Breaking News
Home / Education / হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২২

হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২২

আপনি যদি আপনার হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম  বা পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য।  আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জন্য হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম বা পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম সম্পর্কে খুব সহজভাবে ও সুন্দরভাবে উল্লেখ করে রেখেছি।

হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জানতে হলে আপনাকে নিচের নিয়মগুলো অনুসরণ করা প্রয়োজন। চলুন তাহলে জেনে নেওয়া যাক হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম কি?

হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২২

হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

 আমরা সবাই জানি জন্ম নিবন্ধন আমাদের জন্য একটি মূল্যবান দলিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর জন্ম ও মৃত্যু নিবন্ধকের  থেকে জারি করা হয়ে থাকে। বাংলাদেশের জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন অনুযায়ী কোন শিশুর জন্ম নেওয়ার পর ৪৫ দিনের মধ্যে অবশ্যই তার জন্ম নিবন্ধন করতে হবে।  জাতীয় পরিচয় পত্র বা NID কার্ড  হাতে না পাওয়া পর্যন্ত জন্ম নিবন্ধন ও পরিচয়পত্র হিসেবে ব্যবহৃত হবে। এটি সবসময় আপনার নিজের হেফাজতে রাখতে হবে অথবা বিশ্বাসযোগ্য কোন ব্যক্তির নিকট হেফাজতে থাকা উচিত।  জন্ম নিবন্ধন হারিয়ে গেলে অথবা নষ্ট হয়ে গেলে  যত দ্রুত সম্ভব বাংলাদেশ দূতাবাস এবং স্থানীয় পুলিশকে জানাতে হবে। 

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম জানা কেন প্রয়োজন?

  • পাসপোর্ট
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি
  • ব্যাংক হিসাব
  • ভোটার আইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র
  • বিবাহ নিবন্ধন
  • ড্রাইভিং লাইসেন্স
  • আমদানি, রপ্তানি বা ট্রেড লাইসেন্স
  • ঠিকাদার লাইসেন্স
  • ইউটিলিটি সংযোগ
  • ট্যাক্স আইডেন্টিফিকেশন নাম্বার
  • গাড়ির জন্য নিবন্ধন ইত্যাদি

উপরে উল্লেখিত কাজের জন্য জন্ম নিবন্ধন ব্যবহার অপরিহার্য। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি থেকে শুরু করে  গাড়ির জন্য নিবন্ধন করা পর্যন্ত প্রায় সকল কাজে জাতীয় পরিচয় পত্রের বিকল্প হিসেবে ব্যবহার করা হয়ে থাকে জন্ম নিবন্ধন। এমনকি বর্তমানে জাতীয় পরিচয়পত্রের  আবেদন করার সময় জন্মনিয়ন্ত্রণ অনুযায়ী তথ্য দেওয়া হয়ে থাকে। বর্তমানে পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন ডাটাবেইজ এর আওতাভুক্ত করা হচ্ছে। আপনি যদি আপনার পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করতে চান তাহলে আমাদের এই পোস্ট জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম আপনার সহায়তা করবে। 

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন ফর্ম | হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার আবেদন ফর্ম অনলাইনে পূরণ করতে হবে।  ফর্ম পূরণের পূর্বে নিম্নলিখিত তথ্যগুলো নোট করে রাখুন। ভালো করে বারবার চেক করে দেখুন কোনো তথ্য ভুল আছে কিনা। জন্ম নিবন্ধন অনলাইন করার ফরম হচ্ছে নির্ভুল তথ্য দিয়ে জন্ম নিবন্ধনের আবেদন ফর্ম পূরণ করতে হবে। 

জন্ম নিবন্ধন সনদপত্রের জন্য নিচের তথ্যগুলো প্রয়োজন:

  • ৬ মাসের মধ্যে তোলা পাসপোর্ট সাইজ ছবি (সাদা ব্যাকগ্রাউন্ড)।
  • সাইজের রঙ্গিন ছবি 
  • বাংলাদেশ পাসপোর্ট এর কপি
  • ট্রাকিং নম্বর সহ স্ব-ঠিকানাকৃত প্রিপেইড রিটার্ন খাম
  • ফি জমাদান

আরো পড়ুনঃ জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

যদি আপনি মেইলের মাধ্যমে আবেদন পাঠিয়ে থাকেন বা পাঠানোর চিন্তা করে থাকেন। দয়া করে নিশ্চিত বা নিবন্ধিত অথবা এক্সপ্রেস মেইলের মাধ্যমে পাঠান। সাধারণ মেইলের মাধ্যমে আবেদন পাঠালে কখনও কখনও তা হারিয়ে যায় বা বিলম্ব হয়ে গিয়ে থাকে। নিবন্ধিত বা গ্যারান্টিযুক্ত অথবা এক্সপ্রেস পোস্টে আবেদনকারীর তথ্য ফেরত দিতে হলে পর্যাপ্ত পোস্টাল স্ট্যাম্প সহ একটি স্ব-ঠিকানাযুক্ত খামও যুক্ত করুন আবেদনের সাথে। আমরা কুরিয়ারের মাধ্যমে আবেদন গ্রহন করি না (FedEx, DHL ইত্যাদি)। অবশ্যই তারিখ এবং স্থান সহ আবেদনে স্বাক্ষর করুন। 

বিঃদ্রঃ অপূর্ণ বা অসম্পূর্ণ আবেদন গ্রহন করা হবে না এবং পরবর্তীতে হাই কমিশনকে এই ধরণের আবেদনের জন্য দায়ী করতে পারবেন না। 

জন্ম সনদপত্র বাংলাদেশ পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

একজন নাগরিকের জন্য প্রথম সরকারি তথ্য হচ্ছে জন্ম নিবন্ধন সনদপত্র। বাংলাদেশ থেকে আপনি bris.lgd.gov.bd এই অফিসিয়াল ওয়েবসাইট থেকে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে পারবেন ( অনলাইনে জন্ম পোর্টালন)। অর্থাৎ আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে চান বা আপনার জন্ম নিবন্ধন করার প্রয়োজন হয় তাহলে BRIS এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে করে নিতে পারেন। 

আমাদের মধ্যে অনেকেই আছেন যাদের জন্ম নিবন্ধনে সমস্যা হয়েছে। এটি প্রায়শই প্রত্যাশিত। আপনার যদি জন্ম নিবন্ধন সংশোধন করার প্রয়োজন হয়ে থাকে তাহলেও এই ওয়েবসাইট থেকে জন্ম নিবন্ধন সংশোধন করে নিতে পারবেন। 

এই ধরণের সমস্যার সমাধান আছে এবং এটি একটি ওয়েবসাইট আকারে এসে থাকে। http://bris.lgd.gov.bd বাংলাদেশ সরকার কর্তৃক জন্ম নিবন্ধন, জন্ম নিবন্ধন আবেদনের নিরীক্ষণ ম জন্ম নিবন্ধন অনলাইন চেক করা সহ জন্ম সনদপত্র পরিক্ষা করা এবং জন্ম নিবন্ধনের আবেদন করা হয় এই ওয়েবসাইটের মাধ্যমে, পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম।

আরো পড়ুনঃ পাকিস্তানি মেয়ে শিশুর নাম অর্থসহ

 

লগইন বা প্রোফাইল তৈরি ।

দয়া করে hbris.lgd.gov.bd এই ওয়েবসাইটটি ব্যবহার করে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো পূরণ করুন। এখানে আপনাকে আপনার ফাইল আপলোড দিতে হবে। আপনার আবেদনের স্থিতি দেখার জন্য আবার চেক করুন অথবা আপনাকে পাঠানোর জন্য ইমেইল আপডেটের পাঠ্যের অপশনটিও অন করে দিতে পারেন। (পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম)

অনলাইনে জন্ম সনদপত্র চেক করবেন কিভাবে? । জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

নিচে দেওয়া পদক্ষেপগুলো অনুসরণ করার মাধ্যমে আপনি অনলাইনে জন্ম সনদপত্র বাংলাদেশ পরিক্ষা করতে পারবেন। আসুন জেনে নেওয়া যাক জন্ম সনদপত্র বাংলাদেশ চেক করার নিয়ম। (পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম)

প্রথমে আপনাকে bris.lgd.gov.bd এই লিঙ্কে ক্লিক করে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। everify.bdris.gov.bd অথবা এই লিঙ্কেও যেতে পারেন। 

  • প্রথম বক্সে ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখতে হবে।
  • পরবর্তী বক্সে আপনার জন্ম তারিখ বসাতে হবে।
  • শেষ ধাপে আপনাকে অনুসন্ধান বাটনে ক্লিক করতে হবে। 

তারপর আপনি আপনার অনলাইন জন্ম নিবন্ধন পরীক্ষা সম্পূর্ণ ভাবে শেষ করতে পারবেন। 

আরো পড়ুনঃ জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

প্রিয় পাঠক, আজ আমরা আলোচনা করেছি জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম। বর্তমানে সকল জন্ম নিবন্ধন অনলাইনের আওতাভুক্ত করা হচ্ছে। আমাদের পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম বা হাতেলেখা জন্ম নিবন্ধন খুব সহজেই অনলাইনের আওতাধীন করতে পারবো অনলাইন করার মাধ্যমে। আশা করছি আজকের পোস্ট হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম কিছুটা হলেও আপনার উপকারে এসেছে। এরকম আরও গুরুত্বপূর্ণ পোস্ট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে মাঝে মাঝে ভিজিত করতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *