Breaking News
Home / Sim Offer / হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার উপায়

হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার উপায়

হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার উপায়

আজকে আমরা আলোচনা করবো হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন রয়েছে এই সম্পর্কে। আমরা সবাই মোবাইলের সাথে সিম ব্যবহার করে থাকি। কারো সাথে মোবাইলে কথা বলার জন্য সিম এর প্রয়োজন হয়।  যোগাযোগ ছাড়াও আজকাল অনেক কাজে মোবাইল নাম্বার ব্যবহার করা হয়। জিমেইল অ্যাকাউন্ট থেকে শুরু করে ব্যাংকের একাউন্ট পর্যন্ত সকল কাজে মোবাইল নাম্বার ব্যবহার করা হয় ভেরিফিকেশনের জন্য।  কিন্তু যদি কখনো আপনার মূল্যবান সিমটি হারিয়ে যায় তখন সিমটি  উত্তোলন করার জন্য সিমের মালিকের প্রয়োজন হবে অর্থাৎ হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন করা সেটা আপনাকে জানতে হবে। হারানো সিমটি নতুন করে তুলতে গেলে সিমের মালিকানা জানা লাগবেই, নয়তো আপনি বলতে পারবেন না।  আমাদের আজকের আলোচনার বিষয় হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন।  তাহলে চলুন জেনে নেওয়া যাক, হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার নিয়ম।

হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার পদ্ধতি ১

প্রথম পদ্ধতিতে,  প্রথমত আপনার নিজের অথবা আপনার চিহ্নিত করা  রিলেটিভদের সিম থেকে *16001#  কোডটি ডায়াল করুন।  এই কোডটি ডায়াল করার পরে আপনার ওই রিলেটিভের NID  কার্ডের শেষের ৪টি ডিজিট এর নম্বর লিখে Send  করে দিন।  ফিরতি ম্যাসেজ এর মাধ্যমে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার দেওয়া NID  কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা রয়েছে।  এছাড়াও  উক্ত কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা নম্বরগুলোর শেষের কয়েকটি ডিজিট দেখতে পাবেন। তখন ওই নাম্বার গুলো সাথে আপনার হারিয়ে যাওয়া সিম নাম্বার মিলিয়ে দেখুন।

আরও পড়ুনঃ এয়ারটেল সিম বন্ধ করার নিয়ম

 

হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার পদ্ধতি ২

আমরা বিভিন্ন সময়ে আমাদের বন্ধু-বান্ধব, পিতা-মাতা আত্মীয়-স্বজনদের  এনআইডি কার্ড দিয়ে সিম নিবন্ধন উপরে থাকি। হয়তো শিল্পী রেজিস্ট্রেশন করার সময়  আপনার NID কার্ড  প্রস্তুত হয়নি।  এজন্য আপনি আপনার কোন  রিলেটিভ এর নাম ব্যবহার করে তাকে দিয়ে তার এনআইডি কার্ড দিয়ে সিম নিবন্ধন করেছেন।  কিন্তু সিমটি ২ বছর ব্যবহারের পরে  কোনভাবে সিমটি হারিয়ে ফেলেছেন,  এমন কি ভুলে গিয়েছ সিমটি কার নামে রেজিস্ট্রেশন করা ছিল।  এখন কি করবেন?  কিভাবে দেখেবন হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন করা ছিল? হ্যাঁ!  দেখার উপায় আছে।  আপনি যদি আমাদের দেওয়া পদ্ধতি ফলো করেন তাহলে আপনি আপনার হারিয়ে যাওয়া সিমটি পুনরুদ্ধার করতে পারবেন। সিম হারিয়ে যাওয়ার পরে যদি সিম কার নামে নিবন্ধন করার ছিল সে তথ্য আপনার জানা না থাকে তাহলে এমন কিছু ব্যক্তিকে চিহ্নিত করুন যাদের নামে আপনার সিম রেজিস্ট্রেশন করার  সম্ভাবনা রয়েছে। যেহেতু ভোটার আইডি কার্ড ছাড়া সিম রেজিস্ট্রেশন করা যায় না। সেক্ষেত্রে  আমরা হয়তো এমন কোন রিলেটিভের  ভোটার আইডি কার্ড ব্যবহার করে সিম রেজিস্ট্রেশন করেছি, যার সাথে আমার ভালো সম্পর্ক রয়েছে। এটি  হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার প্রথম উপায়। 

এখন,  আপনার চিহ্নিত করা ব্যক্তিকে  সঙ্গে নিয়ে  কোন সিম বিক্রেতা দোকানে যান এবং আপনার হারিয়ে যাওয়া সিমের নাম্বার দিয়ে ঐ সিমটি রিপ্লেস করতে বলুন দোকানদারকে। আপনার চিহ্নিত ব্যক্তির ফিঙ্গারপ্রিন্ট দেন এবং  যদি আপনার চিহ্নিত করা ওই ব্যক্তির নামে সিম রেজিস্ট্রেশন করা হয়ে থাকে তাহলে খুব সহজেই জানতে পারবেন হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন করা এবং তখন খুব সহজেই সিমটি রিপ্লেস বা পুনরুদ্ধার করতে পারবেন। এটি ছিল হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার  দ্বিতীয় পদ্ধতি। 

 

আরও পড়ুনঃ মেয়েদের ইমু আইডির নাম (১০০+) দেখে নিন

 

বিঃদ্রঃ হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন করা ছিল সেটা যদি কোন ভাবেই অনুমান করতে না পারেন তাহলে কয়েকজন রিলেটিভকে চিহ্নিত করুন এবং সিম বিক্রেতা দোকানদারের কাছে গিয়ে তাদের ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে সিম রিপ্লেস করুন।  এক্ষেত্রে কোনো ভোটার আইডি কার্ড অথবা এনআইডি কার্ডের নাম্বার এর প্রয়োজন হবে না শুধুমাত্র ফিঙ্গারপ্রিন্ট দিয়ে সিম রিপ্লেস করা যাবে। 

আরও পড়ুনঃ সিম রেজিস্ট্রেশন দেখার নিয়ম

 

বায়োম্রেট্রিক রেজিষ্ট্রেশন চেক অনলাইনঃ 

যেকোনো সিম বিক্রেতার দোকানে গিয়ে উপরে দেওয়া  মেথড ফলো করে হারানো সিম বায়োমেট্রিক রেজিস্ট্রেশন চেক করে মালিকানা পরিবর্তন কিংবা আপনার হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন করা হয়েছে তা যাচাই করে নিতে পারবেন। এমনকি কাস্টমার কেয়ারে গিয়ে আপনার ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আপনার নিজের নামে কয়টি সিম স্টেশন করা আছে তার পুরো লিস্ট আপনি দেখতে পাবেন। 

আশা করছি, আপনাদেরকে হারানো সিম কার নামে রেজিস্ট্রেশন দেখার উপায় সম্পর্কে তথ্য দিয়ে  সন্তুষ্ট করতে পেরেছি।  এই বিষয়ে আপনার কোন মতামত থাকলে কমেন্টে জানিয়ে দিতে পারেন। 

19 comments

  1. আমার সিম টি দরকার

  2. কার এনআইডি দরকার

  3. সিমটি রেজিস্ট্রেশন করা হয়েছে যেই NID দিয়ে, সেটা লাগবে।

  4. সিমটি বন্ধ হয়ে গেছে এখন কার নামে জানতে পারি নাই। এটা জানার অন্য কোনো উপায় আছে কিনা। কিংবা কাস্টমার কেয়ারে গেলে বলবে কিনা

  5. প্রথমত আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়ুন। এখানে আপনার প্রশ্নের উত্তর দেওয়া রয়েছে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

  6. আমার সিম হারিয়ে গেছে এখন কার নামে রেজিস্ট্রি করা যানতে চাই 01304085209 একটু খুঁজে দেন প্লিজ

  7. পোস্টে দেওয়া স্টেপগুলো ফলো করেছেন?

  8. আমার এই সিম টা লাগে
    ০১৮২৮৭০০৫০০

  9. রবি কাস্টমার কেয়ারে গিয়ে কথা বলুন, সিমের মালিকের তথ্য ওরা দিতে পারবে

  10. 0193894105 এই নং পুরো ঠিকানা চাই

  11. এভাবে আমরা কোন তথ্য কারো সাথে শেয়ার করি না। সিমটি যদি আপনার হয়ে থাকে তাহলে নিকস্থ কাস্টমার কেয়ারে যান।

  12. আপনার ব্লগের ফন্ট টি ভালো লেগেছে, ফন্ট টির নাম এবং কিভাবে অ্যাড করবো যদি বলতেন উপকৃত হতাম,

  13. আমার সিমটা হারিয়ে গেছে,, কার নামে রেজিষ্ট্রেশন যানিনা,, কাস্টমার কেয়ারে গিয়েছিলাম তারা বলছে, তার জম্ম সাল-১৯৭৩, কিন্তু, আমার পরিবারের কারো সাথে মিলে না, এখন কি করার?

  14. Noto Serif Bengali ফন্ট ব্যবহার করা হয়েছে

  15. সিমটি অনেকদিন বন্ধ থাকায় সিম কোম্পানি আপনার সিমটি অন্য কাউকে বিক্রি করে দিয়েছে। হতে পারে এরকম কিছু।

  16. 01786514685, এই নাম্বারটা কার এনআইডি দিয়ে খোলা একটু বলবেন?

  17. হারানো সিম যার নামে রেজিষ্ট্রেশন সে মারা গেছেন এবং তার এন আইডি কার্ড খুঁজে পাওয়া যাচ্ছে না সে ক্ষেত্রে কি করনীয়?

  18. 01401970794 এই নাম্বারটা কার এনআইডি দিয়ে খোলা একটু বলবেন?আমার বোনের স্কুলের টাকা দেয়। কিন্তু কিছু দিন আগে সিমটা হারিয়ে গেছে।বিকাশে টাকা আছে ৫০০০। আমাদের পরিবারের কারও নামে নেই।সব দেখে ছি।।। দয়া করে আমাকে সাহায্য করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *