Breaking News
Home / Education / অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

 আজ আলোচনা করব অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে। অনেকেই অক্সফোর্ড ইউনিভার্সিটির ভর্তির যোগ্যতা সম্পর্কে জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকেন।  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় পৃথিবীর সবথেকে জনপ্রিয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থানে রয়েছে।  স্টুডেন্টদের একটি ইচ্ছা থাকে বিদেশে উচ্চশিক্ষা লাভ করার জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়া। তবে ইচ্ছা থাকলেও আমাদের অনেকেরই জানা নেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে।  এজন্যই  অনেক স্টুডেন্ট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা জানতে চেয়ে প্রশ্ন করে থাকেন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

বিশেষ করে তাদের জন্য আমাদের আজকের পোস্টটি সাজানো হয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা নিয়ে।  অক্সফোর্ড ইউনিভার্সিটি তে ভর্তি হওয়ার জন্য আপনার মধ্যে যেই যেই যোগ্যতাগুলো বিদ্যমান থাকতে হবে সেগুলো সম্পর্কেই সহজভাবে আলোচনা করা হবে এই পোস্টে।  চলুন তাহলে জেনে নেওয়া যাক অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা গুলো কি কি। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে থেকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় প্রথম স্থানে রয়েছে। যেসকল স্টুডেন্টস বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা লাভ করতে চান,  তাদের পছন্দের তালিকায় প্রথম স্থানে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।  আপনি যদি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জন করতে পারেন তাহলে  চাকরি পেতে আপনার কোনো বাধা থাকবে না।  খুব সহজেই আপনি চাকরি পেয়ে যাবেন। 

এছাড়াও পৃথিবীর মধ্যে সকল বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার মানের থেকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান অনেক দামি।  আপনিও হয়তো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে আগ্রহী। প্রতিবছর আমাদের দেশ থেকে অসংখ্য শিক্ষার্থী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করে থাকে। কিন্তু প্রথমে আপনাকে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা ও Oxford University admission requirements for Bangladeshi students সম্পর্কে জানতে হবে। চলুন তাহলে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা সংক্রান্ত সকল তথ্য জেনে নেওয়া যাক। 

সিজিপিএ কত হলে ভাল? – অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে জানতে আগ্রহী তাদের প্রায় সবার মনেই প্রথম যে প্রশ্নটা আসে সেটি হচ্ছে সিজিপিএ কত প্রয়োজন। সিজিপিএ কত হলে আমি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে চান্স পাবো?  সিজিপিএ কত হলে আমি ফুল স্কলারশিপ নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবো? বিদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মতোই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ও তাদের ভর্তির নূন্যতম সিজিপিএ প্রকাশ করে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির যোগ্যতা হিসেবে আপনার ন্যূনতম সিজিপিএ থাকতে হবে, আপার সেকেন্ড ক্লাস অনার্স (Upper Second Class Honours). আপার সেকেন্ড ক্লাস অনার্স খুবই বড় একটি রেন্স। সিজিপিএ ৩.৩ থেকে ৩.৭ কে তারা Upper Second Class CGPA বলে। আপনি দেখতে পারবেন তাদের ওয়েবসাইটে লেখা থাকে Upper Second Class Honours CGPA থাকলে আপনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করতে পারবেন। অর্থাৎ  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা হিসেবে আপনার সিজিপিএ থাকতে হবে নিম্নতম ৩.৩ থেকে ৩.৭ (মাস্টার্স/গ্রাজুয়েশন)। 

IELTS – অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা 

যদি আপনার স্নাতক  রেজাল্ট একটু খারাপ হয়, সে ক্ষেত্রে  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির একটু হলেও থাকবে। কিন্তু ইংরেজি ভাষার প্রতি যদি আপনার কোন দক্ষতা না থাকে তাহলে আপনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করতে পারবেন না।  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা গুলোর মধ্যে অন্যতম একটি IELTS স্কোর। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আপনাকে একটি পরীক্ষা দিতে হবে ইংরেজি ভাষার উপর।  এই পরীক্ষাটি আন্তর্জাতিকভাবে সকল দেশের নেওয়া হয়।  পরীক্ষা টির নাম হচ্ছে IELTS.  পরীক্ষাটি ইংরেজি ভাষার উপর দেওয়া হয়ে থাকে। যেখানে সর্বোচ্চ ১০ মার্ক থাকে।  এর মধ্যে আপনি ৭ মার্ক পেলে,  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য আবেদন করতে পারবেন। অর্থাৎ আপনার IELTS পরিক্ষার স্কোর সর্বনিম্ন ৭ থাকতে হবে। 

পড়াশোনার খরচ – অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা

যদি আপনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার কথা চিন্তা করে থাকেন তাহলে আপনার ব্যাংক একাউন্টে পর্যাপ্ত পরিমাণে টাকা রাখা প্রয়োজন। কেননা কোন বাংলাদেশী নাগরিক যখন স্কলারশিপ ছাড়া অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে যায়,  তার সর্বোচ্চ 30 লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে।

আপনার বাসা ভাড়া,  টিউশন ফি ও কলেজের যাবতীয় খরচ এই হিসাবের বাইরে। এজন্য যাদের পর্যাপ্ত পরিমাণে অর্থ সম্পত্তি রয়েছে কেবল তারাই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারেন।  কিন্তু যখন কোন শিক্ষার্থী স্কলারশিপ নিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে চান্স পায় তাদের খরচ তুলনামূলকভাবে একটু কম হয়। 

শেষ কথা

বিশ্ব বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করার ইচ্ছা অনেকেই করে থাকেন।  কিন্তু সকলের  ক্ষেত্রে এই ইচ্ছাটা পূরণ করা সম্ভব হয় না। কেউ হয়তো অক্সফোর্ড ইউনিভার্সিটিতে  লেখাপড়া করতে পারেন না অর্থের অভাবে, কেউবা ভর্তি হতে পারেন না যোগ্যতা না থাকার কারণে। এজন্য আপনি যদি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে  পড়াশোনা করতে চান তাহলে আপনার যোগ্যতা এবং অর্থ দুটিই থাকতে হবে। 

এজন্য উচিত হবে আপনার আগে থেকে যোগ্যতা গুলো অর্জন করা। আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এখন থেকেই খুব ভালো করে পড়াশোনা শুরু করে দিন।  অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা গুলোর মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ  বিষয় হচ্ছে ইংরেজি ভাষা।  আপনি ইংরেজি ভাষায় যত বেশি দক্ষতা পারবেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার জন্য ততই সহজ হয়ে দাঁড়াবে। 

আমাদের আজকের বিষয়টি ছিল অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে।  যারা এই বিষয় সর্ম্পকে জানতে আগ্রহী ছিলেন,  আশা করছি এই পোস্টে  তাদের প্রশ্নের উত্তর গুলো পেয়ে যাবেন। এছাড়াও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা সম্পর্কে যদি আরো কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *