Breaking News
Home / Education / প্রোটিন যুক্ত খাবারের তালিকা : উচ্চ প্রোটিন যুক্ত খাবার তালিকা

প্রোটিন যুক্ত খাবারের তালিকা : উচ্চ প্রোটিন যুক্ত খাবার তালিকা

আমাদের দেহের জন্য প্রোটিনের গুরুত্ব সম্পর্কে আমাদের কমবেশি সবারই জানা আছে।  আমাদের শরীর ভালো রাখতে প্রোটিন জাতীয় খাবার খাওয়া অত্যন্ত জরুরী।  কারণ প্রোটিনযুক্ত খাবার খাওয়ার মাধ্যমে আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেয়ে থাকে,  দেহের বিভিন্ন ধরনের ক্ষয়পূরণ রোধ করে থাকে এবং দেহে শক্তির যোগান দিয়ে থাকে। এজন্য আমাদের প্রয়োজন প্রতিদিনের খাবারের তালিকা প্রোটিন জাতীয় খাবার রাখা।  তাই আজ আমরা আলোচনা করব প্রোটিন যুক্ত খাবারের তালিকা সম্পর্কে।  চলুন তাহলে জেনে নেওয়া যাক।

বর্তমানে আমাদের অনেকেই প্রোটিন জাতীয় খাবার কম খেতে থাকে।  তবে আমাদের দেহের চর্বির পরিমাণ বৃদ্ধি পাওয়ায় প্রোটিন জাতীয় খাবার বর্জন করে থাকে।  কিন্তু এটি আমাদের মোটেও করা উচিত নয়।  সুস্বাস্থ্য বজায় রাখার জন্য আমাদেরকে নিয়মিতভাবে প্রোটিন জাতীয় খাবার গ্রহণ করা প্রয়োজন।  তাই আমাদের আজকের পোষ্টের বিষয়বস্তু হচ্ছে প্রোটিন যুক্ত খাবারের তালিকা সম্পর্কে।  মাছ মাংস খেলে আমাদের দেহের চর্বি বৃদ্ধি পায় এ সম্পর্কে আমরা সবাই জানি। তবে আপনার মাংস নিজের চাহিদা মেটাতে পারি। এজন্য প্রয়োজন হবে আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় সাথে প্রোটিন যুক্ত খাবারের তালিকা যুক্ত রাখা। 

প্রোটিন যুক্ত খাবারের তালিকা : উচ্চ প্রোটিন যুক্ত খাবার তালিকা

 প্রোটিন কি

 প্রোটিন হচ্ছে মূলত একটি উপাদান মানবদেহের বিকাশ ঘটায়।  রোগ প্রতিরোধ পালিয়ে ক্ষমতা বাড়িয়ে তুলতে প্রোটিন বেশ উপকারী।  তবে প্রোটিন কার্বন হাইড্রোজেন, নাইট্রোজেন ও অক্সিজেন দ্বারা গঠিত। খাদ্যের উপাদান ৬টি।  এই ৬টি উপাদানের মধ্যে প্রোটিন অন্যতম একটি।

প্রোটিনের ঘাটতি লক্ষন করুন

নিয়মিতভাবে প্রোটিন জাতীয় খাদ্য গ্রহণ না করলে আমাদের শরীরের বিভিন্ন ধরনের রোগের লক্ষণ দেখা দিতে পারে।   এই লোকগুলো থেকে প্রতিকার পেতে অনেক সময়ের প্রয়োজন হয়। প্রোটিন যুক্ত খাবারের তালিকা থেকে খাবার না খেলে আমাদের দেহে যে সকল ধরনের সমস্যাগুলো হয়ে থাকে তা নিম্নে দেয়া হল-

  • দেহে ক্লান্তি ভাব আসা
  • ক্ষুধা অধিক পরিমাণে বেড়ে যাওয়া
  • অল্প বয়সেই বার্ধক্য দেখা দেওয়া
  • অধিক পরিমাণে চুল পড়া
  • হাত-পা ও চোখ ফুলে যাওয়া
  • শরীরের ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাওয়া
  • নখ সাদা হয়ে যাওয়া
  • রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পাওয়া
  • দেহের গঠন বৃদ্ধিতে বাঁধাগ্রস্থ হওয়া

এছাড়াও বিভিন্ন ধরণের সমস্যা সৃষ্টি হয়ে থাকে। 

চিংড়ি

চিংড়িতে রয়েছে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাশিয়াম ও সোডিয়াম এর মত গুরুত্বপূর্ণ কিছু উপাদান। এছাড়াও প্রতি ১০০ গ্রাম চিংড়িতে ২৪ গ্রাম প্রোটিন এবং আশ্চর্যজনক ০.৩ গ্রাম ফ্যাট থাকে। উচ্চ প্রোটিন যুক্ত খাবার তালিকা এর অন্তর্ভুক্ত একটি খাবার এই চিংড়ি।

আলু

প্রোটিন ও পুষ্টির খুব ভালো একটি উৎস আলু। সাধারণত একটি মাঝারি সাইজের আলুতে ৪ গ্রাম প্রোটিন রয়েছে। আলু খাওয়ার সময় আমাদেরকে সাবধানতা অবলম্বন করতে হবে। মানুষ প্রায়ই আলুতে অতিরিক্ত যে পরিমাণ সার যোগ করে তা আমাদের ক্যালোরির পরিমাণ বাড়িয়ে তুলতে পারে। প্রোটিন যুক্ত খাবারের তালিকা আলু খুবই সহজলভ্য খাবার। 

ফুলকপি

প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে আবার খুব কম ক্যালরিযুক্ত খাবারের কথা বলতে গেলে প্রথমেই নাম আসে ফুলকপির। এক কাপ কাটা ফুলকপিতে রয়েছে ২৭ ক্যালোরি এবং দুই গ্রাম প্রোটিন। যা আমাদের প্রোটিন যুক্ত খাবারের তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য খুবই ভালো।

ডিম

উচ্চ প্রোটিন যুক্ত খাবার তালিকা এর অন্যতম একটি খাবার ডিম। প্রোটিন, পুষ্টিগুণ এবং স্বাস্থ্যকর ফ্যাটগুলির অন্যতম উৎস রয়েছে ডিমে। 

আমাদের আজকের আলোচনা ছিল প্রোটিন যুক্ত খাবারের তালিকা বা উচ্চ প্রোটিন যুক্ত খাবার তালিকা সম্পর্কে। অনেকেই প্রোটিন যুক্ত খাবারের তালিকা কিংবা উচ্চ প্রোটিন যুক্ত খাবার তালিকা সম্পর্কে জানতে চান। তাদের জন্য আমাদের আজকের পোষ্ট প্রোটিন যুক্ত খাবারের তালিকা অনেক কাজে দিবে। প্রোটিন যুক্ত খাবারের তালিকা পোষ্টটি সম্পূর্ণ পড়ার পর আপনার অনুভুতি সম্পর্কে আমাদের জানাতে পারেন কমেন্ট করে। ধন্যবাদ 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *