Breaking News
Home / Bank / নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

 আসসালামু আলাইকুম, আজকে আপানদের সাথে একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। আপনারা জানেন নগদে কিন্তু স্কুল কলেজের টাকা দেয়। এখন কথা হচ্ছে কলেজ বা নগদ উপবৃত্তি প্রাথমিক বিদ্যালয় এর টাকা এসেছে কি না দেখবেন কিভাবে। আজকে আমরা আপনাদের জানাবো নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে। আপনি না জেনে থাকেন নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম কি। তাহলে সম্পূর্ণ পোষ্টটি পড়তে থাকুন। তাহলে চলুন জেনে নেওয়া যাক নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম। 

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

তারপর আমরা নগদে উপবৃত্তির টাকা তোলার নিয়ম সম্পর্কে জানাবো। আমাদের প্রথমে জানতে হবে আপনার নগদ অ্যাকাউন্টে নগদ উপবৃত্তি প্রাথমিক বিদ্যালয় বা স্কুল/কলেজের উপবৃত্তির টাকা এসেছে কি না। কারণ, আপনার নগদ অ্যাকাউন্টে উপবৃত্তির টাকা না আসলে কিভাবে টাকা তুলবেন। চলুন জেনে নেই কিভাবে নগদ উপবৃত্তির টাকা দেখবেন। 

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম মূলত ২ (দুই) ধরণের। 

  • এসএমএস এর মাধ্যমে
  • ডায়াল কোডের মাধ্যমে

১। এসএমএস পদ্ধতিতে নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদে উপবৃত্তির টাকা তোলার নিয়ম জানার আগে অন্যতম একটি কাজ হচ্ছে নগদ টাকা চেক করা। নগদ অ্যাকাউন্টের টাকা দেখার বিশেষ একটি মাধ্যম এসএমএস মাধ্যম। প্রিয় পাঠক, আমাদের নগদ উপবৃত্তি প্রাথমিক বিদ্যালয় বা স্কুল/কলেজের টাকা আসলে আমাদের ফোনে এসএমএস এসে থাকে। আপনার মোবাইলে এসএমএস কোথায় জমা হয়ে থাকে এটা হয়তো আপনি ভালো করেই জানেন। প্রথমে আপনার মবাইলের এসএমএস এর ইনবক্স পরিক্ষা করুন। দেখুন টাকা আসার কোন এসএমএস আছে কি না। যদি ভুল বসত এসএমএস ডিলেট হয়ে যায় বা এসএমএস না এসে থাকে তাহলে নিচের মাধ্যমটি ফলো করুন। এই নিয়মটি নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম। 

২। ডায়াল কোডের মাধ্যমে নগদে উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম এর এই ধাপটি হচ্ছে ডায়াল কোডের মাধ্যমে টাকা দেখা। আমাদের ফোনে আসা এসএমএস ডিলেট হয়ে গেলে কিংবা এসএমএস না আসলেও ডায়াল কোডের মাধ্যমে খুব সহজেই আমরা আমাদের নগদ অ্যাকাউন্টের টাকা চেক করতে পারি। এজন্য প্রথমে আপনার ফোন থেকে ডায়াল প্যাডে যেতে হবে ডায়াল প্যাডে গিয়ে লিখবেন নগদ ডায়াল কোড *167#  টি। এরপর আপনার যেই নাম্বারে নগদ খোলা আছে ঐ নাম্বারে কল করতে হবে। নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম হিসেবে এই উপায়টি বেশি ব্যবহার হয়ে থাকে। 

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম হিসেবে ঐ কোড নাম্বারে কল করার পর আপনার সামনে এই মেনুটি আসবে। এখানে আপনাকে ৪ সংখ্যার পিন সেট করতে হবে। পিন সেট করার সময় একদম সহজ পিন দেওয়া থেকে বিরত থাকুন এবং একই সংখ্যা দিয়ে ৪ সংখ্যার পিন দিলে হবে না। পিন নাম্বার দেওয়ার পর নিচের ছবির মত একটি মেনু আসবে আপনার সামনে। আর যদি আপনি পূর্বেই আপনার নগদ অ্যাকাউন্টে পিন সেট করে থাকেন থাহলে সরাসরি নিচের অপশন/ মেনুটি শো করবে। 

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

এরপর আপনি এই মেনু থেকে আপনাকে চলে যেতে হবে ৭ নাম্বার অপশনে (7.My Nagad)। ৭ নাম্বার অপশনে যাওয়ার জন্য নিচের ফাঁকা জায়গায় 7 লিখে সেন্ড বাটনে ক্লিক করতে হবে। নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম হিসেবে আপনাকে ৭ নাম্বারেই যেতে হবে। 

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম পোষ্টের পরবর্তী ধাপে আপনার সামনে এই রকম মেনু অপশন ওপেন হবে। এখান থেকে আপনাকে যেতে হবে ১ নাম্বার অপশনে। ১ নাম্বারে রয়েছে (1. Balance Enquiry)। ১ নাম্বার অপশনে যাওয়ার জন্য নিচের ফাঁকা জায়গায় ১ লিখে সেন্ড বাটনে ক্লিক করতে হবে। 

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম এর এই ধাপে আপনার সামনে পিন এন্টার করার অপশন আসবে। নিচের ছবির সাথে মিলিয়ে দেখতে পারেন। আপনি শুরুর দিকে ৪ সংখ্যার একটি পিন সেট করেছিলেন, মনে আছে? ঐ পিন নাম্বার টি এখানে বসাতে হবে। নিচের ফাঁকা জায়গায় আপনার নগদের পিন বসিয়ে সেন্ড এ ক্লিক করবেন। এটি হচ্ছে নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম। এখন আপনি আপনার নগদ অ্যাকাউন্টের টাকা দেখতে পারবেন। 

নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম

নগদে উপবৃত্তির টাকা তোলার নিয়ম

নগদে উপবৃত্তির টাকা বের করার জন্য আপনার ফোনে ডায়াল করতে হবে *167# কোড। এবার ওপেন হওয়া মেনু অপশনগুলো থেকে ক্যাশ আউট (Cash Out) অপশনে চলে যাবেন। Cash Out অপশনটি রয়েছে ১ নাম্বারে। এরপর আপনি যেই দোকান থেকে টাকা তুলতে চাচ্ছেন তার নগদ এজেন্ট নাম্বার বসিয়ে সেন্ড বাটনে ক্লিক করবেন। পরবর্তী ধাপে আপনার সামনে অ্যামাউন্ট (Amount) দিতে হবে। অর্থাৎ আপনি কত টাকা বের করবেন। টাকার পরিমাণ বসিয়ে সেন্ড বাটনে ক্লিক করুন। এবার আপনাকে পিন নাম্বার বসাতে হবে। পিন নাম্বার দেওয়ার আগে অবশ্যই এজেন্ট নাম্বার এবং টাকার পরিমাণ ভালো করে দেখে নিন। নাম্বার ভুল হলে টাকা অন্য জায়গায় চলে যাবে। এটি হচ্ছে নগদে উপবৃত্তির টাকা তোলার নিয়ম। এভাবে আপনি আপনার নগদের টাকা তুলতে পারবেন। অথবা নগদ উপবৃত্তি প্রাথমিক বিদ্যালয় বা স্কুল/কলেজের টাকা এসে থাকলে এখন আপনি নগদের দোকানে গিয়ে বললেই তারা আপনার টাকা তুলে দেওয়ার ব্যবস্থা করবে। এক্ষেত্রে অবশ্যই আপনার নগদ অ্যাকাউন্টের পিন নাম্বারটি প্রয়োজন হবে। 

আমাদের আজকের পোষ্ট নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম সম্পর্কে জানানো হয়েছে। আশা করছি, নগদ উপবৃত্তির টাকা দেখার নিয়ম দেখার পর আপনি খুব সহজেই আপনার নগদ অ্যাকাউন্টের টাকা দেখতে পারবেন। এছাড়াও আমরা আলোচনা করেছি নগদে উপবৃত্তির টাকা তোলার নিয়ম সম্পর্কে। পোষ্টটি উপকারে আসলে আপনার বন্ধুর সাথে শেয়ার করতে পারেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *