Breaking News
Home / Technology / প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

 আজ আমরা আলোচনা করবো প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো সেই সম্পর্কে। আমরা সবাই জানি প্লে স্টোর একটি অ্যাপ্লিকেশন, Play Store থেকে আমরা বিভিন্ন অ্যাপস বা গেমস ডাউনলোড করে থাকি। কিন্তু এর পূর্বে আমাদের প্রয়োজন প্লে স্টোর (Play Store) অ্যাপস ডাউনলোড করা। অনেকেই ইন্টারনেটে সার্চ করেন প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো লিখে। আমাদের এই পোস্টে প্লে স্টোর ডাউনলোড করার সবচেয়ে সহজ ৩ টি পদ্ধতি সম্পর্কে জানানো হয়েছে। আপনি যদি প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো জানতে চান, তাহলে পোষ্টটি পড়তে থাকুন। 

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

বর্তমানে আমরা আমাদের মোবাইলের জন্য অ্যাপ্লিকেশন এবং গেমস ডাউনলোড করার জন্য বেশিরভাগ সময় প্লে স্টোর ব্যবহার করে থাকি। কারণ, প্লে স্টোর থেকে খুব সহজে ও নিরাপদে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারি। পৃথিবীর সবচেয়ে বড় অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম হচ্ছে গুগলের তৈরি এই প্লে স্টোর (Play Store)। চলুন প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো বিস্তারিত দেখে নেই। 

প্লে স্টোর কি? – What is Play Store

প্লে স্টোর হচ্ছে এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম। পৃথিবীর প্রায় ৫০০ কোটিরও বেশি মানুষ গুগলের তৈরি এই প্লে স্টোর ব্যবহার করে তাদের প্রয়োজনীয় অ্যাপস বা গেমস মোবাইলে ডাউনলোড করে থাকে। 

অ্যাপ্লিকেশন ডাউনলোড ছাড়াও প্লে স্টোর থেকে ইবুক এবং সিনেমা ডাউনলোড করা যায়। পাশাপাশি মোবাইলে ইন্সটল থাকা সকল অ্যাপ্লিকেশন আপডেট করতে পারবেন প্লে স্টোরে সাহায্যে। গুগলের এই প্লে স্টোর ২০০৮ সাল থেকে সকল ইউজারদের জন্য অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সুবিধার্থে লঞ্চ করেছে। 

গুগল প্লে স্টোর কি? সহজ কথায় বললে, প্লে স্টোর হচ্ছে গুগলের একটি অ্যাপ্লিকেশন ডাউনলোড সার্ভিস, এখানে এন্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমে ফ্রিতে অ্যাপস ডাউনলোড করা যায়। শুধু ফ্রিতে নয়, প্লে স্টোরে অনেক পেইড অ্যাপস আছে যেগুলো ডাউনলোড করার জন্য আপনাকে টাকা দিয়ে কিনে নিতে হবে। ফ্রি অ্যাপস গুলোতে গুগলের অ্যাড (google ads/google adsense ads) দেখতে পাবেন, পেইড অ্যাপসে কোন অ্যাড নেই। 

অনেক কথা হল, এখন আসি মূল কথায়। যারা প্রশ্ন করেন প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো। তাদের জন্য এই পোস্টে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো এর ৩টি পদ্ধতি দেওয়া হয়েছে। আপনি যদি প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো এর পদ্ধতিগুলো জানতে চান তাহলে আপনাকে পোস্টের নিচের অংশগুলো পড়তে হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো। 

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো পদ্ধতি-১

প্লে স্টোর(Play Store) থেকে কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য প্রথমে আপনার ফোনে প্লে স্টোর(Play Store) অ্যাপ্লিকেশনটি ইন্সটল করা থাকতে হবে। এই জন্য প্রথমে আপনি আপনার মোবাইলে প্লে স্টোর(Play Store) অ্যাপ্লিকেশনটি ইন্সটল করে নিন। https://downloads.digitaltrends.com/google-play-store/android

প্লে স্টোর অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য উপরের লিঙ্কে ক্লিক করুন। এখানে প্লে স্টোর (Play Store) অ্যাপসটি দেওয়া আছে। প্লে স্টোর  অ্যাপ্লিকেশনটি ইন্সটল করা হয়ে গেলে আপনি যত খুশী অ্যাপ্লিকেশন এবং গেমস ইন্সটল করতে পারবেন। তবে, এজন্য প্লে স্টোরে আপনার অ্যাকাউন্ট  থাকতে হবে। 

গুগল প্লে স্টোর একাউন্ট খোলার নিয়ম

আমরা অনেকেই হয়তো গুগল প্লে স্টোর একাউন্ট খোলার নিয়ম জানিনা। অনেক মানুষ ইন্টারনেটে সার্চ করে থাকেন গুগল প্লে স্টোর একাউন্ট খোলার নিয়ম জানার জন্য। আমাদের আজকের পোস্ট প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো জানানোর পাশাপাশি গুগল প্লে স্টোর একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানাবো। আপনি যদি গুগল প্লে স্টোর একাউন্ট খোলার নিয়ম না জেনে থাকলে পোস্টের এই অংশে পেয়ে যাবেন।

গুগল প্লে স্টোর একাউন্ট খোলার জন্য বেশী কিছুর প্রয়োজন হয় না।  শুধু প্রয়োজন একটি জিমেইল অ্যাকাউন্টের।  আপনার যদি একটি জিমেইল অ্যাকাউন্ট বানানো না থাকে তাহলে জিমেইল অ্যাকাউন্ট বানিয়ে নিন।  তারপর প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি ওপেন করুন এবং উপরে বাঁদিকে থ্রি ডট অপশনটি ক্লিক করুন। সেখানে লগইন অপশন এ ক্লিক করে জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করে নিন। লগইন হয়ে গেলে আপনি গুগল প্লে স্টোর থেকে গেম এবং অ্যাপ্লিকেশন ডাউনলোড করার অনুমতি পেয়ে যাবেন। 

 এবার যদি আপনি প্লে স্টোর থেকে কোন কিছু ডাউনলোড করতে চান,  তাহলে খুব সহজে প্লে স্টোর এর মাধ্যমে আপনার পছন্দমত যে কোন গেম, অ্যাপ্লিকেশন, ই-বুক সহ আরো অনেক কিছু ফ্রীতে ডাউনলোড করতে পারবেন। 

কি কি ডাউনলোড করা যায় প্লে স্টোর থেকে?

প্রধানত গুগল প্লে স্টোর, গেমস এবং অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য গুগলের তৈরিকৃত একটি প্ল্যাটফর্ম।  কিন্তু এখান থেকে আপনি অ্যাপ্লিকেশন এবং গেমস ছাড়াও ই-বুক, বিভিন্ন ধরনের ইংলিশ এবং হিন্দি সিনেমা ও গান ডাউনলোড করতে পারবেন। 

এক্ষেত্রে ই-বুক পড়ার জন্য আপনার মোবাইলে Google Play Books এবং সিনেমা দেখতে হলে Google Play Movies & TV অ্যাপস দুটি ইনস্টল করা থাকতে হবে। 

প্লে স্টোর থেকে ফ্রি ডাউনলোড করব কিভাবে?

 আপনার মোবাইলে যদি প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি ইন্সটল করা থাকে এবং জিমেইল অ্যাকাউন্ট লগইন দেওয়া থাকে। তাহলে, চলুন এবার দেখে নেই প্লে স্টোর থেকে ফ্রি ডাউনলোড করবেন কিভাবে। 

প্লে স্টোর থেকে কোন এপ্লিকেশন বা গেমস ডাউনলোড করার ক্ষেত্রে মোবাইলে প্লে স্টোরে অ্যাপ্লিকেশন টি ওপেন করুন এবং সার্চ বক্সে অ্যাপ্লিকেশনের নাম লিখে সার্চ করতে হবে। 

উদাহরণস্বরূপ  সার্চ বক্সে ইনস্টাগ্রাম লিখে সার্চ করার পর আপনার সামনে ইন্সটাগ্রাম অ্যাপ্লিকেশনটি দেখানো হয়েছে। এখন আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে চান তাহলে সরাসরি ইন্সটল অপশনে ক্লিক করুন। 

ইনস্টল অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইলে ডাউনলোড হতে শুরু করবে ইনস্টাগ্রাম অ্যাপসটি  এবং  ডাউনলোড সম্পন্ন হয়ে গেলে অটোমেটিক ভাবে আপনার ফোনে এপ্লিকেশনটি ইন্সটল হয়ে যাবে। 

একইভাবে আপনি যদি অন্য যেকোনো অ্যাপ্লিকেশন বা গেমস এর নাম লিখে সার্চ বক্সে সার্চ করেন তাহলে আপনার সামনে অ্যাপ্লিকেশনটি দেখানো হবে এবং সেখান থেকে আপনি খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন। 

এছাড়াও Categories, Top Charts, Editors’ Choice  এসমস্ত অপশনগুলো থেকে আপনার মন পছন্দের মত অ্যাপস গেমস ডাউনলোড করতে পারবেন। 

Install হওয়ার অ্যাপ্লিকেশন কিভাবে Update করবো?

প্লে স্টোর থেকে কোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করার পর, ওই অ্যাপ্লিকেশনটি প্লে স্টোর এর সাহায্যে আপডেট করতে চাইলে নিচের অপশনগুলো ফলো করুন। 

প্রথমে প্লে ষ্টোর অ্যাপ্লিকেশনটি ওপেন করুন এবং থ্রি-ডট আইকনে ক্লিক করে My Apps & Games অপশনে চলে যান। এখানে গেলে আপনি আপনার মোবাইলে ইন্সটল করা সমস্ত অ্যাপ্লিকেশন গুলো দেখতে পারবেন এবং যেগুলো আপডেট এসেছে সেই সংস্থা অ্যাপ্লিকেশনগুলো একসাথে দেখতে পাবেন। 

এখন আপনি যে অ্যাপ্লিকেশনটি আপডেট করতে চাচ্ছেন, সেই অ্যাপ্লিকেশন এর পাশে Update অপশনে ক্লিক করে অ্যাপ্লিকেশনটি আপডেট করে নিতে পারেন। অথবা আপনি যদি একসাথে সবগুলো অ্যাপ্লিকেশন আপডেট করতে চান তাহলে ক্লিক করুন Update all অপশনে। 

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো পদ্ধতি-২

অনেক সময় আমাদেরকে গুগল প্লে স্টোর আলাদাভাবে ডাউনলোড করে ব্যবহার করতে হয়।  যদি আপনারা চাইনিজ ফোন ব্যবহার করেন তবে সেখানে দেখবেন ডিফল্ট গুগল প্লে স্টোর পাওয়া যায় না।  তখন আপনাকে আলাদা ভাবে গুগল প্লে স্টোর এপ্লিকেশনটি ইন্সটল করে ব্যবহার করতে হয়। তবে এতে করে মাঝে মাঝে আবার Error দেখা যায়।

গুগল প্লে স্টোর কিভাবে ডাউনলোড, ইনস্টল এবং Error Fix করতে হয়?

১। Google Play Store 13.8.16 ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন এবং নিচের ছবিগুলো মার্ক করা জায়গায় ক্লিক করুন। 

২। আপনার সামনে “This type of file can harm your device” এই ম্যাসেজটি আসতে পারে। এটিকে ইগনোর করুন এবং OK প্রেস করুন। 

৩। ইনস্টল বাটনে ক্লিক করুন।  যাদের মোবাইলে এই অ্যাপসটি ইন্সটল হয়ে যাবে তারা এরপরের স্টেপ গুলো ফলো না করলেও চলবে। তবে যাদের ফোনে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করার পর ইন্সটল করতে সমস্যা সৃষ্টি করছে তারা নিচের স্টেপগুলো ফলো করুন। 

৪। ইনস্টল সমস্যা ফিক্স করার জন্য  প্রথমে আপনার মোবাইলের সেটিং-এ যান, এরপর App ওপেন করুন। Setting>App or App Manager

৫। আপনি যেই ব্রাউজারটি দিয়ে প্রবল পেলেইসটোর অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করবেন ওই ব্রাউজারটি খুঁজে বের করুন। মনে করুন আপনি গুগল ক্রোম অথবা ইউসি ব্রাউজার দিয়ে গুগল প্লে স্টোর অ্যাপ টি ডাউনলোড করতে চাচ্ছেন।  তাহলে Setting>App or App Manager  থেকে আপনার পছন্দের ব্রাউজারটি খুঁজে বের করুন এবং সেটি ওপেন করুন।

৬। স্মল করে নিচের দিকে গেলে Install Unknown Apps নামে একটি অপশন খুঁজে পাবেন এরপর এটাকে ওপেন করুন এবং অপশনটি Allow  করে দিন। 

৭। এখন আপনি খুব সহজেই গুগল প্লে স্টোরে অ্যাপ্লিকেশন টি ইন্সটল করতে পারবেন। 

গুগল প্লে স্টোর Error Fix:

১। পুর্বের মতো করে সেটিং থেকে গুগল প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি খুঁজে বের করুন। 

২। এবার শুধু Clear Data and And Clear Cache করে দিন। 

৩। এখনও যদি কাজ না করে তাহলে আপনাকে অন্য একটি ভার্সনের গুগল প্লে স্টোর ব্যবহার করতে হবে। এখানে গেলে আপনি সকল লেটেস্ট ভার্সনের গুগল প্লে স্টোর পেয়ে যাবেন। Click Here

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো পদ্ধতি-৩

গুগল প্লে স্টোর অ্যাপসটি মাঝে মাঝে আমাদের ডাউনলোড করার প্রয়োজন হয়ে থাকে। অন্যদিকে বেশিরভাগ মোবাইল কোম্পানি গুগল প্লে স্টোর ডিফল্ট ভাবে মোবাইলের সাথে ইন্সটল করে দিয়ে থাকে।  আমরা শুধুমাত্র  জিমেইল এর মাধ্যমে লগ ইন করলেই ফ্রিতে গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করতে পারি।  এজন্য গুগল প্লে স্টোর অ্যাপ্লিকেশনটি নিয়ে আমাদের তেমন মাথাব্যথার কারণ থাকে না। 

গুগল প্লে স্টোর কিভাবে ডাউনলোড করব জানতে হলে step-by-step ফলো করতে থাকুন। 

যখন কোন কারণে আপনার মোবাইল থেকে পেলে স্টোর অ্যাপ্লিকেশানটি আনইন্সটল বা রিমুভ হয়ে যায় তখন মোটামুটি ভাবে আমরা বিপাকে পড়ে যাই।  শুরু হয় তখন নানা ধরনের সমস্যা।  অনেকে নতুন চায়না ফোন কিনে নিও গুগল প্লে স্টোর নিয়ে একই সমস্যায় পড়েন। 

যাইহোক আলাদাভাবে কি করে আপনি আপনার মোবাইলে গুগল প্লে স্টোর অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করবেন এবং সিস্টেমটি রান করাবেন সে সম্পর্কে আজকে আপনাদের জানাবো।  একটি কথা বলে রাখি অনেক মোবাইলে কিন্তু ডিফল্ট ভাবে এই পেলেসটোর অ্যাপ্লিকেশনটি দিয়ে দেওয়া থাকে না।  সেক্ষেত্রেও এটি আপনাদের কাজে আসবে। 

আপনাদের একটু সতর্ক থাকতে হবে কারণ অনেক third-party অ্যাপস প্রোভাইডার রয়েছে যারা আপনাদের কে ফ্রিতে দেবে কিন্তু অনেকে ভাইরাস বা ম্যালওয়্যার দিয়ে রাখতে পারে সে ক্ষেত্রে আপনি কোথা থেকে আসছে ডাউনলোড করছেন তাও দেখে নিতে হবে। চলুন তাহলে শুরু করা যাক প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো।  

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড

স্টেপ-০১ঃ প্রথমে মোবাইল থেকে ক্রোম ব্রাউজার বা অন্য যে কোনো পছন্দের ব্রাউজার ওপেন করুন এবং আমার দেওয়া লিঙ্কটি ওয়েব ব্রাউজার ওপেন করুন।  এখন আপনার সামনে নিচের ইন্টারফেস শো করবে।  ডাউনলোড (Download APK) বাটনে ক্লিক করুন।

স্টেপ-০২ঃ আপনার প্লে স্টোর অ্যাপ্লিকেশানটি কিছু সময় নিবে ডাউনলোড হওয়ার জন্য। তারপর দেখতে সে ওপেন (Open) বাটনে ক্লিক করুন। 

স্টেপ-০৩ঃ  এবার আপনার সামনে ইনস্টল অপশনটি ওপেন হবে।  এখান থেকে আপনি গুগল প্লে স্টোরে অ্যাপ্লিকেশন টি ইন্সটল করতে হলে ইনস্টল এ ক্লিক করলে আপনার মোবাইলে অটোমেটিকলি অ্যাপস ইনস্টল হয়ে যাবে। 

শেষ কথাঃ

আজ আমরা আলোচনা করেছি প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো সেই সম্পর্কে। আপনি যদি না জেনে থাকেন প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো তাহলে এই পোস্টটি সম্পূর্ণ পড়ার পর আশা করি আপনি জানতে পেরেছেন প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো। এরকম আরও টেক সম্পর্কিত পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট থেকে ঘুরে আসুন। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *