Breaking News
Home / Education / তারাবির নামাজের দোয়া – তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ

তারাবির নামাজের দোয়া – তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ

আজ আমরা আলোচনা করবো তারাবির নামাজের দোয়া ও তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে। রমজান মাসে তারাবির নামাজ পড়ার সুবিধার্থে আমরা এই পোস্টের মাধ্যমে আলোচনা করেছি তারাবির নামাজের দোয়া ও মোনাজাত এবং তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয় সে সম্পর্কে। একজন মুসলমান হিসেবে আপনি যদি মাহে রমজান মাসের সিয়াম পালন করার পাশাপাশি প্রত্যেক দিনের তারাবি নামাজ আদায় করতে চান তাহলে আপনাকে অবশ্যই তারাবির নামাজের দোয়া জানা থাকতে হবে। তারাবির নামাজের দোয়া – তারাবির নামাজের মোনাজাত যদি আপনি জেনে নিতে পারেন তাহলে তারাবির নামাজ পড়ার সময় তারাবির নামাজের দোয়া ও মোনাজাত করা আপনার জন্য অনেক সুবিধা হবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক তারাবির নামাজের মোনাজাত ও তারাবির নামাজের দোয়া সম্পর্কে। 

তারাবির নামাজের দোয়া - তারাবির নামাজের মোনাজাত বাংলা অর্থ সহ

মাহে রমজান মাস উপলক্ষে আমাদের ওয়েবসাইটে বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পন্ন পোস্ট আমরা করবো ইনশাআল্লাহ।  মাহে রমজান মাসে কোন বিষয় সম্পর্কে আপনার কনফিউশন থাকলে অথবা কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা সঠিক তথ্য আমাদের ওয়েবসাইটে পোস্ট করার মাধ্যমে জানানোর চেষ্টা করব। 

তারাবির নামাজের দোয়া – তারাবির নামাজের মোনাজাত

পবিত্র মাহে রমজান  আমাদের প্রত্যেকের জন্য রহমত স্বরূপ।  আমাদের মধ্যে অনেকেই আছেন যারা গত বছর আমাদের সাথে রমজান মাস পাড় করে থাকলেও এই বছর আমাদের সাথে তারা নেই। অনেকেই জিবনের মায়া ত্যাগ করে পৃথিবী ছেড়ে চলে গিয়েছে। যেহেতু মহান আল্লাহ পাক আমাদের হায়াত দিয়েছেন এই পবিত্র রমজান মাস কে কাজে লাগানোর তৌফিক দিয়েন, এজন্য আমরা বেশি বেশি আল্লাহর শুক্রিয়া আদায় করবো এবং প্রতিটি সময়কে আমরা কাজে লাগানোর চেষ্টা করবো, ইনশাআল্লাহ। 

আরও পড়ুনঃ বিতর নামাজ পড়ার নিয়ম

 

মুসলমানদের জন্য পবিত্র রামাদান মাস হচ্ছে বরকতের মাস। এই মাসে রোজা রাখা মুসলমানদের জন্য ফরজ করা হয়েছে। প্রতিদিন রোজা রাখার জন্য তার পূর্বের দিন তারাবির নামাজ আদায় করতে হয় এ বিষয়ে আমরা সবাই অবগত।  রোজা রাখার জন্য অবশ্যই আপনাকে তারাবির নামাজ আদায় করতে হবে এবং তারাবির নামাজ আদায় করতে হলে আপনাকে মসজিদে গিয়ে জামাতে সাথে তারাবির নামাজ আদায় করতে হবে।  এতে রয়েছে অনেক ফজিলত।  তারাবির নামাজ আদায় করার মাধ্যমে  মহান আল্লাহ ক্ষমা চাইবেন আপনি দুনিয়ার জীবনের সমস্ত ভুলভ্রান্তি করেছেন এবং তা থেকে মুক্তি পাওয়ার উদ্দেশ্যে দোয়া করবেন এবং আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবেন। এজন্য আমাদের তারাবির নামাজের দোয়া ও তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে জানা থাকতে হবে। তারাবির নামাজের দোয়া আমাদের এই পোস্ট থেকে মুখস্থ করে নিতে পারেন। এতে করে তারাবির নামাজের মোনাজাত করার সময় তারাবির নামাজের দোয়া পড়ে তারাবির নামাজের মোনাজাত করতে পারবেন। 

তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়

অনেকেই জানেন না তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়। চলুন তাহলে জেনে নেই,  তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়? দেশের বিভিন্ন জায়গাতে তারাবির নামাজ ২০ রাকাত এবং ৮ রাকাত হিসেবে পড়া হয়ে থাকে।  তারাবির নামাজ আদায় করতে প্রত্যেকটি মুসলমান এশার আযানের পর মসজিদে উপস্থিত হয়ে একসাথে জামাতের সঙ্গে এশার নামাজের পর তারাবির নামাজ আদায় করে থাকেন। 

তারাবির নামাজ যত রাকাতই হোক না কেন, আমরা জানি তারাবির নামাজের চার রাকাত পরপর দোয়া করা হয় এবং মোনাজাত করা হয়। তারাবির নামাজের দোয়া ও তারাবির নামাজের মোনাজাত যদি আপনার জানার ইচ্ছা থাকে বা আগ্রহ থাকে তাহলে আমদের আজকের পোস্ট থেকে জেনে নিতে পারেন। 

যারা প্রশ্ন করে থাকেন, তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়? উত্তর হচ্ছে তারাবির নামাজের প্রতি ৪ রাকাত অন্তর অন্তর তারাবির নামাজের দোয়া ও তারাবির নামাজের মোনাজাত করা হয়। তারাবির নামাজ আদায় করার ক্ষেত্রে আপনারা যতটাই ক্লান্ত অথবা কাজে ব্যস্ত থাকুন না কেন অবশ্যই তারাবি নামাজের সময় টা হাতে রাখুন এবং এশার নামাজের  সময় মসজিদে উপস্থিত হয়ে জামাতের সাথে তারাবির নামাজ আদায় করুন। 

তাছাড়া আপনার এই আনুগত্য প্রকাশ করা দেখে মহান আল্লাহ পাক আপনার প্রতি খুশি হতে পারেন আপনার ইবাদত অনুযায়ী।  এর মাধ্যমে আল্লাহপাক আপনার বর্তমান অবস্থা থেকে আরো ভালো অবস্থান  আপনাকে দান করতে পারেন। এজন্য আজকে থেকে তারাবি নামাজ আদায় করার জন্য আপনারা সঠিক নিয়ম জেনে তারপর তারাবি নামাজ আদায় করবেন এবং তারাবির নামাজের দোয়া জেনে তারাবির নামাজের মোনাজাত করবেন। তারাবির নামা্জের দোয়া করার মাধ্যমে আমরা নিজেদের ইবাদত আল্লাহর কাছে পৌঁছাতে পারি। তারাবির নামাজের মোনাজাত করার সময় তারাবির নামাজের দোয়া আপনার প্রয়োজন হবে। তারাবির নামাজের মোনাজাত করার সময় আল্লাহর কাছে আপনার ভুলত্রুটি গুলো স্বীকার করুন এবং তওবা করুন। নিশ্চয়ই আল্লাহ পাক আপনাকে মাফ করে দিবেন। আমাদের এই পোস্টে তারাবির নামাজের দোয়া এবং তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে আমি জানানোর চেষ্টা করেছি। এই পোস্ট থেকে প্রত্যেকটি মুসলমান ভাই-বোন তারাবির নামাজের দোয়া মুখস্থ করে নিতে পারবেন এবং তারাবির নামাজের মোনাজাত করার সময় তারাবির নামাজের দোয়া পড়তে পারেন। 

রমজানের একটি গুরুত্বপূর্ণ বিষয় তারাবির নামাজ। এই নামাজ হচ্ছে সুন্নাতে মুয়াক্কাদা। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজে তারাবির নামাজ আদায় করেছেন এবং সাহাবীদেরও তারাবির নামাজ আদায় করতে বলেছেন। 

তারাবির নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসূল সাঃ বলেছেন, যে ব্যক্তি ঈমানের সঙ্গে পুণ্য অর্জনের আশায় রমজানে তারাবির নামাজ শেষ করে, তার অতিতের সব গোনাহ মাফ হয়ে যায়।  

তারাবির নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি মানের সঙ্গে পুণ্য অর্জনের আশায় রমজানে তারাবির নামাজ শেষ করে, তার অতীতের সব গুনাহ মাফ হয়ে যায়।

এজন্য তারাবির নামাজের মোনাজাত সময় বেশি বেশি করে আল্লাহর কাছে ক্ষমা চান। 

আরও পড়ুনঃ বিতর নামাজে দোয়া কুনুত না পারলে কি পড়তে হবে

তারাবির নামাজের দোয়া বাংলা অর্থ সহ

নিচে তারাবির নামাজের দোয়া বাংলা অর্থ সহ দেওয়া হল। আপনি তারাবির নামাজের দোয়া মুখস্থ করে নিন। অথবা স্ক্রিনশট দিয়ে ফোনে রেখে দিন এবং বার বার পড়ে মুখস্থ করে নিন। তারাবির নামাজের প্রতি ৪ রাকাত অন্তর অন্তর তারাবির নামাজের দোয়া ও তারাবির নামাজের মোনাজাত করা হয়।

তারাবির নামাজের দোয়া ও মোনাজাত আরবিতে:

سبحان ذى الملك والملكوت سبحان ذى العزة والعظمة والهيبة والقدرة والكبرياء والجبروت . سبحان الملك الحى الذى لاينام ولا يموت ابدا ابدا سبوح قدوس ربنا ورب الملئكة والروح.

তারাবির নামাজের দোয়া বাংলা অর্থ সহ:

‘সুব্হানাযিল মুলকি ওয়াল মালাকুতি, সুব্হানাযিল ইয্যাতি, ওয়াল আয্মাতি, ওয়াল হাইবাতি, ওয়াল কুদরাতি, ওয়াল কিবরিয়াই, ওয়াল যাবারুত। সুব্হানাল মালিকিল হাইয়্যিল্লাজি লা-ইয়াানামু ওয়ালা ইয়ামুতু আবাদান আবাদা। সুব্বুহুন কুদ্দুছুন রাব্বুনা ওয়া রাব্বুল মালাইকাতি ওয়ার রূহ।’

তারাবির নামাজের দোয়া অর্থ সহ দেওয়া হল। দোয়াটি মুখস্থ করুন এবং তারাবির নামাজের ৪ রাকাত অন্তর অন্তর তারাবির নামাজের মোনাজাত করার মাধ্যমে আমল করুন। 

তারাবিহ শেষে মুনাজাত:

اَللَهُمَّ اِنَّا نَسْئَالُكَ الْجَنَّةَ وَ نَعُوْذُبِكَ مِنَ النَّارِ يَا خَالِقَ الْجَنَّةَ وَالنَّارِ- بِرَحْمَتِكَ يَاعَزِيْزُ يَا غَفَّارُ يَا كَرِيْمُ يَا سَتَّارُ يَا رَحِيْمُ يَاجَبَّارُ يَاخَالِقُ يَابَارُّ – اَللَّهُمَّ اَجِرْنَا مِنَ النَّارِ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ يَا مُجِيْرُ- بِرَحْمَتِكَ يَا اَرْحَمَ الرَّحِمِيْنَ

তারাবির নামাজের দোয়া অর্থ সহ:

আল্লাহুম্মা ইন্না নাসআলুকাল জান্নাতা ওয়া নাউজুবিকা মিনাননার। ইয়া খালিক্বাল জান্নাতি ওয়ান নার। বিরাহমাতিকা ইয়া আঝিঝু ইয়া গাফফার, ইয়া কারিমু ইয়া সাত্তার, ইয়া রাহিমু ইয়া ঝাব্বার, ইয়া খালিকু ইয়া বার্রু। আল্লাহুম্মা আঝিরনা মিনান নার। ইয়া মুঝিরু, ইয়া মুঝিরু, ইয়া মুঝির। বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।’

আরও পড়ুনঃ বিতর নামাজ পড়ার নিয়ম

 

আজ আমরা আলোচনা করেছি তারাবির নামাজের দোয়া ও তারাবির নামাজের মোনাজাত সম্পর্কে। এছাড়াও জানানো হয়েছে তারাবির নামাজের দোয়া বাংলা অর্থ সহ এবং তারাবির নামাজের দোয়া ও মোনাজাত আরবিতে। অনেকে প্রশ্ন করে থাকেন তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়? এই বিষয়েও আমরা উত্তর দিয়েছি এই পোস্টের মধ্যে। আশা করছি এই পোস্টটি আপনার উপকারে আসবে। মাহে রমজান মাস উপলক্ষে আমাদের ওয়েবসাইটে বিভিন্ন সুযোগ-সুবিধা সম্পন্ন পোস্ট আমরা করবো ইনশাআল্লাহ।  মাহে রমজান মাসে কোন বিষয় সম্পর্কে আপনার কনফিউশন থাকলে অথবা কোন প্রশ্ন থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন আমরা সঠিক তথ্য আমাদের ওয়েবসাইটে পোস্ট করার মাধ্যমে জানানোর চেষ্টা করব। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *