Breaking News
Home / Education / কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন

কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন

আজ আমাদের আলোচনার বিষয় কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন সম্পর্কে। আমাদের কাছে অনেকেই জানতে চেয়ে কমেন্ট করেন কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন। অনেকে আবার গুগলে সার্চ করেন কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন লিখে। আজকের পোস্টটি মূলত তাদের জন্য, যারা কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন সম্পর্কে জানতে চান। 

এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করার পর আমাদের সবারই ইচ্ছা থাকে যেকোনো ভালো কলেজে অনার্সে ভর্তি হওয়া।  কিন্তু অনার্সে ভর্তির আবেদন করতে হলে আপনার অবশ্যই মূল মার্কশিট  প্রয়োজন হবে।  এইচএসসি পরীক্ষার উত্তোলন করতে হবে আপনার কাছ থেকে।  এছাড়াও আপনি যখন কলেজ পরিবর্তন করার সিদ্ধান্ত নিবেন তখন আপনার মূল মার্কশিট উত্তোলন করতে হবে। এজন্য আমাদের আজকের আলোচনা থাকবে কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন নিয়ে। কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন নিয়ে। 

কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন

কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন

যখন আপনি কোন বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হতে যাবেন, তখন আপনার প্রয়োজন হবে এইচএস পরীক্ষার অরিজিনাল মার্কশিট।  এছাড়াও যদি আপনি এক কলেজ থেকে অন্য কলেজে পড়াশোনা করতে চান সে ক্ষেত্রেও আপনার প্রয়োজন হবে এসএসসি পরীক্ষার মার্কশীট। কলেজ থেকে মার্কশিট উত্তোলন করতে হলে আপনাকে অবশ্যই জানতে হবে কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন লেখার নিয়ম।  কারণ কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন পত্র লিখতে হবে। কিছু কিছু কলেজ আছে যেখানে  শিক্ষার্থীদের মাঝে চেক বিতরণ করা হয় কোন প্রকার আবেদনপত্র ছাড়া।  আপনার কলেজে যদি এর ব্যতিক্রম হয় তাহলে অবশ্যই আপনাকে অধ্যক্ষের  নিকট কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন পত্র লিখে জমা দিতে হবে তারপর আপনি আপনার মার্কশিট হাতে পাবেন। এক্ষেত্রে  কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন পত্র লেখার গুরুত্ব অনেক বেশি।  চলুন তাহলে দেখে নেওয়া যাক কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন লেখার নিয়ম। 

কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন লেখার নমুনা

কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন দুই ধরনের হয়ে থাকে। 

১) কলেজ ট্রান্সফার হওয়ার জন্য

২) অনার্সে ভর্তি হওয়ার জন্য 

অর্থাৎ যদি আপনি এক কলেজ থেকে অন্য কলেজে  ট্রান্সফার হওয়ার জন্য কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন করতে চান তাহলে এক নিয়মে করতে হবে। আবার যদি আপনি অনার্সে ভর্তি হওয়ার জন্য কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন করেন তাহলে আরেক নিয়মে করতে আবেদন করতে হবে। 

যদি আপনি এক কলেজ থেকে অন্য কলেজে পড়াশোনা করতে ইচ্ছুক হয়ে থাকেন।  তাহলে অবশ্যই আপনার মূল মার্কশিট সনদ উত্তোলন করতে হবে।  এজন্য আপনাকে কলেজের অধ্যক্ষের নিকট কিভাবে কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন  লিখবেন নিম্নরূপ দেওয়া হলোঃ

বরাবর

অধ্যক্ষ

আলফাডাঙ্গা সরকারি ডিগ্রী কলেজ

বিষয়ঃ কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজের একাদশ শ্রেণীর একজন শিক্ষার্থী।  আমার পিতা একজন সরকারি চাকুরীজীবী।  আমার পিতার

পেশাগত কারণে আলফাডাঙ্গা থেকে যশোরে অবস্থান করেছেন। পিতার সাথে আমাকে সেখানে গিয়ে পড়াশোনা করতে হবে। এজন্য আমার এসএসসি পরীক্ষার মূল মার্কশিট জমা দিতে হবে। 

অতএব, আপনার নিকট আবেদন আমার এসএসসি পরীক্ষার মূল মার্কশিট দিয়ে সম্মান জ্ঞাপন করুন।

আপনার একান্ত অনুগত ছাত্র

মোঃ শহিদুল ইসলাম

রোলঃ ১২

বিভাগঃ মানবিক

উপরে দেওয়া কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন নমুনা অনুযায়ী আপনার নিজের নাম,  কলেজের নাম, রোল নম্বর ইত্যাদি বিষয়গুলো দিয়ে কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন করতে পারেন। যারা কলেজ ট্রান্সফার করতে চাচ্ছেন,  তাদের জন্য উপরে দেওয়া নমুনা অনুসরণ করে আবেদনপত্র লিখতে হবে। 

কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন পত্র লেখার নিয়ম

বরাবর 

অধ্যক্ষ/প্রিন্সিপাল

ঢাকা সিটি কলেজ

বিষয়ঃ  মূল মার্কশিট তোলার জন্য আবেদন

জনাব,

বিনীত নিবেদন এই যে, আমি আপনার কলেজে একাদশ ও দ্বাদশ শ্রেণীর একজন শিক্ষার্থী ছিলাম। বর্তমানে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করেছি। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য আমার এইচএসসি  পরীক্ষার মূল মার্কশিট জমা দিতে হবে। এজন্য আমার এইচএসসি পরীক্ষার মূল মার্কশিট অনেক বেশি প্রয়োজন।

অতএব আপনার নিকট আমার আকুল আবেদন এই যে,  আমার এইচএসসি পরীক্ষার মূল মার্কশিট দিয়ে আমার ইচ্ছে পূরণ করায় সহায় হোন।

নিবেদক

মোঃ শহিদুল ইসলাম

আপনার কলেজের প্রাক্তন ছাত্র

আমাদের দেশে অনেক শিক্ষার্থী রয়েছে এসএসসি পরীক্ষা শেষ করার পরে তাদেরকে কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন করতে হয়। কিন্তু কিভাবে কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন লিখতে হয় সেটা অনেকেরই জানা থাকে না। যারা কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন করতে চান তারা চাইলে উপরে দেওয়া নমুনা থেকে আইডিয়া নিয়ে নিজের মতো করে কলেজ থেকে মার্কশিট তোলার জন্য আবেদন করতে পারেন। উপরে দেওয়া আবেদন পত্রের নমুনাতে অবশ্যই আপনার নাম ও ঠিকানা দিতে হবে। 

আজ আমাদের আলোচনার বিষয় ছিল কিভাবে কলেজ থেকে মার্কশিট তোলার আবেদন লিখতে হয়।  আমাদের অনেক শিক্ষার্থী আছে যারা এই বিষয় সর্ম্পকে জানে না কিভাবে কলেজ থেকে মূল মার্কশিট উত্তোলনের জন্য আবেদন লিখতে হয়, কোন নিয়মে লিখতে হয়। আপনিও যদি এই বিষয়গুলো সম্পর্কে না জেনে থাকেন তাহলে আশা করছি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ করার মাধ্যমে আপনি বিষয় সম্পর্কে অবগত হবেন।  আমাদের আজকে  পোষ্টটি ভালো লাগলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *