Breaking News
Home / Education / অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

আজ আমরা আলোচনা করব অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২ নিয়ে। অনেকেই চিন্তিত থাকেন অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২ এটি নিয়ে। উচ্চমাধ্যমিক বা এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পর শিক্ষার্থীরা অনার্স শাখায় ভর্তি হতে ব্যস্ত হয়ে যায়।  তবে কিছু কিছু শিক্ষার্থী জানতে চান অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। আপনিও যদি একই প্রশ্ন জানতে এই পোস্ট টি ওপেন করে থাকেন; তাহলে চলুন জেনে নেওয়া যাক অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২। 

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২

শিক্ষা হচ্ছে মানুষের মৌলিক অধিকার।  একটি শিক্ষিত জাতিই পারবে  একটি দেশের ভাগ্য পরিবর্তন করতে।  মেধা উন্নয়নের পাশাপাশি শিক্ষা মানুষকে সামনের দিকে এগিয়ে যেতে অনুপ্রেরণা দিয়ে থাকে। পাশাপাশি দেশের উন্নয়নের ভূমিকা পালন করতে  অনুপ্রাণিত করে। কারণ একটি শিক্ষিত জাতিই  পারবে একটি দেশের ভাগ্য পরিবর্তন করতে এবং দেশটির সামনে থেকে নেতৃত্ব দিয়ে সঠিকভাবে পরিচালনা করতে।  অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২ জানতে হলে পোষ্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

অনার্স এর বাংলা অর্থ কি?

প্রত্যেকটি ব্যক্তির শিক্ষাজীবন শুরু হয় স্কুল থেকে। ধীরে ধীরে সেই  শিক্ষার্থী স্কুলের গন্ডি পেরিয়ে কলেজে উঠে আসে।  এবার কলেজের গন্ডি পেরিয়ে শিক্ষার্থীদের পদার্পণ করতে হয় বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণের জন্য। 

তবে বিশ্ববিদ্যালয়ের অধ্যায়ন করার জন্য প্রয়োজন হয় স্কুল ও কলেজ থেকে অর্জন ফলাফল। এসএসসি এবং এইচএসসি পরীক্ষা ২টার পয়েন্ট মিলিয়ে,  বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভেদে বিভিন্ন ধরনের পয়েন্ট গ্রহণ করে থাকে।  এজন্য আজকের পোস্টে আমরা আলোচনা করব অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২ নিয়ে। যেহেতু স্কুল ও কলেজ এর ফলাফলের উপর নির্ভর করে অনার্স ভর্তি হওয়া।  এজন্য শিক্ষার্থীদের শুরু থেকেই ক্যারিয়ার প্লানিং করা উচিত। যাতে করে তার জীবনে কর্মপরিকল্পনা অনুযায়ী পড়াশোনা করতে পারে। 

বিশ্ববিদ্যালয়ের জীবনে একটি কথা সব থেকে বেশি শোনা হয় তার নাম হচ্ছে অনার্স। অনার্স  ইংরেজি শব্দ।  অনার্স এর বাংলা অর্থ স্নাতক। মূলত একজন শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় ৪ বছর অধ্যায়ন করার পর যেই ডিগ্রী অর্জন করে থাকে তাকে ইংরেজিতে অনার্স বলা হয় এবং বাংলায় স্নাতক বলা হয়। অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২  জানতে হলে পোস্টটি পড়তে থাকুন। 

অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

উচ্চশিক্ষা গ্রহণ করার স্বপ্নকে সত্যি করতে প্রতি বছর শিক্ষার্থীরা কলেজের গন্ডি পেরিয়ে পদার্পণ করে বিশ্ববিদ্যালয়ে। কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করার জন্য একজন শিক্ষার্থীর অবশ্যই এসএসসি এবং এইচএসসি এর পয়েন্ট কাউন্ট করা হয়। এই দুটি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে একজন শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়া। 

অন্যদের মত আপনিও যদি পরিকল্পনা করে থাকেন যে আপনি বিশ্ববিদ্যালয়ে অনার্স লেভেলে ভর্তি হতে চান। তাহলে আপনার জানতে হবে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে।  অনার্সে ভর্তি হওয়ার জন্য অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এটা জানা আবশ্যক। চলুন তাহলে জেনে নেওয়া যাক অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে। 

সরকারি বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

সরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে আপনি যদি অনার্স শেষ করতে চান তাহলে আপনাকে এসএসসি এবং এইচএসসি এ দুটো পরীক্ষায় মিলিয়ে ৭ পয়েন্ট পেতে হবে। এসএসসি এবং এইচএসসি এর পয়েন্ট হিসাব করে আপনি সরকারি বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির জন্য ফরম তোলার যোগ্যতা রাখবেন। 

বেসরকারি বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অধীনে আপনি যদি অনার্স শেষ করতে চান তাহলে আপনাকে এসএসসি এবং এইচএসসি এ দুটো পরীক্ষায় মিলিয়ে ৮ পয়েন্ট পেতে হবে। তবে ৮ পয়েন্টের কম পেলেও আপনি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্সে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। সেক্ষেত্রে হয়তো আপনি আপনার পছন্দের বিষয় নাও পেতে পারেন। 

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ভর্তি হতে চান, তাহলে আপনাকে এসএসসি তে ২.৫ এবং এইচএসসি তে ২.৫ পয়েন্ট পেতে হবে। অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সম্পর্কে আরো বিস্তারিত জানতে সম্পুর্ন পোস্ট করতে থাকুন। 

সরকারি কলেজে অনার্স ভর্তি ফি 

সরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে এ বিষয়টি জানার পর;  আপনি যদি সরকারি কলেজে অনার্স ভর্তি হতে ছান।তাহলে আপনাকে জানতে হবে সরকারি কলেজে অনার্স ভর্তি ফি কত? 

সরকারি কলেজের অনার্স ভর্তি ফি কলেজ ভেদে ভিন্ন ভিন্ন হয়ে থাকে।  এজন্য উচিত হবে যার যার কলেজের নোটিশ বোর্ড থেকে সরকারি কলেজে অনার্স ভর্তি ফি জেনে নেওয়া।  সাধারণত সরকারি কলেজে অনার্স ভর্তি ফি ৪-৫ হাজার টাকা এবং বেসরকারি কলেজে অনার্স ভর্তি ফি ১০ হাজার টাকার মধ্যে হয়ে থাকে। 

ঢাকা কলেজে অনার্স ভর্তি যোগ্যতা

অনার্স ভর্তির জন্য শিক্ষার্থীদের প্রথম থেকেই পছন্দ থাকে সরকারি কলেজগুলো। তবে কোন কারণে যদি কোন শিক্ষার্থী সরকারি কলেজে ভর্তি হতে ব্যর্থ হয় সেক্ষেত্রে তাদের প্রধান পছন্দ হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজ। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তাদের অধিভুক্ত করে নিয়েছে ৭ টি কলেজকে।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাতটি কলেজ গুলোর মধ্যে খুবই জনপ্রিয় একটি কলেজ হচ্ছে ঢাকা কলেজ। ইতিহাস, গৌরব ও ফলাফলের দিকে বিবেচনা করলে বেশি এগিয়ে থাকবে ঢাকা কলেজ।  এজন্যই অনেক শিক্ষার্থীই ঢাকা কলেজে পড়াশোনা করতে চায়। যদি কোন শিক্ষার্থী ঢাকা কলেজে অনার্স ভর্তি হতে চায় তাহলে তাকে ঢাকা কলেজে অনার্স ভর্তির যোগ্যতা জানতে হবে এবং সেই অনুযায়ী বিশেষ প্রস্তুতি নিতে হবে। 

মোট তিনটি অনুষদের অধীনে ঢাকা কলেজে অনার্স ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

  • বিজ্ঞান
  • বাণিজ্য
  • কলা ও সামাজিক বিজ্ঞান 

বিজ্ঞান

অনেকেই জানতে চান ঢাকা কলেজের অধীনে বিজ্ঞান অনুষদে ভর্তি হতে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২। বিজ্ঞান অনুষদে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি রেজাল্ট মিলিয়ে সর্বোচ্চ ৭ পয়েন্ট প্রয়োজন। এসএসসি এবং এইচএসসি রেজাল্ট একত্রে মিলিয়ে উক্ত পয়েন্ট হলে আপনি ঢাকা কলেজে অনার্স ভর্তি যোগ্যতা রাখেন। 

বাণিজ্য

অনেকেই জানতে চান ঢাকা কলেজের অধীনে বাণিজ্য অনুষদে ভর্তি হতে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২। বাণিজ্য অনুষদে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি রেজাল্ট মিলিয়ে সর্বোচ্চ ৬.৫ পয়েন্ট প্রয়োজন। এসএসসি এবং এইচএসসি রেজাল্ট একত্রে মিলিয়ে উক্ত পয়েন্ট হলে আপনি ঢাকা কলেজে অনার্স ভর্তি যোগ্যতা রাখেন। 

কলা ও সামাজিক বিজ্ঞান 

অনেকেই জানতে চান ঢাকা কলেজের অধীনে কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তি হতে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২। কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তি হতে এসএসসি এবং এইচএসসি রেজাল্ট মিলিয়ে সর্বোচ্চ ৬ পয়েন্ট প্রয়োজন। এসএসসি এবং এইচএসসি রেজাল্ট একত্রে মিলিয়ে উক্ত পয়েন্ট হলে আপনি ঢাকা কলেজে অনার্স ভর্তি যোগ্যতা রাখেন। 
কত পয়েন্ট থাকলে আপনি ঢাকা কলেজে আবেদনের জন্য ফরম তুলতে পারবেন।  মূলত ঢাকা কলেজে অনার্সে অধ্যায়নের ক্ষেত্রে শিক্ষার্থীদের প্রথমে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শিক্ষার্থীর প্রাপ্ত নাম্বারের উপর ভিত্তি করে শিক্ষার্থীকে তারা কোন বিষয়ে পড়াবে তা প্রকাশ করে থাকে। আশা করছি ঢাকা কলেজে অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে ২০২২ এটি এখন জানতে পেরেছেন। 

অনার্স গ্রেডিং পদ্ধতি

প্রত্যেকটি ক্ষেত্রে পরীক্ষার ফলাফল বা গ্রেট পয়েন্ট খুবই গুরুত্বপূর্ণ। তবে যদি তা হয় অনার্স গ্রেডিং পদ্ধতি তাহলে তো কোন কথাই নেই।  আপনি যদি অনার্স গ্রেডিং পদ্ধতি জানতে চান তাহলে পড়তে থাকুন।  চলুন জেনে নেওয়া যাক অনার্স গ্রেডিং পদ্ধতি কিভাবে করা হয়। 

সিজিপিএ 

গ্রেড  

৩-৪ 

A গ্রেড

২.২৫-২.৯৯

B গ্রেড

২.০০-২.২৪

C গ্রেড

অনার্সের গ্রেডিং পদ্ধতি সিজিপিএ আকারে  নির্ধারণ করা হয়।  তাই যদি কোন শিক্ষার্থী তার ফলাফল বের করতে চায় তাহলে তাকে সিজিপিএ আকারে নির্ধারিত থাকবে। যেমনঃ-  কোন শিক্ষার্থী যদি সিজিপিএ ৩ থেকে ৪ এর মধ্যে পেয়ে থাকে, তাহলে যে প্রথম শ্রেণী পাবে। ২.২৫ পয়েন্ট থেকে ২.৯৯ পয়েন্টের মধ্যে থাকলে দ্বিতীয় শ্রেণী অর্জন করবে। আবার সিজিপিএ ২.০০ থেকে ২.২৪ হলে তৃতীয় শ্রেণী পাবে। এভাবেই অনার্সের গ্রেডিং পদ্ধতি নির্ধারণ করা হয়। অনার্সের  গ্রেডিং-এর উপর শিক্ষার্থীদের ভবিষ্যৎ এর জীবন অনেকাংশে  নির্ধারণ হয়ে থাকে।  তাই শিক্ষার্থীদেরকে উচিৎ ভালো ফলাফল অর্জনের উদ্দেশ্যে আলোকপাত করা। 
আজ আমরা আলোচনা করেছি অনার্সে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সরকারি কলেজে অনার্স ভর্তি ফি সম্পর্কে।  এছাড়া আরও বেশকিছু বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। অনার্স জীবনের ফলাফল পরিবর্তে বেশ কাজে আসে।  ভবিষ্যতকে সুন্দর করতে এবং কর্মচঞ্চল করতে চাইলে একজন শিক্ষার্থীর আগে থেকে প্রস্তুতি নিতে হবে।  আশা করছি আজকের আর্টিকেল থেকে আপনারা অনার্স ভর্তি হতে কত পয়েন্ট লাগবে সে সম্পর্কে বুঝতে পেরেছেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *