Breaking News
Home / Blog / লিচু গাছের পাতা কোকড়ানো রোগ (Lychee Leaf Curl Disease)

লিচু গাছের পাতা কোকড়ানো রোগ (Lychee Leaf Curl Disease)

লিচু গাছের পাতা কোকড়ানো রোগ এটা কমবেশি সকল লিচুগাছ এই হয়ে থাকে আমাদের মানুষের শরীরে যেমন নানা ধরনের রোগ বাসা বেঁধে থাকে বিভিন্ন ফলের যেমন বিভিন্ন রকমের রোগ থেকে থাকে ঠিক তেমনি লিচু গাছের পাতা কোকড়ানো রোগ একটি সাধারণ রোগ। 

মৌসুমী ফলের মধ্যে লিচু খুবই সুস্বাদু এবং পুষ্টিতে ভরপুর খেতেও অতুলনীয়। 

লিচু গাছের পাতা কোকড়ানো রোগ

মাইট পোকা লিচু গাছের বা লিচু পাতার অন্যতম একটি শত্রু। মূলত পোকামাকড়ই হচ্ছে লিচু গাছ বা লিচু পাতার অন্যতম শত্রু। 

মাইক পোকা জাতীয় পোকাগুলো অতিক্ষুদ্র হয়,  যা বাসা বাঁধে পাতার অপর পিঠে। কচি ডাল এবং কচিপাতা এ জাতীয় পোকাগুলোর আবাসস্থল।  

এ পোকা মূলত পাতার রস কে শোষণ করে নেয় যাতে পাতার ভিতরে কোন রকম ভিটামিন এবং পানি জাতীয় কোনো কিছু না থাকে যার ফলে পাতাগুলো আস্তে আস্তে ভিতরের দিকে কুঁকড়ে যায়। এ পোকা মূলত ফুল কাণ্ড পাতা এবং তারপর ফলের দিকে অগ্রসর হয়।  আমরা খেয়াল করলেই দেখব বাজার থেকে যখন আমার লিচু কিনে নিয়ে আসি লিচু দেখতে খুবই সুন্দর থাকে কিন্তু এর ভেতরে পোকা থাকে। যা অতি ক্ষুদ্র এবং এগুলোই হচ্ছে মাইট জাতীয় পোকা। 


এ জাতীয় পোকামাকড়ের আক্রমণ এ গাছটা সবুজ রঙ হারিয়ে ফেলছে। তাই মাইট জাতীয় পোকামাকর থেকে বাঁচার জন্য অবশ্যই কোন না কোন ব্যবস্থা গ্রহণ করতে হবে। লিচু গাছের পাতা কোকড়ানো এটি একটি সাধারণ রোগ হলেও এ রোগের ফলে লিচুর ফলন কমে যায় এবং খুব দ্রুত লিচু গাছ তার নিজস্ব যে রং তা হারিয়ে ফেলে তার মানে সবুজ আভা টুকু আর দেখা যায় না। লিচু পাতা কোকড়ানো রোগ নিয়ে অবহেলা করা ঠিক নয়। 


মাইট পোকার আক্রমণ সারাবছর কম বেশি দেখা গেলেও এপ্রিল থেকে মে মাসে এ পোকার আক্রমণ খুবই বেশি দেখা যায়। উজ্জ্বল হলুদ বর্ণের আটটা বিশিষ্ট অতিক্ষুদ্র এপ্রকার টিকে খালি চোখে দেখা যায় না বললেই চলে। এ পোকা দলবেঁধে একত্রে বাসা বেঁধে থাকে পাতার নিচে এবং পাতার রস শোষণ করে কচিপাতা ফুল কান্ড সমস্ত কিছু নষ্ট করে দেয় এতে ফসলে প্রচুর পরিমাণে ক্ষতি হয়। 

লিচু গাছের পাতা কোকড়ানো রোগ হলে ভালোভাবে খেয়াল করে দেখবেন পাতার ওপরে বলের মত কোন কিছু সৃষ্টি হয়েছে যা সালোকসংশ্লেষণ প্রক্রিয়া কে আটকে দেয় এবং পাতার নিচে পোকাগুলো বাসা বাঁধে যার ফলে পাতা খুব দ্রুত মরে যায় যদি ফুলের মধ্যে হয় তবে ফুল থেকে আর ফল হবে না। লিচু পাতা কোকড়ানো রোগে আক্রান্ত হলে পাতা ছেঁটে ফেলতে হবে ডালে ডালে ছেঁটে ফেলতে হবে ফুলে আক্রান্ত  হলে তাও ছেঁটে ফেলতে হবে এবং ঝরে যাওয়া পাতা গুলো কে আগুনে পুড়িয়ে ফেলাই ভালো। 


অপরিষ্কার অপরিচ্ছন্ন জায়গায় রোগবালাই বেশি থাকে তাই লিচু বাগানকে সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে যাতে লিচু গাছের পাতা কোকড়ানো রোগে বা অন্য কোন রোগে আক্রান্ত হতে না পারে। 

প্রতিকার 

লিচু গাছের পাতা কোকড়ানো রোগ থেকে মুক্তি পেতে চাইলে বাগানের সঠিক পরিচর্যা এবং সঠিকভাবে খেয়াল রাখতে হবে। 

কীটতত্ত্ববিদগনের মতে, সঠিক মাত্রায় জৈব বালাইনাশক এবং সঠিক মাত্রায় কীটনাশক সালফার ব্যবহারের মাধ্যমে লিচু গাছের পাতা কোকড়ানো রোগ থেকে লিচুবাগান কে মুক্তি দিতে পারেন। 

আপনারা চাইলে, 

কীটনাশক (কুমুলাস ডিএফ বা রনোভিট ৮০ ডব্লিউজি, ম্যাকসালফার ৮০ ডব্লিউজি) ২৫০ গ্রাম প্রতি ১০ লিটরে  স্প্রে করতে পারেন । ঔষধ স্প্রে করায় সতর্কতা অবলম্বন করতে হবে। অতিরিক্ত পরিমাণে কীটনাশক ব্যবহারের ফলে গাছের এবং ফসলের ক্ষতি হয় 


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *