Breaking News
Home / Sim Offer / সিম রেজিস্ট্রেশন চেক ২০২২ – সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

সিম রেজিস্ট্রেশন চেক ২০২২ – সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

আজ আমরা আলোচনা করবো সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম সম্পর্কে। অনেকেই জানতে চান কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়? তাদের জন্য আমাদের আজকের পোস্ট সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম। আপনি যদি  জানতে চান সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম সম্পর্কে। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পোস্টে আমরা সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম ও সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করার নিয়ম সম্পর্কে জানানোর চেষ্টা করবো। চলুন তাহলে জেনে নেওয়া যাক সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম। 

সিম রেজিস্ট্রেশন চেক ২০২২ - সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

বিভিন্ন মাধ্যম আমরা ব্যবহার করি তথ্যপ্রযুক্তির যুগে যোগাযোগ করার জন্য। বর্তমান সময়ে  বাংলাদেশের ইন্টারনেট ব্যবহার করে মানুষ তাদের নিজেদের মধ্যে একটি যোগাযোগ স্থাপন করে নিয়েছে।  কিন্তু ইন্টারনেট সংযোগ ব্যতীত যোগাযোগ উন্নত এবং সবচাইতে বেশি ব্যবহৃত মাধ্যম হচ্ছে সিম কার্ড।  সিম কার্ড ব্যবহার করে যেকোন স্থান থেকে যেকোন সময় একজন আরেকজনের সাথে যোগাযোগ করতে পারে ইন্টারনেট ব্যতীত। বিভিন্ন  কারণে অনেক সময় ইন্টারনেট সংযোগের ব্যাহত হয়ে থাকে। তবে যদি আপনার কাছে একটি সিম কার্ড থেকে থাকে তাহলে আমি ওই সিম কার্ড দিয়ে আপনার প্রয়োজন অনুসারে আরেকজনের সাথে যোগাযোগ করতে পারবেন। 

সিম কার্ড কেনার সময় আমরা অবশ্যই সিম কার্ড রেজিস্ট্রেশন করে থাকে। সিম রেজিস্ট্রেশন ছাড়া ব্যবহার করা ঠিক নয়। সিম রেজিস্ট্রেশন ব্যতীত ব্যবহার করা খুবই ঝুঁকিপূর্ণ। তাই অবশ্যই সিম কেনার সময় সিম রেজিস্ট্রেশন চেক করে নিবেন। অর্থাৎ আপনার সিমের যোগাযোগ সংযোগ রাখার জন্য সিম রেজিস্ট্রেশন চেক করতে হবে। এখন আপনি হয়তো ভাবছেন, কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়? চিন্তার কারণ নেই, আমাদের এই পোস্টে সিম রেজিস্ট্রেশন চেক ও সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম সহজভাবে বোঝানো হয়েছে। সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম পোষ্টটি আপনার উপকারে আসবে। 

 

 

সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম – কয়টি সিম রেজিস্ট্রেশন আছে

সিম কার্ড আমাদের নিত্যপ্রয়োজনীয় একটি জিনিস। এই সিম কার্ড রেজিস্ট্রেশন করা খুবই জরুরী। এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার সিমটি অন্য কারো আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা আছে কিনা। এছাড়াও সিম রেজিস্ট্রেশন চেক করার মাধ্যমে আপনি নিশ্চিত হতে পারবেন সিম কার্ডটি আপনার। সিম রেজিস্ট্রেশন চেক করে রাখলে পরবর্তীতে আপনার সিম হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে পুনরায় সিম তুলতে পারবেন। গোপন এসএমএস কোডের মাধ্যমে আপনি চাইলে সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন বা অন্য আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করা থাকলে দেখতে পারবেন। 

এই পদ্ধতিতে,  প্রথমত আপনার নিজের অথবা আপনার চিহ্নিত করা রিলেটিভদের সিম থেকে *16001#  কোডটি ডায়াল করুন।  এবার আপনি যে আইডি কার্ড দিয়ে সন্দেহ করছেন সেই আইডি কার্ডের শেষ ৪ (চার)টি সংখ্যা লিখে Send  করে দিন।  ফিরতি ম্যাসেজে আপনাকে জানানো হবে আপনার দেওয়া NID  কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা রয়েছে।  এছাড়াও  উক্ত কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা নম্বরগুলোর শেষের কয়েকটি ডিজিট দেখতে পাবেন। এভাবে আপনি সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। নিচের দেওয়া পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। 

  • যেকোনো সিম থেকে ডায়াল করুন *১৬০০১# কোডটি
  • ওপেন হওয়া পপ-আপ বক্সে আপনার এনআইডি কার্ডের শেষ চারটি সংখ্যা প্রবেশ করান
  • এবার সেন্ড বাটনে ক্লিক করুন। 
  • আপনাকে এসএমএস এর মাধ্যমে সিম রেজিস্ট্রেশন ফলাফল জানিয়ে দেওয়া হবে। 

উপরে দেওয়া সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম ফলো করে আপনি আপনার সিম রেজিস্ট্রেশন চেক করতে পারেন। 

 

বায়োমেট্রিক উপায়ে সিম রেজিস্ট্রেশন চেক করুন  – সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম আরেকটি হচ্ছে বায়োমেট্রিক নিয়ম। বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চেক করার পদ্ধতি নিয়ে জেনে নেওয়া যাক। আপনি কিভাবে বুঝবেন আপনার সিমটি বায়োমেট্রিক নিয়মে রেজিস্ট্রেশন করা হয়েছে? আপনার এনআইডি কার্ডের সাথে যে আঙ্গুলের ছাপ দেওয়া হয়েছিলো তার সঙ্গে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন করার সময় আপনার দেওয়া আঙ্গুলের ছাপ মিলিয়ে দেওয়া হয়ে থাকে। এভাবে এনআইডি কার্ডের সাথে যে আঙ্গুলের ছাপ এবং বায়োমেট্রিক আঙ্গুলের ছাপ মিলে গেলে আপনার সিম বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা হবে।

 আপনি যখন যে কোন সিম থেকে সিম রেজিস্ট্রেশন চেক কোড *১৬০০১# ডায়াল করবেন। এরপর আপনার এনআইডি কার্ডের শেষের চারটি সংখ্যা প্রবেশ করাবেন। তখন আপনার এনআইডি কার্ডের সাথে বায়োমেট্রিক আঙুলের ছাপ মিলিয়ে দেখা হবে,  দুটির মধ্যে মিল পাওয়া গেলে এসএমএস-এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে সিমটি কোন এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে।

 

আপনার এনআইডি কার্ডে দেওয়া আঙ্গুলের ছাপের সাথে বায়োমেট্রিক আঙ্গুলের সম্পূর্ণ মিল পাওয়া গেলে রেজিস্ট্রেশন পজিটিভ জানানো হবে এবং মিল না পাওয়া গেলে রেজিস্ট্রেশন নেগেটিভ জানানো হবে। এভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চেক করার হয়। আরও সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম জানতে হলে পোস্টটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

 

আরও পড়ুনঃ মেয়েদের ইমু আইডির নাম (১০০+) দেখে নিন

 

জিপি সিম রেজিস্ট্রেশন চেক ২০২২ – জিপি সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

আপনি যদি জিপি সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম জানতে চান। তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করে জিপি সিম রেজিস্ট্রেশন চেক করতে পারেন। চলুন দেখে নেওয়া যাক জিপি সিম রেজিস্ট্রেশন চেক করার পদ্ধতিগুলো। 

  • মোবাইল থেকে ম্যাসেজ অপশনে চলে যান 
  • “Info” টাইপ করুন
  • ম্যাসেজটি পাঠিয়ে দিন 4949 নাম্বারে
  • জিপি সিম থেকে পরবর্তীতে আপনাকে ম্যাসেজ দিয়ে জানিয়ে দিবে।

এইভাবে আপনি খুব সহজেই জিপি সিম রেজিস্ট্রেশন চেক করতে পারেন। চলুন এবার জেনে নেই এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করার পদ্ধতি।

আরও পড়ুনঃ 

 

 

টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক ২০২২ – টেলিটক সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

আপনি যদি টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক  করার নিয়ম জানতে চান। তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করে টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক  করতে পারেন। চলুন দেখে নেওয়া যাক টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক করার পদ্ধতিগুলো। টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম অনেকটাই জিপি সিম রেজিস্ট্রেশন চেক করার মত। 

  • মোবাইল থেকে ম্যাসেজ অপশনে চলে যান 
  • “Info” টাইপ করুন
  • ম্যাসেজটি পাঠিয়ে দিন 1600 নাম্বারে
  • টেলিটক সিম থেকে পরবর্তীতে আপনাকে ম্যাসেজ দিয়ে জানিয়ে দিবে।

এইভাবে আপনি খুব সহজেই টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক করতে পারেন। চলুন এবার জেনে নেই বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক করার পদ্ধতি।

 

আরও পড়ুনঃ টেলিটক প্যাকেজ দেখার নিয়ম

 

এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক ২০২২ – এয়ারটেল সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

আপনি যদি এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম জানতে চান। তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করে এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করতে পারেন। চলুন দেখে নেওয়া যাক এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করার পদ্ধতিগুলো। এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করার জন্য জিপি সিম রেজিস্ট্রেশন চেক করার মতো আপনাকে ম্যাসেজ পাঠাতে হবে না। কোড ডায়াল করেই এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। 

  • নির্দিষ্ট সিম থেকে ডায়াল করুন *121*4444 কোডটি।

এভাবেই এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। চলুন এবার দেখে নেই টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম। 


আরও পড়ুনঃ
 
এয়ারটেল সিম বন্ধ করার নিয়ম

 

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম – বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক ২০২২

আপনি চাইলে মাত্র একটি কোড ব্যবহার করেই বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক করতে পারবেন। বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক করার জন্য ডায়াল করুন *1600*2# কোডটি। এছাড়াও আপনার বাংলালিংক সিম রেজিস্ট্রেশন সম্পাদন সহ বাংলালিংক সিম কত তারিখে রেজিস্ট্রেশন করা হয়েছে এই তথ্যও পেয়ে যাবেন। উক্ত তথ্য জানার জন্য আপনার বাংলালিংক সিম থেকে ডায়াল করুন *1600*1# কোডটি। 

 

আরও পড়ুনঃ বাংলালিংক সিম 4G করার নিয়ম

 

এই পোস্টে আমরা আলোচনা করেছি সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম সম্পর্কে। সিম রেজিস্ট্রেশন নাম্বার দেখার নিয়ম সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্টে জানাতে পারেন। আমরা উত্তর দেওয়া চেষ্টা করবো। এছাড়াও অন্য কোন প্রশ্ন থাকলে জানাতে পারেন। আশা করছি, সিম রেজিস্ট্রেশন চেক ২০২২ – সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম পোস্টটি আপনার উপকারে আসবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *