Breaking News
Home / Sim Offer / GP সিম বন্ধ করার নিয়ম ২০২২

GP সিম বন্ধ করার নিয়ম ২০২২

GP সিম বন্ধ করার নিয়ম ২০২২

আসসালামু আলাইকুম,  প্রিয় পাঠকবৃন্দ, আজ আমি আপনাদের সাথে শেয়ার করব জিপি সিম বন্ধ করার নিয়ম।  অনেক সময় আমাদের গ্রামীনফোন  জিপি সিম কোথাও হারিয়ে যেতে পারে।  আজকাল আমরা আমাদের ব্যক্তিগত বিভিন্ন জায়গায় ব্যবহার করে থাকি ভেরিফিকেশন বা পরিচিতি নিশ্চিত  করার জন্য। এছাড়াও অনেক সময় আমাদের জিপি সিমে অনেক গুরুত্বপূর্ণ ডকুমেন্টস থাকে।  যেকোনো অন্য কারো হাতে পরলে অনেক সমস্যা হতে পারে।  এজন্য আমাদের সিম হারিয়ে গেলে যত দ্রুত সম্ভব  সিম বন্ধ করে দেওয়া উচিত। জিপি সিম হারিয়ে গেলে অবশ্যই আপনাকে সিমটি বন্ধ করতে হবে।  তাই আজ আমরা আলোচনা করব GP সিম বন্ধ করার নিয়ম সম্পর্কে।

অনেক সময় আমাদের শখের হারিয়ে যাওয়া সিম দিয়ে জিমেইল একাউন্ট খোলা থাকে,  অনেক সময় একই সিম দিয়ে খোলা থাকে ফেসবুক একাউন্ট,  হোয়াটসঅ্যাপ, IMO, ভাইবার একাউন্ট সহ আরও অনেক ধরনের অ্যাকাউন্ট খোলা থাকতে পারে আপনার হারিয়ে যাওয়া সিমে। আর একটি একাউন্টে থাকে ব্যক্তিগত বিভিন্ন ডকুমেন্টস যা অন্য কারো হাতে পরলে বিপদের শেষ নেই। তাই আমাদের জন্য ভালো হবে,  কোন সিম হারিয়ে গেলে সঙ্গে সঙ্গে সেটি  বন্ধ করে দেওয়া। তাহলে ওই সিমটা দিয়ে কেউ আপনার কোনো রকম ক্ষতি করতে পারবে না।  তাহলে চলুন বেশি কথা না বলে জেনে নেই হারানো জিপি সিম বন্ধ করার নিয়ম। 

আরো পড়ুনঃ রবি সিম বন্ধ করার নিয়ম

জিপি সিম বন্ধ করার নিয়ম মূলত দুই রকম। 

  • সাময়িকভাবে
  • স্থায়ীভাবে

জিপি সিম বন্ধ করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া হল।

১. সাময়িকভাবে জিপি সিম বন্ধ করার নিয়মঃ 

সাময়িকভাবে জিপি সিম বন্ধ করার মাধ্যমে আপনি আপনার হারিয়ে যাওয়া সিমটি পুনরায় তুলতে পারবেন। ধরে নিচ্ছি আপনার একটি সিম হারিয়ে গিয়েছে যেটিতে আপনার বিভিন্ন রকম খুব গুরুত্বপূর্ণ ডকুমেন্টস সহ বিভিন্ন জায়গায় ঐ সিমটি আপনি ব্যবহার করেছেন। যদি আপনার  হারিয়ে যাওয়া শখের সিমটি আবার ফিরে পেতে চান এবং পূর্বের মতো ব্যবহার করতে চান।  তাহলে আপনাকে সাময়িকভাবে জিপি সিমটি বন্ধ করতে হবে। অর্থাৎ নির্দিষ্ট কিছু সময়ের জন্য সিমের  সকল কার্যক্রম বন্ধ করা কে বলা হয়, সাময়িকভাবে সিম বন্ধ। 

প্রথমে আপনি যেকোনো জিপি সিম থেকে  জিপি সিমের হেল্পলাইন নাম্বার 121 এ  কল দিবেন।  কল করার পর আপনাকে কাস্টমার কেয়ারের সাথে কথা বলতে হবে। আপনি তাদেরকে আপনার হারিয়ে যাওয়া সিমটির নাম্বার দিবেন এবং বলবেন  আপনার সিমটি হারিয়ে গেছে, আপনি  জিপি সিম সাময়িকভাবে বন্ধ করতে চান। তখন  জিপি সিমের কাস্টমার কেয়ার ম্যান  আপনার কাছে কিছু তথ্য চাই যেগুলো সঠিকভাবে দিতে পারলে আপনার সিমটি সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হবে। যেমনঃ এই সিমটি ভোটার আইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে সেই ভোটার আইডি কার্ডের নম্বর জানতে চাইবে,  ওই ভোটার আইডি কার্ডের ব্যক্তির নাম, ব্যক্তির জন্ম তারিখ এবং পিতার নাম বা মাতার নাম জানতে চাইবে।  তথ্যগুলো সঠিক ভাবে দেওয়ার পরে পোলারা আপনার জিপি সিমটা সাময়িকভাবে বন্ধ করে দিবে এবং পরবর্তিতে আপনি যেকোনো জিপি সিমের দোকান থেকে আপনার জিপি সিমটা পুনরায় আবার তুলে নেওয়ার মাধ্যমে ব্যবহার করতে পারবেন। 

২. স্থায়ীভাবে জিপি সিম বন্ধ করার নিয়মঃ

 আপনি যদি আপনার হারিয়ে যাওয়া জিপি সিমটা স্থায়ীভাবে বন্ধ করতে চান তাহলে আপনি পরবর্তিতে আর কখনোই এই সিমটি তুলতে বা ব্যবহার করতে পারবেন না অর্থাৎ স্থায়ীভাবে যদি আপনার আপনি একবার বন্ধ করেন তাহলে কিন্তু এই সিমটি আপনার কোনদিনও ব্যবহার করতে পারবেন না।  এজন্য অবশ্যই সিদ্ধান্ত নেওয়ার পর ভেবে-চিন্তে সিদ্ধান্ত নিবেন। 

সাময়িকভাবে জিপি সিম বন্ধ করার নিয়ম অনুযায়ী জিপি সিমের হেল্পলাইন নাম্বারে কল করে আপনার জিপি সিমটি স্থায়ীভাবে বন্ধ করতে পারবেন না। এজন্য আপনাকে সরাসরি চলে যেতে হবে আপনার নিকটস্থ  যেকোনো সিমের কাস্টমার কেয়ারে। আপনি যে সিমটি স্থায়ীভাবে বন্ধ করতে চাচ্ছেন সেটি যদি আপনার নামে রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে অবশ্যই সাথে করে আপনার ভোটার আইডি কার্ড নিয়ে যেতে হবে এবং যদি অন্য কারো ভোটার আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে তাকে সাথে করে নিয়ে যেতে হবে।  পাশাপাশি তার ভোটার আইডি কার্ড নিয়ে জিপি সিম কাস্টমার কেয়ারে তাদের যে প্রতিনিধি রয়েছে তাকে বলতে হবে আপনি আপনার সিমটি স্থায়ীভাবে বন্ধ করতে চাচ্ছেন।  সেক্ষেত্রেও আপনার ভোটার আইডি কার্ডটা নিবে এবং আপনার হাতের ফিঙ্গারপ্রিন্ট নিয়ে আপনার সিমটি স্থায়ীভাবে বন্ধ করে দিবে।

আরো পড়ুনঃ বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম 

প্রিয় পাঠক,  আশা করছি আমরা আপনাকে আজকের এই আর্টিকেলের মাধ্যমে জানাতে পেরেছি জিপি সিম বন্ধ করার নিয়ম  সম্পর্কে। যদি আজকের এই টপিকটি আপনার কোনো উপকারে এসে থাকে তাহলে অবশ্যই আপনার অন্য বন্ধুর সাথে শেয়ার করবেন। আরো সুন্দর  বিষয় সম্পর্কে জানতে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্ট পড়ে দেখতে পারেন।  ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *