Breaking News
Home / Education / বিতর নামাজ পড়ার নিয়ম – বিতর নামাজে দোয়া কুনুত বাংলা

বিতর নামাজ পড়ার নিয়ম – বিতর নামাজে দোয়া কুনুত বাংলা

আজ আমরা আলোচনা করবো বিতর নামাজ পড়ার নিয়ম ও বিতর নামাজে দোয়া কুনুত বাংলা সম্পর্কে। আমরা অনেকেই জানিনা বিতর নামাজ পড়ার নিয়ম কি?, বিতর নামাজে দোয়া কুনুত বাংলা আমাদের মধ্যে অনেকে দোয়া কুনুত পড়তে পারি না। তাদের জন্য রয়েছে বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কিভাবে বিতর নামাজ পড়বেন। আপনি যদি বিতর নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে চান, তাহলে সঠিক জায়গায় এসেছেন। আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের জানানোর চেষ্টা করবো বিতর নামাজ পড়ার নিয়ম সম্পর্কে। বিতর নামাজ পড়ার নিয়ম আমাদের সবার জানা উচিত এবং প্রতিদিন বিতর নামাজ পড়তে হবে। এই পোস্টে আমরা আরও জানানোর চেষ্টা করবো বিতর নামাজে দোয়া কুনুত না পারলে, বিতর নামাজের নিয়ত কিভাবে করতে হবে এবং বিতর নামাজের দোয়া ও বিতর নামাজের নিয়ম। এছাড়াও রয়েছে আরও নানান প্রশ্নের উত্তর। চলুন তাহলে জেনে নেওয়া যাক বিতর নামাজ পড়ার নিয়ম কি। 

 

বিতর নামাজ পড়ার নিয়ম - বিতর নামাজে দোয়া কুনুত বাংলা

বিতর (وتر) শব্দটি একটি আরবি শব্দ। বিতর শব্দের অর্থ বিজোড়। এই নামাজ ৩ রাকাত হওয়ায় এটিকে বিতর নামাজ বলা হয়। অনেকেই বিতর নামাজ ১ রাকাতও পড়ে থাকেন। কেননা নামাজে ১ রাকাত যোগ না করলে কোন নামাজি বিজোড় হয় না। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, রাতের নফল সালাত দুই দুই, অতঃপর যখন তোমাদের কেউ ফজর হয়ে যাবার আশংকা করবে, তখন যেন সে ১(এক) রাকাত পড়ে নেয়; যা তার পূর্বের সকল নফল সালাতকে বিতর নামাজে পরিণত করবে।

(বুখারী হা/৯৯০; মুত্তাফাক্ব আলাইহ, মিশকাত হা/১২৫৪)

 

বিতর নামাজের সময় – বিতর নামাজ পড়ার নিয়ম

বিতর নামাজ পড়ার সময় হচ্ছে এশার নামাজের পরপর। এশার নামাজের পরপর বিতর নামাজ আদায় করা ওয়াজিব। এছাড়া রমজান মাসে তারাবি নামাজ পড়ার পর জামাতের সহিত ইমামের সাথে বিতর নামাজ আদায় করা যায়। 

 

এছাড়াও বিতর নামাজ তাহাজ্জুদ নামাজের একটি অংশ। এজন্য রাতের পুরো কিয়ামুল্লায়লকেও বিভিন্ন হাদিসে বিতর নামাজ বলা হয়েছে। বিতর নামাজকে বলা হয়েছে শেষ রাতের নামাজ। যখন পড়া হয় তাহাজ্জুদ নামাজ। তবে সঙ্গত কারণ থেকে থাকলে বিতর নামাজ এশার নামাজের সঙ্গে পড়ে নেওয়ার অনুমতি রয়েছে। বিতর নামাজকে অধিক গুরুত্ব দেওয়া হয়েছে।

 

বিতর নামাজ পড়ার ব্যাপারে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, বিতরের নামাজ পড়া আবশ্যক। যে ব্যক্তি বিতর আদায় করবে না, আমাদের জামাআতের সাথে তাঁর কোনো সম্পর্ক নেই। (আবু দাউদ)

 

বিতর নামাজ কত রাকাত এবং সহিহ নিয়ম কোনটি – বিতর নামাজ কত রাকাত

বিতর (وتر) শব্দটি একটি আরবি শব্দ। বিতর শব্দের অর্থ বিজোড়। এই নামাজ বিজোড় নামাজ হওয়ার কারণে একে বিতর নামাজ বলা হয়। বিতর নামাজের নিয়ম সম্পর্কে জানার আগে আমাদের জানতে হবে বিতর নামাজ কত রাকাত? বর্ণনা অনুযায়ী বিতর নামাজ ৩(তিন) ও ৪ (চার) রাকাত। হাদিস শরিফে বিতর নামাজের রাকাত ও বিতর নামাজের ধরণ নিয়ে বর্ণনা দেওয়া হল। 

  • হানাফি মাজহাব অনুযায়ী বিতর নামাজ ৩(তিন) রাকাত। আব্দুল্লাহ ইবনে মাসউদ (রা.) বলেন, ‘রাসুল (সা.) বিতর নামাজ ৩(তিন) রাকাত আদায় করতেন।’ (সুনান দারু কুতনি, হাদিস : ১৬৫৯; বাদাইয়েউস সানায়ি, খণ্ড : ০১, পৃষ্ঠা : ২৭২)
  • আবু সালামা ইবনে আবদুর রহমান থেকে বর্ণিত আছে, তিনি আয়েশা (রা.)-কে জিজ্ঞাসা করেন, রমজানে নবীজির (সা.) এর নামাজ কেমন হত? উত্তরে তিনি বলেন, রমজানে এবং রমজানের বাইরে রাসুল (সা.) ১১ রাকাতের বেশি নামাজ পড়তেন না।
  • প্রথমে ৪(চার) রাকাত পড়তেন, যার সৌন্দর্য ও দীর্ঘতা সম্পর্কে জিজ্ঞাসা করো না! এরপর তিনি আরও ৪(চার) রাকাত নামাজ পড়তেন, সৌন্দর্য ও দীর্ঘতা তো বলাই বাহুল্য! এরপর ৩(তিন) রাকাত (বিতর) পড়তেন। (সহিহ বুখারি : ১/১৫৪, হাদিস ১১৪৭; সুনানে নাসায়ি ১/২৪৮, হাদিস ১৬৯৭; মুসলিম : ১/২৫৪, হাদিস ৭৩৮)
  • সাদ ইনবে হিশাম (রহ.) বর্ণনা করেন, আয়েশা (রা.) তাকে বলেন, রাসুল (সা.) বিতরের ২(দুই) রাকাতে সালাম ফেরাতেন না। (সুনানে নাসায়ি ১/২৪৮; হাদিস ১৬৯৮; মুসান্নাফে ইবনে আবি শাইবা ৪/৪৯৪, হাদিস ৬৯১২) 

ইমাম হাকেম (রহ.) হাদিসটি বর্ণনা করেছেন এবং বর্ণনা করার পর বলেন, হাদিসটি বুখারি ও মুসলিমের শর্ত মোতাবেক সহিহ। 


>

 

আশা করছি বিতর নামাজ কত রাকাত ও সহিহ নিয়ম কোনটি এর উত্তর আপনি পেয়ে গিয়েছেন। বিতর নামাজ কত রাকাত এর উত্তর হচ্ছে বিতর নামাজ ৩ রাকাত। আমাদের এই পোস্টে ৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। ৩ রাকাত বিতর নামাজ পড়ার নিয়ম জানতে নিচে  বিতর নামাজ পড়ার নিয়ম দেখে নিন। বিতর নামাজ কত রাকাত জানার পর এবার চলুন জেনে নেই বিতর নামাজের নিয়ম ও বিতর নামাজ পড়ার নিয়ম। 

 

বিতর নামাজ পড়ার নিয়ম – বিতর নামাজের নিয়ম

বিতর নামাজ নিয়ে অনেক আলোচনা করা হয়েছে। এবার আমরা জানবো বিতর নামাজ পড়ার নিয়ম বা বিতর নামাজ পড়ার নিয়ম সম্পর্কে। বিতর নামাজ পড়ার নিয়ম সম্পর্কে বলতে গেলে, বিতর নামাজের নিয়ম খুবই সহজ। আমরা যারা বিতর নামাজের নিয়ম জানি না তাদের কাছে মনে হয় বিতর নামাজ পড়ার নিয়ম খুবই কঠিন নামাজ। বিতর নামাজের নিয়ম প্রায় অন্য সব ফরজ নামাজের মতই পড়তে হয়। কিন্তু বিতর নামাজ পড়ার নিয়ম এর ক্ষেত্রে কিছুটা ভিন্নতা রয়েছে তবে খুবই সহজ। বিতর নামাজ পড়ার নিয়ম নিচে দেওয়া হল।

বিতর নামাজ পড়ার জন্য প্রথমে বিতর নামাজের নিয়ত করে নিতে হবে। এবার ২(দুই) রাকাত নামাজ পড়ে প্রথম বৈঠকে বসবে এবং তাশাহহুদ পড়বে। কিন্তু এই সময় সালাম ফেরান যাবে না। এরপরে তৃতীয় (৩) রাকাত পড়ার জন্য উঠে যেতে হবে এবং সুরা ফাতিহা পড়বে। এরপর সুরা ফাতিহার সঙ্গে অন্য কোন সুরা বা আয়াত মিলাবে (প্রথম বা দ্বিতীয় রাকাতের মত)। কিরাত (অন্য কোন সুরা বা আয়াত মিলানোর পর) শেষ করার পরে তাকবির দিয়ে দুহাত কান পর্যন্ত উঠাবে এবং তাকবিরে তাহরিমার মত হাত বাঁধতে হবে। এরপর নিঃশব্দে (অনুচ্চ স্বরে) দোয়া কুনুত পড়বে। দোয়া কুনুত শেষ করার পর আগের মত রুকু-সিজদা করবে। এবার শেষ তাশাহহুদ, দুরুদ ও দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে।

বিতর নামাজ পড়ার নিয়ম বা এই পদ্ধতি বিভিন্ন হাদিসে বর্ণিত হয়েছে এবং সাহাবিদের আমলের মাধ্যমেও বিতর নামাজ পড়ার নিয়ম সুপ্রমাণিত।  

এই ছিল বিতর নামাজ পড়ার নিয়ম। নিশ্চয়ই দেখেছেন বিতর নামাজ পড়ার নিয়ম খুবই সহজ। প্রায় অন্য সব ফরজ নামাজের মতই। তবে বিতর নামাজ পড়ার নিয়ম ফজর নামাজ থেকে কিছুটা পার্থক্য রয়েছে।

বিতর নামাজ পড়ার নিয়ম এর সতর্কতা – বিতর নামাজ পড়ার নিয়ম

তৃতীয় রাকাতে দোয়া কুনুত না পড়ে সিজদায় চলে গেলে নামাজদের শেষ বৈঠকে তাশাহহুদ পড়ে সাহু সিজদা দিলেই হয়ে যাবে। আবার ভুল করে প্রথম বা দ্বিতীয় রাকাতে দোয়া কুনুত পড়লেও সাহু সিজদা দিতে হবে। সুতরাং বিতর নামাজ অনেক গুরুত্বপূর্ণ নামাজ। আল্লাহ তায়ালা আমাকে এবং উম্মাতে মুসলিমাকে নিয়মিত বিতর নামাজ আদায় করার তৌফিক দান করুন। আমিন। 

বিতর নামাজের দোয়া – বিতর নামাজ পড়ার নিয়ম

কুনূত অর্থ হচ্ছে বিন্ম্র আনুগত্য। কুনূত ২ প্রকার। কুনূতে রাতেবাহ ও কুনূতে নাযেলা। কুনূতে রাতেবাহ পড়া হয়ে থাকে বিতর নামাজের শেষ রাকাতে এবং কুনূতে নাযেলা কোন বিপদাপদ ও বিশেষ কোন জরুরী কারণে পড়তে হয় ফরজ সালাতের শেষ রাকাতে। বিতরের কুনূতের জন্য বিশেষ দোয়া বর্ণিত রয়েছে হাদিসে। (তিরমিযী, আবু দাউদ, নাসাঈ, ইবনে মাজাহ, মিশকাত হা/১২৭৩)

দোয়া কুনূতকে বিতর নামাজের দোয়া বলা হয়। বিতর নামাজের দোয়া নিচে দেওয়া হয়েছে। বিতর নামাজের দোয়া এখান থেকে দেখে মুখস্থ করে নিন। এতে করে করে আপনি বিতর নামাজ পড়ার সময় বিতর নামাজের দোয়া পড়তে পারবেন। (বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া) বিতর নামাজের দোয়া আমাদের সবাই মুখস্থ থাকা উচিত। আমাদের পোস্ট থেকে বিতর নামাজের দোয়া মুখস্থ করে নিতে পারেন। চলুন দেখে নেওয়া যাক বিতর নামাজের দোয়া। 

আরও পড়ুনঃ বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে

বিতর নামাজে দোয়া কুনুত বাংলা – দোয়া কুনুত বাংলা

নিচে দোয়া কুনুত বাংলা উচ্চারণ সহ অর্থ দেওয়া হল। আমাদের পোস্ট থেকে দোয়া কুনুত বাংলা মুখস্থ করে নিতে পারেন। বিতর নামাজে দোয়া কুনুত বাংলা আপনার বিতর নামাজ পড়ার সময় লাগবে। আমাদের মধ্যে অনেকেরই দোয়া কুনুত বাংলা মুখস্থ নেই। দোয়া কুনুত বাংলা দেখে দেখে আপনি মুখস্থ করতে পারবেন। দোয়া কুনুত বাংলা আমাদের সকলের মুখস্থ থাকা উচিত। শুধু বিতর নামাজে দোয়া কুনুত বাংলা পড়তে হয় না। বিতর নামাজে ছাড়াও দোয়া কুনুত বাংলা মুখস্থ রাখতে হবে।  বিতর নামাজের দোয়া আমাদের সবাই মুখস্থ থাকা উচিত। আমাদের পোস্ট থেকে বিতর নামাজের দোয়া মুখস্থ করে নিতে পারেন। চলুন দেখে নেওয়া যাক বিতর নামাজের দোয়া। 

বিতর নামাজ পড়ার নিয়ম - বিতর নামাজে দোয়া কুনুত বাংলা

বিতর নামাজ পড়ার নিয়ম - বিতর নামাজে দোয়া কুনুত বাংলা

দোয়া কুনুত অর্থ:

হে আল্লাহ! আমরা আপনারই সাহায্য চাই। আপনারই কাছে ক্ষমা চাই, আপনারই প্রতি ঈমান রাখি, আপনারই ওপর ভরসা করি এবং সকল মঙ্গল আপনারই দিকে ন্যস্ত করি। আমরা আপনার কৃতজ্ঞ হয়ে চলি, অকৃতজ্ঞ হই না। হে আল্লাহ! আমরা আপনারই দাসত্ব করি, আপনারই জন্য নামায পড়ি এবং আপনারই সিজদাহ করি। আমরা আপনারই দিকে দৌড়াই ও এগিয়ে চলি। আমরা আপনারই রহমত আশা করি এবং আপনার আযাবকে ভয় করি। আর আপনার আযাবতো কাফেরদের জন্যই র্নিধারিত।

দোয়া কুনূত বিতর নামাজে দোয়া কুনুত বাংলা হিসেবে পরিচিত। (বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া) এককথায় দোয়া কুনূত ই বিতর নামাজের মধ্যে পড়া হয়। বিতর নামাজে দোয়া কুনুত বাংলা পড়তে হয়। তবে বিতর নামাজে দোয়া কুনুত বাংলা ওয়াজিব নয়। 

আরও পড়ুনঃ তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ

আজ আমরা আলোচনা করেছি বিতর নামাজ পড়ার নিয়ম সম্পর্কে। আপনি যদি বিতর নামাজ পড়ার নিয়ম না জানেন তাহলে আমাদের এই পোস্ট আপনাকে বিতর নামাজ পড়ার নিয়ম এবং বিতর নামাজে দোয়া কুনুত বাংলা জানতে সাহায্য করবে। আমাদের পোস্ট থেকে আপনি বিতর নামাজ সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবেন। (বিতর নামাজ পড়ার নিয়ম ও দোয়া) আমাদের আজকের পোস্ট বিতর নামাজ পড়ার নিয়ম – বিতর নামাজে দোয়া কুনুত বাংলা যদি আপনার ভালো লাগে তাহলে আপনার বন্ধুর সাথে শেয়ার করুন। রমজান মাস জুড়ে আমাদের ওয়েবসাইটে ইসলামিক বিভিন্ন বিষয় সম্পর্কে পোস্ট দেওয়া হবে। আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্টে জানাতে পারেন। উত্তর দেওয়ার চেষ্টা করবো। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *