Breaking News
Home / Education / জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

আজ আমরা আলোচনা করবো জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার উপায়। অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার (jonmo nibondhon jachai) নিয়ম যদি আপনি জানতে চান অথবা জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সম্পর্কে জানতে জান তাহলে আজকের পোস্ট আপনার জন্য অনেক উপকারে আসবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক আজকের পোস্ট জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম।

 

আজকের পোস্টে যা যা থাকছে

  • জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম
  • নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই
  • অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম
  • ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই
  • ১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই
  • অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য না পাওয়ার কারণ
  • জন্ম নিবন্ধন তথ্যে ভুল থাকলে সংশোধন করার নিয়ম
  • জন্ম নিবন্ধন সংশোধন যাচাই
  • জন্ম নিবন্ধন সংক্রান্ত প্রশ্ন ও উত্তর
  • জন্ম নিবন্ধন নিয়ে অনন্যা তথ্য

 

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

অনেকেই জানতে চান নাম দিয়ে ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার উপায়। অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার কোন নিয়ম নেই। তবে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। এজন্য প্রথমে আপনাকে এই everify.bdris.gov.bd ওয়েবসাইটে জেতে হবে। এরপর প্রয়োজন হবে আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ। এই তথ্যগুলো জানা থাকলে আপনি খুব সহজেই জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। আপনি যদি চিন্তা করে থাকেন আমি আমার জন্ম নিবন্ধন দেখব। আপনি খুব সহজেই আপনার ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে তা দেখতে পারবেন। 

 

তবে, এখানে কথা হচ্ছে আপনার জন্ম নিবন্ধন নম্বর অবশ্যই ১৭ সংখ্যার হতে হবে। অন্যথায় আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে দেখতে পারবেন না। বাংলাদেশের প্রায় প্রত্যেক নাগরিকের জন্ম নিবন্ধন তথ্য অনলাইনে রয়েছে। জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে ১৭ ডিজিটের জন্ম নিবন্ধন হওয়া বাধ্যতামূলক। 

 

দ্রুত চেক করে নিন আপনার জন্ম নিবন্ধন ১৬ সংখ্যার কি না। যদি ১৬ সংখ্যার হয়ে থাকে তাহলে এটি ১৭ সংখ্যায় রুপান্তর করতে হবে। পড়ুন – আমরা যারা প্রথম দিকে জন্ম নিবন্ধন করেছিলাম, আমাদের জন্ম সনদটি হাতে লেখা ছিল। আমাদের তথ্যগুলো লিপিবদ্ধ ছিল ইউনিয়ন পরিষদ, পৌরসভা এবং সিটি কর্পোরেশনের রেজিস্টার বইয়ে। পরবর্তী সময়ে এই তথ্যগুলো অনলাইন ডাটাবেইজের আওতাধীন করা হয়। ওই সময় থেকে জন্ম নিবন্ধন সনদকে ডিজিটাল জন্ম নিবন্ধন বা অনলাইন জন্ম নিবন্ধন সনদ বলা হয়ে থাকে।

 আরো পড়ুনঃ হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২২

 

নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

শুধুমাত্র ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন থেকে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। সাধারন জনগনের জন্য অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার কোন উপায় নেই। তবে আপনার জন্ম নিবন্ধন হারিয়ে গেলে কিংবা আপনার জন্ম নিবন্ধন নম্বর ভুলে গেলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ হতে নাম দিয়ে আপনার জন্ম নিবন্ধন নম্বরটি দেখে নিতে পারবেন। 

 

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

Birth Registration Online- জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা দেখতে পারবেন এখান থেকে। চলুন দেখে নেই জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম। অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই করার পদ্ধতি একদমই সহজ কাজ। জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য কম্পিউটার থাকা বাধ্যতামূলক নয়। আপনি চাইলে মোবাইল দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। 

 

আপনার জন্ম নিবন্ধন সনদ অনলাইন করা আছে কিনা চেক করার জন্য (jonmo tarik diye nibondhon bair kora) নিচের ধাপগুলো অনুসরণ করুন। 

ধাপ-১: 

ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড যাচাই করার জন্য প্রথমেই আপনার মোবাইলের গুগল ক্রোম ব্রাউজার দিয়ে ওপেন করতে হবে।  অনলাইনে বার্থ সার্টিফিকেট ভেরিফাই করার জন্য everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করুন। 

 

উপরে দেওয়া সাইটে ভিজিট করার পর নিচের ছবির মত একটি পেইজ আসবে। এখানে  জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই ও ১৭ ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর দিয়ে চেক করতে পারবেন খুব সহজেই।

 

বাকি ধাপগুলো ফলো করুন জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য। 

ধাপগুলো ফলো করুন জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য।

ধাপ- ২: 

Birth Registration Number এর  জায়গায় আপনার জন্ম নিবন্ধনের ১৭ ডিজিটের নাম্বারটি লিখুন (উদাহরণ- 19860913480117571)। Date of Birth এই বক্সে আপনার জন্ম তারিখ লিখতে হবে। YYYY MM DD এই ফরমেটে লিখতে হবে জন্ম তারিখ। এরপর নিচের ক্যাপচাটি পূরণ করতে হবে। তারপর বাম পাশের Search বাটনে ক্লিক করুন। 

 

আপনার জন্ম নিবন্ধনটি  ডিজিটাল করা থাকলে এবং অনলাইন ডাটাবেজে  সংযুক্ত করা থাকলে তখনই নিচের ছবির মত একটি পেইজ আসবে আপনার সামনে। উক্ত পেইজে জন্ম নিবন্ধন তথ্য দেখতে পারবেন। 

 

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

উক্ত পেইজটি হচ্ছে জন্ম নিবন্ধন যাচাই কপি। বিভিন্ন ধরনের কাজের ক্ষেত্রে আমাদের তথ্যের নিশ্চয়তার জন্য  জন্ম নিবন্ধন ভেরিফিকেশন কপি প্রয়োজন হয়ে থাকে।  তখন আপনি এই পেইজটি  প্রিন্ট করে ব্যবহার করতে পারবেন। 

 

ডিজিটাল জন্ম নিবন্ধন যাচাই

বিভিন্ন কাজের ক্ষেত্রে অনেক সময় আমাদের অনলাইনে জন্ম নিবন্ধন ডিজিটাল আছে কিনা (online birth certificate check) যাচাই করতে হতে পারে। কারো জন্ম নিবন্ধন অনলাইনে আছে কিনা বা জন্ম নিবন্ধন তথ্য সঠিক কিনা সেটা (Jonmo Nibondhon Online Check Bangladesh) যাচাই করার জন্য এই ধাপগুলো অনুসরণ করতে হবে। 

তবে, যদি আপনার জন্ম নিবন্ধন নম্বরের ১৭ সংখ্যা ও জন্ম তারিখ দিয়ে Search বাটনে ক্লিক করার পর No Record Found মেসেজ লেখা আসলে, এর সমস্যাটি ২টি কারণে হয়ে। 

 

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য না পাওয়ার কারণ

১ম কারণ- 

১ম সম্ভাব্য কারণ হতে জন্ম তারিখ ০১/০১/২০০১ এর পূর্ব সময়ের। আপনার জন্ম নিবন্ধন সনদটি হাতে লেখা যেটা অনলাইন ডাটাবেইজে সংগ্রহ করা হয়নি। 

 

২য় কারণ- 

আপনি যেই জন্ম নিবন্ধন নম্বর তুলেছেন সেটি ভুল আছে অথবা জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ এই ২ দুটির মধ্যে কোথাও ভুল হয়েছে। 

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য না পাওয়ার কারণ সম্পর্কে জানলাম, এখন সমধান কি? এই সমস্যা সমাধান করার জন্য আপনাকে নতুন করে জন্ম নিবন্ধন অনলাইন করতে হবে। আশা করা যায় ১ কার্যদিবসের মধ্যেই আপনার সমস্যাটি সমাধান হয়ে যাবে। সমাধানের পরে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। 

 

 আরো পড়ুনঃ হাতেলেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম ২০২২

 

১৬ ডিজিটের জন্ম নিবন্ধন যাচাই

যদি আপনার জন্ম নিবন্ধন নম্বর ১৬ সংখ্যার হয়ে থাকে তাহলে জন্ম নিবন্ধন নম্বরের শেষ ৫ সংখ্যার পূর্বে (0) যুক্ত করে ১৭ সংখ্যার করতে হবে। বিস্তারিত জানতে হলে এই পোস্টটি পড়ুন- 

 

পূর্বের সকল জন্ম নিবন্ধনগুলো হাতে লেখা হতো। হাতে লেখা জন্ম নিবন্ধন গুলো অনলাইন ডাটাবেইজে নেওয়া হয়েছে। হাতে লেখা জন্ম নিবন্ধনগুলো ১৩/১৬ ডিজিটের ছিল। বর্তমান সময়ে জনসংখ্যার বৃদ্ধির পরিমাণ মাথা রেখে এই সংখ্যাকে ১৭ সংখ্যায় রুপান্তর করা হয়েছে। তাছাড়া জন্ম নিবন্ধন তথ্যসমূহ সম্পূর্ণ অনলাইন ডাটাবেইজে সংগ্রহ করা হয়েছে। তাই যদি আপনার জন্ম নিবন্ধনটি ১৬ ডিজিটের হয়ে থাকে। তবে, ১৭ ডিজিটের নম্বর ও আপডেটেড ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ডটি সংগ্রহ করতে হবে। 

 

 

জন্ম নিবন্ধন তথ্যে ভুল থাকলে সংশোধন করার নিয়ম

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পর যদি দেখতে পান আপনার জন্ম নিবন্ধন সনদে কোন তথ্য ভুল হয়েছে। তাহলে দেরি না করে যতদ্রুত সম্ভব সংশোধন করে নিন। যদি জন্ম নিবন্ধন সনদে ভুল থাকে তাহলে সেটা পরবর্তীতে অনেক ধরণের সমস্যা সৃষ্টি করে। বর্তমান সময়ে জন্ম নিবন্ধন সংশোধন করা অনেক ঝামেলার কাজ তবে, আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্য ভুল থাকলে অনলাইনে সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

 

জন্ম নিবন্ধন সংশোধন যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন করার পরে আপনাকে অবশ্যই আবেদনের কপি এবং সাথে প্রয়োজনীয় কাজপত্র নিবন্ধক কার্যালয় অফিসে গিয়ে জমা দিতে হবে। দায়িত্ত্বধীন ব্যক্তিরা আপনার কাগজপত্র যাচাই করার পরই আপনার তথ্য সংশোধন করা হবে। আপনার তথ্য সংশোধন করা হয়েছে কিনা তা নিজেই যাচাই করতে পারবেন অনলাইন থেকে। জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার ওয়েবসাইটে everify.bdris.gov.bd ভিজিট করবেন। এরপর জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন। স্ক্রিনে দেওয়া তথ্যগুলো দেখতে পারবেন। আপনার জন্ম নিবন্ধন সনদের ভুল সংশোধন করা হয়ে থাকলে সেটা ক্রিনে দেখতে পারবেন।

 

 আরো পড়ুনঃ পাকিস্তানি মেয়ে শিশুর নাম অর্থসহ

 

আজ আমরা আলোচনা করেছি জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম সম্পর্কে। এছাড়াও যদি কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে আমাদের কমেন্টে জানাতে পারেন।

 

সুস্থ থাকুন, ভালো থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *