনামূলকভাবে একটু কম লাগবে।

কনস্টেবল

  • মহিলাদের জন্য উচ্চতা লাগবে ৫ ফুট ৪ ইঞ্চি। মহিলা মুক্তিযোদ্ধা এবং উপজাতীয়দের জন্য উচ্চতা লাগবে ৫  ফুট ২  ইঞ্চি। 
  • সাব ইন্সপেক্টর/সার্জেন্টের ক্ষেত্রেও মেয়েদের উচ্চতার ক্ষেত্রে নিয়ম একই।

পুলিশের চাকরির জন্য ওজন কত লাগে

এখন আমরা আপনাদের জানাবো বাংলাদেশ পুলিশের চাকরির জন্য ছেলে অথবা মেয়েদের ওজন কত লাগবে।

ছেলেদের

সাধারণ ও অন্যান্য কোঠার ক্ষেত্রে ছেলেদের উচ্চতা ৫ ফুট ৬  ইঞ্চি জন্য ওজন ৫৬ – ৭০ কেজি/ কিলোগ্রাম। আর ক্ষুদ্র জাতি গোষ্ঠী ও মুক্তিযুদ্ধ কোটার অধিকারী ছেলেদের ক্ষেত্রে  উচ্চতা ৫  ফুট ৪ ইঞ্চি জন্য। ওজন ৫৩ –৬৬  কেজি/ কিলোগ্রাম। সাব ইন্সপেক্টর বা সার্জেন্ট: সাধারণ ও অন্যান্য কোটার ছেলেদের জন্য উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি হতে হবে। এবং ওজন ৫৩ – ৬৬  কেজি/ কিলোগ্রাম ।

মেয়েদের

মহিলাদের জন্য উচ্চতা লাগবে ৫ ফুট ৪ ইঞ্জির জন্য  ওজন ৪৯ – ৬৩ হতে হবে। মহিলা মুক্তিযোদ্ধা এবং উপজাতীয়দের জন্য উচ্চতা লাগবে ৫  ফুট ২ ইঞ্চির জন্য ওজন ৪৬ – ৫৯ হতে হবে। 

সাব ইন্সপেক্টর/সার্জেন্টের ক্ষেত্রেও মেয়েদের উচ্চতার ক্ষেত্রে নিয়ম একই।

পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে

এখন আমরা আপনাদের মাঝে পুলিশের চাকরির জন্য গুরুত্বপূর্ণ একটা বিষয় আলোচনা করব। সেটা হল পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে। তবে এই বিষয়ে ছেলে-মেয়ে উভয়ের জন্য বয়সটা একই।  

  • সাধারণ কোঠার পুরুষ এবং মহিলা উভয়ের জন্য  ১৮ বছরের ঊর্ধ্বে এবং ২০  বছরের নিচে হতে হবে। অর্থাৎ ১৮ – ২০ বছর।
  • মুক্তিযুদ্ধ কোঠার পুরুষ এবং মহিলা উভয়ের জন্য ১৮  বছরের ঊর্ধ্বে এবং ৩২  বসরের নিচে হতে হবে।  অর্থাৎ ১৮ – ৩২  বছর।

উল্লেখিত এই বয়সে কম বা বেশি হলে আপনি পুলিশের চাকরির জন্য অযোগ্য হিসাবে বিবেচিত হবে।  তাই আজ আমি পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে এই বিষয়ে আপনার মাধ্যমে আপনাদের জানালাম যে পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে। 

পুলিশের চাকরির জন্য কি কি কাগজ লাগে

এখন আমরা আপনাদের মাঝে আর একটা গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করতে যাচ্ছি। আর সেটা হল পুলিশের চাকরির জন্য কি কি কাগজ লাগে। তাহলে আসুন দেখে নেয়া যাক পুলিশের চাকরির জন্য কি কি কাগজ লাগে। 

  • এডমিট কার্ড  ডাউনলোড কৃত কপি। ২ কপি রঙিন
  • শিক্ষাগত সনদপত্রের মূল কফি।
  • এসএসসি সার্টিফিকেট এর মূল কপি।
  • সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠান কর্তিক চারিত্রিক সনদ প্রদত্ত সনদপত্র।
  • জাতীয় পরিচয় পত্র() এর মূল কপি।
  •  অভিভাবকের সম্মতিপত্র।
  • নাগরিকত্ব সনদ।
  • ৩  কপি ছবি  পাসপোর্ট সাইজের।
  • কটা ভুক্ত হলে কোটার সনদ
  •  অবিবাহিত সনদ।

এখানে যতগুলো কাগজের কথা উল্লেখিত করা হয়েছে। সবগুলো কাগজের মূল কপি নিতে হবে। ফটোকপি হলে হবে না। উপরে উল্লেখিত এই বিষয়গুলোর  যেকোনো একটি না থাকলে আপনি পুলিশের চাকরির জন্য অযোগ্য হিসেবে বিবেচিত হবেন। অর্থাৎ আপনি পুলিশের চাকরি পাবেন না। আশা করি এই আলোচনার মাধ্যমে আপনারা জানতে পেরেছেন পুলিশের চাকরির জন্য কি কি কাগজ লাগে।

শিক্ষাগত যোগ্যতা

এখন আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা বিষয় আলোচনা করবো। যে বিষয়টা পুলিশের চাকরি জন্য অন্যতম একটা গুরুত্বপূর্ণ বিষয়। আর সেই বিষয়টা হলো পুলিশে চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা  সম্পর্কে। অনেকে প্রশ্ন করে থাকেন পুলিশের চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতার কত প্রয়োজন। 

পুলিশের চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন  এসএসসি অথবা পরীক্ষায় সর্বনিম্ন ২.৫০  পেতে হবে। অর্থাৎ ২.৫০ এর নিচে ফেলে আপনি পুলিশের মাঠে দাঁড়াতে পারবেন না। 

পরিশেষে

উপরে উল্লেখিত প্রতিটা বিষয় খুব গুরুত্ব সহকারে আলোচনা করা হয়েছে। এবং আমরা ‍পুুুলিশের চাকরির জন্য প্রয়োজনিয় সকল বিষয় আলোচনার চেষ্টা করেছি। এখানে পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা ছেলেদের ২০২৪ এর পাশাপাশি পুলিশের চাকরির জন্য শারীরিক যোগ্যতা মেয়েদের,পুলিশের চাকরির জন্য ওজন কত লাগে, পুলিশের চাকরির জন্য বয়স কত লাগে, পুলিশের চাকরির জন্য কি কি কাগজ লাগে, শিক্ষাগত যোগ্যতা এ সকল বিষয় ‍নিয়ে আলোচনা করেছি। আশা করি পুলিশের চাকরির জন্য যা যা প্রয়োজন সে সম্পর্কে একটা পরিপূর্ণ ধারনা পেয়েছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *