Breaking News
Home / Education / আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়

আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়

আজকের পোষ্টে আমরা আলোচনা করবো আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় সম্পর্কে। অনেকেই জানতে চান আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়গুলো। এজন্য অনেকেই ইন্টারনেটে আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় লিখে সার্চ করে থাকেন। তাই আজ আপনাদের প্রশ্নের উত্তর নিয়ে হাজির হয়েগেলাম। চলুন তাহলে জেনে নেওয়া যাক আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়গুলো। 

আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়

আমাদের শরীরের গুরুত্বপূর্ণ উপাদান গুলোর মধ্যে অন্যতম দুইটি অঙ্গ হচ্ছে কিডনি।  নিরন্তর কিডনির মধ্য দিয়ে আমাদের শরীরের রক্ত প্রবাহিত হয়ে থাকে এবং তার মধ্য থেকে বর্জ্য পদার্থ পৃথক করে প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বের করে দেওয়া হল কিডনির অন্যতম কাজ।  তবে বিভিন্ন রোগের সমস্যায় কিডনি ক্ষতিগ্রস্ত হয় এবং কখনো কখনো বিকল হয়ে পড়ে।  দিনে দিনে বিভিন্ন কারণে কিডনি রোগের প্রকোপ বেড়ে চলেছে। অথচ আমরা একটু সচেতন হলে কিডনি সুস্থ রাখতে পারি। আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় দেখে নিন এই পোষ্ট থেকে। 

কিডনি রোগীদের প্রধান অংশ হয়ে থাকে ডায়াবেটিসে আক্রান্ত।  অনিয়ন্ত্রিত এবং দীর্ঘদিনের ডায়াবেটিস কিডনি বিকলের  কারনগুলোর অন্যতম। ডায়াবেটিস রোগে আক্রান্ত ব্যক্তিদের রোগ ধরা পড়ার সময় থেকেই সচেতন হয়ে যেতে হবে। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখতে পারলে কিডনি জটিলতা অনেকটাই এড়ানো সম্ভব হবে।  এর সাথে দরকার হবে নিয়মিত পর্যবেক্ষণ করা। কিডনির জটিলতা হচ্ছে কি না, সেটা বুঝতে রক্তে সিরাম ক্রিয়েটিনিন এবং প্রস্রাবে আমিষ পরীক্ষা (৬ মাস কিংবা বছরে একবার অন্তত) করে দেখতে পারেন। মনে রাখতে হবে,  কিডনি  অনেক পূর্ব মুহূর্ত পর্যন্ত তেমন কোনো উপসর্গ দেখা যায় না। যখন উপসর্গ হয়ে থাকে, তখন অনেক দেরি হয়ে যায়। নিয়মিতভাবে প্রস্রাবের মাইক্রো অ্যালবুমিন ও আমিষ পরীক্ষা করার মাধ্যমে এটি বোঝা সম্ভব। 

কিডনি রোগের দ্বিতীয় প্রধান কারন হচ্ছে উচ্চ রক্তচাপ। উচ্চ রক্তচাপ ডায়াবেটিস এর মতই নীরব ঘাতক হিসেবে কাজ করে। নীরবে নিঃশব্দে কিডনির ক্ষতি সাধন করতে থাকে  উচ্চ রক্তচাপ।  একইভাবে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য এসংক্রান্ত কিডনি-জটিলতা ঠেকানোর প্রধান উপায়।  এছাড়াও উচ্চ রক্তচাপের রোগীদের অনিয়মিতভাবে কিডনি পরীক্ষা করতে হয়। তবে যদি রক্তে ক্রিয়েটিনিনের মাত্রা বেশি থাকে তাহলে কিডনি বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে সেবা গ্রহণ করতে হবে।

কিডনির নিজের কিছু রোগ আছে। যেমনঃ গ্লোমেরুলোনেফ্রাইটিস, পলিসিসটিক কিডনি ডিজিজ এর কারণে ও উচ্চ রক্তচাপ  সমস্যা সৃষ্টি হয়। ফলে এমনটি সম্ভব যে উচ্চ রক্তচাপের কারণ খুঁজতে গিয়ে অন্তর্নিহিত কিডনি রোগ ধরা পড়ে যায়।

যেকোনোভাবে ক্রনিক রোগ শুরুতে ধরা পড়লে তার বিরুদ্ধে লড়াই করার সহজ হয়ে থাকে। অর্থাৎ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী  যেমনঃ যাদের ডায়াবেটিস রয়েছে, উচ্চ রক্তচাপ রয়েছ,  পরিবারের রয়েছে কিডনি রোগ,  কিডনিতে পাথর, বারবার প্রস্রাবের সংক্রমণ কিংবা প্রোস্টেটের সমস্যা।  এসব রোগীদের জন্য নিয়মিত কিডনির কার্যক্রম পর্যবেক্ষণ করা জরুরি। 

আকস্মিক পানিশূন্যতা হয়ে থাকলে হঠাৎ করে কিডনি বিকল হয়ে যেতে পারে। ডায়রিয়া কিংবা বমি পানিশূন্যতার অন্যতম একটি কারণ।  এছাড়াও অতিরিক্ত গরম, পুড়ে যাওয়া,  দুর্ঘটনার অতিরিক্ত রক্তপাত হতে থাকলে শরীর থেকে অনেক লবণ পানি বের হয়ে যায়।  এমতাবস্থায় দ্রুত সেই পানিশূন্যতা রোধ করতে সবথেকে বেশি কার্যকর উপায় কিডনি বিকল রোধের। পানিশূন্যতা বোঝার উপায় হচ্ছে প্রস্রাবের রঙ খেয়াল করা। পানিশূন্যতা হয়ে থাকলে প্রস্রাবের রঙ গাঢ় হয়ে থাকে। ডায়রিয়া কিংবা বমি হলে প্রথমে মুখে ওর স্যালাইন খেতে হবে বেশি বেশি। তীব্রভাবে পানিশূন্যতা হলে শিরায় স্যালাইন দিতে হবে।

আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়

চলুন এবার জেনে নেই, আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলো। 

১) স্বাস্থ্যকর খাদ্য অভ্যাস গড়ে তুলতে হবে

আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি অন্যতম। প্রতিদিনের খাবারের তালিকায় প্রচুর পরিমাণে শাকসবজি রাখতে হবে।  চর্বি জাতীয় খাবার পরিহার করতে হবে এবং কম লবণে রান্না করতে হবে। সুষম খাদ্য অভ্যাস সবথেকে ভালো।  মানে শর্করা, চর্বি, আমিষ,  ভিটামিন ও খনিজের অনুপাত যেন থাকে সেদিকে খেয়াল করতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া বিশেষ ধরনের ক্রাশ ডায়েট না করাই ভালো। এ ধরনের অনেক ডায়েটে রয়েছে অতিরিক্ত প্রোটিন, যেটা সবার জন্যই ভালো নয়।

২) রক্তের শর্করা ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে হবে

আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি অন্যতম। রক্তচাপ বা সুগার একটু বেশি থাকলেও তেমন কোন শারীরিক সমস্যা হচ্ছে না বলে অনেকে একে গুরুত্বের সাথে দেখেন না। কিন্তু এগুলো নীরবে আপনার কিডনিকে ক্ষতিগ্রস্ত করতে থাকে। যখনই কোন সমস্যা দেখা যাবে, তখন অনেক দেরি হয়ে যাবে।

৩) ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

এটা আমরা সবাই জানি, তার পরেও অনেকেই ধূমপান করে থাকেন। আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি অন্যতম। ধূমপান কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর, যেটা গবেষণায় প্রমাণিত। কিডনি সুস্থ রাখতে চাইলে ধূমপান বর্জন করা অত্যন্ত জরুরি।  কিডনির রোগের সম্পর্ক রয়েছে স্থূলতার সাথে।  অতিরিক্ত মেদ ভুড়ি থাকলে   পুষ্টিবিদ কিংবা ডায়াবেটিসের পরামর্শে তা কমাতে হবে।

৪) নিজে থেকে কোন ওষুধ খেতে যাবেন না

আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি অন্যতম।  বিভিন্ন ওষুধ,  হারবাল পণ্য, ভেজষ  উপাদান কিডনির জন্য ক্ষতিকর হয়ে থাকে।  এজন্য চিকিৎসকের পরামর্শ ব্যতীত কোনো ওষুধ সেবন করবেন না।  নিয়মিতভাবে কিডনি পরীক্ষা করতে থাকুন, বিশেষ করে যারা বর্তমানে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছেন। এগুলো ছাড়াও আপনার কিডনি সুস্থ রাখার আরও বেশকিছু কার্যকরী উপায় সম্পর্কে নিচে আলোচনা করা হল। চাইলে দেখে নিতে পারেন।

৫) হাইড্রেটেড থাকা

কিডনি সুস্থ রাখতে হলে প্রথম এবং প্রধান কাজ শরীরকে হাইড্রেটেড রাখতে হবে এবং শরীরে পর্যাপ্ত রাখতে হবে।  কারণ, আমি আপনার কিডনিতে প্রয়োজনীয় পুষ্টি পেতে সহযোগিতা করে এবং প্রস্রাবের সাথে শরীর থেকে বর্জ্য বের করে দেয়। এজন্য আমাদের প্রতিদিন অন্তত দুই লিটার বা ৪ গ্লাস পানি পান করা উচিত।  এ পরিমাণটি তবে পানির পরিমাণ জলবায়ু ও শরীরের অবস্থার উপর নির্ভর করবে। 

৬)  ব্যায়াম করা

ব্যায়াম শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি অন্যতম। আপনার শরীরের ওজন নিয়ন্ত্রণ করার পাশাপাশি রক্তচাপ কমাতে এবং দীর্ঘস্থায়ী কিডনি রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে থাকে।  তবে অবশ্যই মনে রাখতে হবে,  অতিরিক্ত ব্যায়াম করলে সেটি উল্টে কিডনির সমস্যার কারণ হতে পারে।  ব্যায়াম করার সময় অবশ্যই শরীরকে হাইড্রেটেড রাখতে হবে।

৭) ব্যথানাশক ওষুধ সেবা করা

অতিরিক্ত মাত্রায় ব্যথানাশক ওষুধ খাওয়ার ফলে কিডনির ক্ষতি হতে পারে। আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি অন্যতম। এজন্য দীর্ঘমেয়াদী ব্যথানাশক ওষুধ খাওয়ার ব্যাপারে অবশ্যই আপনার চিকিৎসকের সাথে পরামর্শ করে নিবেন।

৮) অ্যালকোহল ত্যাগ করা

কিডনির জন্য অ্যালকোহল অনেক ক্ষতিকর। অ্যালকোহলের কারণে অনেকেই কিডনি নষ্ট হয়ে যায় এমন ঘটনা অনেক ঘটেছে।  এজন্য আপনার কিডনিকে সুস্থ রাখতে হলে অ্যালকোহল সম্পূর্ণভাবে পরিহার করতে হবে। আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় গুলোর মধ্যে এটি অন্যতম। 

তথ্যসূত্রঃ  এনএইচএস ডট ইউকে

আজ আমরা আলোচনা করেছি আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায় নিয়ে। অনেকে কিডনি সমস্যায় ভুগছেন। এজন্য তাদের কথা মাথায় রেখে আজকের পোষ্ট ‘আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়’ টি লেখা হয়েছে। আশা করি, পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনার কিডনি সুস্থ রাখার 8টি কার্যকরী উপায়গুলো জানা হয়ে যাবে। পোষ্টটি আপনার উপকারে আসলে আপনার প্রিয়জনের সাথে শেয়ার করতে পারেন এবং এরকম আরও প্রয়োজনীয় পোষ্ট পেতে আমাদের ওয়েবসাইট বেশি বেশি ভিসিট করুন। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *