Breaking News
Home / Islamic / ঈদের নামাজের খুতবার নিয়ম – ঈদের নামাজের নিয়ত আরবিতে

ঈদের নামাজের খুতবার নিয়ম – ঈদের নামাজের নিয়ত আরবিতে

আসসালামু আলাইকুম,  সম্মানিত  পাঠকবৃন্দ। আজ উপস্থিত হয়েছি ঈদের নামাজের খুতবার নিয়ম ও ঈদের নামাজের খুতবা বাংলা উচ্চারণ সম্পর্কে আলোচনা করার জন্য।  আমাদের সমাজের অনেকেই আছেন যারা এখনও ঈদের নামাজের খুতবার নিয়ম সম্পর্কে জানেন না। মুসলমানদের জন্য ঈদের নামাজ খুবই গুরুত্বপূর্ণ একটি নামাজ। ঈদের নামাজের একটি অংশ খুতবা। আপনি যদি ঈদের নামাজের খুতবার নিয়ম ও ঈদের নামাজের খুতবা বাংলা উচ্চারণ সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।  চলুন তাহলে জেনে নেওয়া যাক ঈদের নামাজের খুতবার নিয়ম। 

ঈদের নামাজের খুতবার নিয়ম - ঈদের নামাজের নিয়ত আরবিতে

ঈদের নামাজের খুতবার নিয়ম

আমরা সবাই ঈদের নামাজ আদায় করার জন্য ঈদগাহে গিয়ে উপস্থিত হয়।  আমরা সবাই জানি ঈদের নামাজের পর ইমাম সাহেব ২টি খুতবা দিয়ে থাকেন। ঈদের নামাজের পর এই খুতবা ২টি দেওয়া ওয়াজিব। কিন্তু আমরা অনেকেই জানি না ঈদের নামাজের খুতবার নিয়ম কি। আপনারা যদি বাড়িতে জামাতের সাথে ঈদের নামাজ আদায় করতে চান (একা একা ঈদের নামাজ হয় না) তাহলে অবশ্যই ঈদের নামাজের খুতবার নিয়ম জানা খুবই গুরুত্বপূর্ণ। কারণ ঈদের নামাজের পর ২টি খুতবা দেওয়া ওয়াজিব। চলুন তাহলে জেনে নেওয়া যাক ঈদের নামাজের খুতবার নিয়ম গুলো।

ঈদের নামাজের খুতবার নিয়ম নিম্নে দেওয়া হল:- 

ঈদের নামাজ আদায় করার পর ইমাম সাহেব মেম্বারে উঠে ২টি খুতবা দিবেন এবং মুসল্লিরা মনোযোগ সহকারে ইমাম সাহেবের খুতবা শুনবেন। 

প্রথম খুতবা শুরুর পূর্বেই “আল্লাহু আকবর”, “আল্লাহু আকবর” এই ধ্বনিটি ৯ বার দিবেন। অন্যদিকে দ্বিতীয় খুতবা শুরুর পূর্বেই “আল্লাহু আকবর”, “আল্লাহু আকবর” এই ধ্বনিটি ৭বার দিবেন। অতপর, বাকি খুতবা সমাপ্ত করবেন। 

চলুন বন্ধুরা, প্রথম খুতবা দেখে নেই।

প্রথম খুতবার নিয়ম:-

১) প্রথম খুতবা শুরুর পূর্বেই “আল্লাহু আকবর”, “আল্লাহু আকবর” এই ধ্বনিটি ৯ বার দিবেন।

ঈদের নামাজের খুতবার নিয়ম - ঈদের নামাজের নিয়ত আরবিতে
ঈদের নামাজের খুতবার নিয়ম (১ম খুতবা)

ঈদের নামাজের খুতবার নিয়ম - ঈদের নামাজের নিয়ত আরবিতে
ঈদের নামাজের খুতবার নিয়ম (১ম খুতবা)

ছবিতে আমরা ঈদের নামাজের খুতবার নিয়ম প্রথম খুতবা দেখছি। চলুন এবার দ্বিতীয় খুতবা দেখে নেওয়া যাক। 

দ্বিতীয় খুতবার নিয়ম:-

২) দ্বিতীয় খুতবা শুরুর পূর্বেই “আল্লাহু আকবর”, “আল্লাহু আকবর” এই ধ্বনিটি ৭বার দিবেন। অতপর, বাকি খুতবা সমাপ্ত করবেন।

ঈদের নামাজের খুতবার নিয়ম - ঈদের নামাজের নিয়ত আরবিতে
ঈদের নামাজের খুতবার নিয়ম (২য় খুতবা)

ঈদের নামাজের খুতবার নিয়ম - ঈদের নামাজের নিয়ত আরবিতে
ঈদের নামাজের খুতবার নিয়ম (২য় খুতবা)

ছবিতে আমরা ঈদের নামাজের খুতবার নিয়ম দ্বিতীয় খুতবা দেখছি। চলুন এবার দ্বিতীয় খুতবা দেখে নেওয়া যাক।

ঈদের নামাজের নিয়ত আরবিতে

আপনারা অনেকেই ঈদের নামাজের নিয়ত আরবিতে খোঁজ করে থাকেন।  নিচের ঈদের নামাজের নিয়ত অনেকেই ঈদের নামাযের পূর্বে করে থাকেন। আমাদের অনেকেই ঈদের নামাজের নিয়ত আরবিতে নিচের নিয়তি করে থাকেন। এটি  সঠিক নয়। ঈদের নামাজের নিয়ত আরবিতে করতে হবে এরকম কোন নিয়ম নেই। 

ঈদের নামাজের খুতবার নিয়ম - ঈদের নামাজের নিয়ত আরবিতে

অনেকেই প্রশ্ন করেন ঈদের নামাজের নিয়ত আরবিতে কিভাবে করব? নিয়ত মানে মুখে উচ্চারণ করা নয়। “ইমামের পিছনে কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ৬ তাকবীর এর সহিত আদায় করছি”  এই কথাটি নিজের মতো করে মনে মনে সংকল্প করলেই বা ইচ্ছা করলেই নিয়ত হয়ে যাবে। ঈদের নামাজের নিয়ত আরবিতে বা বাংলায় মুখে উচ্চারণ করতে হবে না। ঈদের নামাজের নিয়ত আরবিতে হিসেবে উপরের নিয়মটি অনেকেই পড়ে থাকেন।  এটি সঠিক ঈদের নামাজের নিয়ত নয়।

স্বাভাবিকভাবে আমরা ফরজ নামাজ গুলোর ক্ষেত্রে যেভাবে নিয়ত করে থাকি ঈদের নামাজের নিয়ত অনেকটাই একই রকম হবে।  অর্থাৎ ঈদের নামাজের নিয়ত হবে মনে মনে। শুধু ঈদের নামাজের নিয়ত নয় দিনের বাকি ফরজ নামাজ গুলো এবং অন্যান্য সুন্নত নামাজের ক্ষেত্রেও মুখে নিয়ত করার  বৈধতা পাওয়া যায় না (ঈদের নামাজের নিয়ম)।  কোন কিছু করার চিন্তা মাথায় আসার পর সে ঠিক করার জন্য মনে মনে সংকল্প করায় নিহতের জন্য যথেষ্ট।  অর্থাৎ আপনি যখন ঈদের নামাজের জন্য দাঁড়াবেন মনে মনে সংকল্প করবেন “ইমামের পিছনে কেবলামুখী হয়ে ঈদুল ফিতরের দুই রাকাত ওয়াজিব নামাজ ৬ তাকবীর এর সহিত আদায় করছি” এতটুকু মনে মনে চিন্তা করলেই আপনার ঈদের নামাজের নিয়ত হয়ে যাবে, ইনশাআল্লাহ। 

আজ আমরা আলোচনা করেছি ঈদের নামাজের খুতবার নিয়ম এবং ঈদের নামাজের নিয়ত আরবিতে কিভাবে পড়বেন এ সম্পর্কে। অনেকেই ইন্টারনেট এর উত্তর জানতে চান, তারই প্রেক্ষিতে আমরা আপনাদের জন্য এই পোস্টের মধ্যে ঈদের নামাজের খুতবার নিয়ম ও ঈদের নামাজের নিয়ত আরবিতে তুলে ধরার চেষ্টা করেছি। ভুল ক্ষমা দৃষ্টিতে দেখবেন। সঠিক ইনফরমেশন আপনাদেরকে তার যথাযথ চেষ্টা আমরা করেছি।  আপনাদের সুবিধার জন্য ঈদের নামাজের খুতবার নিয়ম সম্পর্কে একটি ভিডিও থাকবে এই পোস্টে। চাইলে আপনিও এই ভিডিও থেকে সরাসরি ঈদের নামাজের খুতবার নিয়ম দেখে নিতে পারবেন।  তাহলে আপনার জন্য একটি সহজ হবে ঈদের নামাজের খুতবার নিয়ম সম্পর্কে জানতে।  পাশাপাশি  যারা ঈদের নামাজের নিয়ত আরবিতে জানতে চান। তাদের জন্য উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি এর পর আপনাদের ঈদের নামাজের খুতবার নিয়ম ও ঈদের নামাজের নিয়ত আরবিতে জানতে সমস্যা হবে না। ধন্যবাদ। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *