Breaking News
Home / Education / একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২ – XI Class Admission Notun Niyom 2022

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২ – XI Class Admission Notun Niyom 2022

একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম ২০২২  শুরু হতে আর মাত্র কয়েকটি দিন।  প্রতি বছরের মতো এবছর সকল শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করতে হবে কলেজে ভর্তির জন্য। সারাদেশে একসাথে সকল কলেজের জন্য একাদশ শ্রেণীর ভর্তি কাজ করা শুরু হয়েছে। একাদশ শ্রেণিতে ভর্তি হতে   অর্থাৎ কলেজে ভর্তির জন্য কয়েকটি ধাপ অতিক্রম করতে হয়। তারমধ্যে অন্যতম শিক্ষার্থীদের এসএসসি পাস করতে হবে। শিক্ষার্থীরা এসএসসি পাশ করার পরে কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবে।  একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য বিভিন্ন ধরনের নিয়ম-কানুন থাকে। আজ একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২ সম্পর্কে আমরা আলোচনা করব। 
একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২ - XI Class Admission Notun Niyom 2022

প্রিয় পাঠক,  গত ৮ জানুয়ারি ২০২২  একাদশ শ্রেণির ভর্তির কার্যক্রম শুরু হয়ে গিয়েছে।  কিন্তু আমরা যারা একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম  সম্পর্কে কিছুই জানিনা।  প্রথমেই বলে রাখি,  প্রতিবছরের মতো এবছরও এসএসসি পাস করা  সকল শিক্ষার্থীদের  একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অবশ্যই একাদশ শ্রেনিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এই আবেদন প্রক্রিয়া সরকারি বা বেসরকারী সকল শিক্ষা প্রতিষ্ঠানের জন্য করতে হবে।  একজন শিক্ষার্থীএসএসসি পাস করার পরেই কলেজে ভর্তি হতে পারবে বা একাদশ শ্রেণীতে ভর্তির জন্য আবেদন করতে পারবে।  আর কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম।  

একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম বিজ্ঞপ্তির মাধ্যমে যে বিষয়গুলো প্রকাশিত হয়েছে

  • একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম 
  • একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে হবে কিভাবে 
  • ভর্তির জন্য কিভাবে আবেদন করতে হবে
  • একাদশ শ্রেণিতে ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র
  • একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম
  • সরকারি কলেজে ভর্তির জন্য কত পয়েন্ট লাগবে
  • একাদশ শ্রেণীর ভর্তি আবেদন ফি কিভাবে পরিশোধ করতে হবে
  • একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি কত টাকা

আজকের একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম পোস্টের মাধ্যমে আপনাদের এই প্রশ্নগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করব ইনশাল্লাহ,  তাই আপনি যদি এসএসসি পাস করার পরে একাদশ শ্রেণিতে ভর্তি হতে চান তাহলে অবশ্যই আপনাকে একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে। আপনি যদি একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি পড়তে থাকুন। আশা করছি আপনি একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম সম্পর্কে স্বচ্ছ ধারনা পেয়ে যাবে। 

আরো পড়ুনঃ ঢাকার সেরা ১০টি কলেজ 

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম এর বিজ্ঞপিতে প্রকাশ পেয়েছে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সকল শিক্ষার্থীদের প্রথম পর্যায়ে অনলাইনে আবেদন করতে হবে এবং প্রথম পর্যায় আবেদনের তারিখ ঘোষণা করা হয়েছে, ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি ২০২২ তারিখ পর্যন্ত। প্রথম পর্যায়ে সম্পন্ন অনলাইনে আবেদন করা লাগবে এবং আবেদন করা শিক্ষার্থীর যোগ্যতা বিচারে সর্বমোট দশটি কলেজের চয়েস দিতে হবে। অনলাইনে আবেদন করার সময় অবশ্যই সর্বনিম্ন পাঁচটি কলেজ চয়েজ দিতে হয় তাছাড়া আপনি অনলাইনে আবেদন করতে পারবেন না।  এ জন্য আবেদন করার পূর্বেই নিজে নিজে আপনার আশেপাশের অথবা আপনি যে কলেজগুলোতে ভর্তি হতে ইচ্ছুক বা যেগুলো আপনি পছন্দ করেন ওই কলেজগুলোর নাম লিস্ট করে ফেলুন। এবার কলেজ  সিলেক্ট  করার পর শিক্ষার্থীর যোগ্যতা বিচারে বাংলাদেশ শিক্ষা বোর্ড কর্তৃক যাচাই-বাছাই করে শিক্ষার্থীর জন্য প্রযোজ্য কলেজ সিলেক্ট করে দেওয়া হবে এবং সেক্ষেত্রে তখন ওই কলেজে ভর্তি হতে পারবে। 

এখন প্রশ্ন আসতে পারে,  শিক্ষার্থীর জন্য শিক্ষাবোর্ডের সিলেক্ট করা কলেজ পছন্দ না হলে, তখন করনীয় কি? হ্যাঁ, এটার একটি সমাধান রয়েছে। কোন শিক্ষার্থীর কলেজ পছন্দ না হয়ে থাকলে মাইগ্রেশন করার সুযোগ পাবে। 

আরো পড়ুনঃ ঢাকার সেরা ১০টি কলেজ সমূহ

মাইগ্রেশন কি?

মাইগ্রেশনের ফলে শিক্ষার্থীদের পছন্দের কলেজের উর্ধ্বক্রম এর যেকোনো একটি কলেজে আসন ফাঁকা থাকলে সেখানে শিক্ষার্থী সেই কলেজে ভর্তি  হওয়ার সুযোগ পায়। মাইগ্রেশন এর ফলে শিক্ষার্থীদের পছন্দের কলেজের উর্ধ্বক্রম যেকোনো একটি কলেজের আসন সংখ্যা ফাঁকা থাকলে সেখানে ভর্তি হওয়ার সুযোগ পাবে। অর্থাৎ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম অনুসারে অনলাইনে আবেদন করার সময় যেই কলেজগুলো চয়েস দিয়েছিল, ওই প্রথম দিকের কলেজগুলোর সিট  ফাঁকা হলে ওই শিক্ষার্থী সেই কলেজগুলোতে ভর্তি হওয়ার সুযোগ পাবে মাইগ্রেশনের মাধ্যমে।  বাংলাদেশের  মধ্যে এমন অনেক কলেজ রয়েছে যেখানে ভর্তি পরীক্ষা দিয়ে একাদশ শ্রেণিতে ভর্তি হতে হয়। কোন যখন  একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার প্রস্তুতি নেবে তখন সে অবশ্যই কলেজে ভর্তি পরীক্ষা দেওয়ার পাশাপাশি অনলাইনে আবেদন করবে। 

আমরা জানি,  একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজ চয়েজ করার পর কলেজ পছন্দ হলে করতে হয়।  একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম -এ উল্লেখিত কলেজ চয়েস দিয়ে আবেদন করার সময় ১৫০ টাকা এবং  কলেজ লিস্ট এর মধ্যে কোন কলেজে চান্স পেলে ওই কলেজে রেজিস্ট্রেশন করার সময় ২২৮ টাকা সরকার কর্তৃক ফি বাংলাদেশ শিক্ষাবোর্ড -কে দিতে হয়। পছন্দের কলেজে চান্স পাওয়ার পর রেজিস্ট্রেশনের মাধ্যমে উক্ত কলেজে ভর্তির ব্যাপারে নিশ্চিত করতে হয়।

এখন কথা হচ্ছে,  যেসব শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির জন্য কলেজ চয়েজ দিয়েছিল তারা  বাংলাদেশ শিক্ষাবোর্ড কর্তৃক কলেজ চয়েস-এর ফলাফল দেওয়ার পূর্বেই কার পছন্দের কলেজে ভর্তি পরীক্ষা দিয়ে ভর্তি হয়ে গিয়েছে।  তখন ওই শিক্ষার্থী আর অনলাইনে আবেদন করা কলেজে রেজিস্ট্রেশন করবে না বা কলেজে ভর্তির ব্যাপারে নিশ্চিত করবে না।  তখন ওই কলেজগুলোর সিট অটোমেটিকলি মাইগ্রেশনের মাধ্যমে ফাঁকা হয়ে যায় এবং অন্য শিক্ষার্থীরা সে কলেজে ভর্তি হওয়ার সুযোগ পায়। কলেজ চয়েজ দেওয়ার সময় ঠান্ডা মাথায় চিন্তা ভাবনা করে কলেজ চয়েজ দিতে হবে।  উন্নত মানের ভালো কলেজগুলো উপরের দিকে রাখতে হবে যাতে করে মাইগ্রেশন হলে ওই কলেজগুলোতে চান্স পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। 

কলেজ চয়েজ দেওয়ার নিয়ম ২০২২

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম এর সবথেকে গুরুত্বপূর্ণ অংশ কলেজ চয়েজ দেওয়া। একাদশ শ্রেণিতে ভর্তির জন্য কলেজ যাওয়ার পূর্বে অবশ্যই খুবই  গুরুত্বের সাথে চিন্তাভাবনা করে পছন্দের কলেজ গুলো দিবেন।  অন্যথায় আপনাকে অপছন্দের কলেজে একাদশ শ্রেণি পার করতে হতে পারে।  এইচএসসি পরীক্ষার্থীদের জন্য একাদশ শ্রেণির অবশ্যই খুবই গুরুত্বপূর্ণ।  নির্বাচন খুব বেশি ধারণা গ্রহণ করে নির্বাচন করা ভাল। পছন্দের কলেজ নিশ্চিত করার আগে অবশ্যই আপনাকে সঠিকভাবে সকল কার্যক্রমগুলো  সম্পর্কে জানতে হবে। একাদশ শ্রেণির কিভাবে কলেজ চয়েস দিলে ভালো কলেজে চান্স পাওয়া যাবে এবং কলেজ চয়েজ দেওয়ার নিয়ম বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন। 

সরকারি কলেজের জন্য কত পয়েন্ট লাগবে

সকল শিক্ষার্থীই চেয়ে থাকে একাদশ শ্রেণিতে সরকারি কলেজে ভর্তি হতে।  কলেজে ভর্তি আশা আকাঙ্ক্ষা থাকে।  বর্তমান সময়ে সরকারি কলেজে ভর্তি হওয়া খুবই কঠিন বলা চলে। আপনার এসএসসি  পরীক্ষার রেজাল্ট যদি ভাল থাকে তাহলে সরকারি কলেজে ভর্তি হতে পারেন।  এসএসসি পরীক্ষায় ভালো নাম্বার এবং পয়েন্ট না পেয়ে থাকেন তাহলে সরকারি কলেজে ভর্তির হওয়া খুবই কঠিন হয়ে যাবে। একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম সম্পর্কে নিচে আরও অনেক প্রশ্নের উত্তর পেয়ে জাবেন। 

আরো পড়ুনঃ ঢাকার সেরা ১০টি কলেজ 

যে সকল সরকারি কলেজে শিক্ষার্থীদের ভর্তি হওয়ার আশা-আকাঙ্ক্ষা বা আগ্রহ বেশি থাকে সেগুলোতে ভর্তি হতে গেলে আপনাকে অবশ্যই এসএসসি পরীক্ষায় ভালো নম্বর এবং ভালো জিপিএ পয়েন্ট পেতে হবে।  প্রতিবছর এসএসসি পরীক্ষার উপর নম্বর চেঞ্জ হয়ে থাকে। এজন্য এ বছর এসএসসি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর এবং বেশির ভাগ শিক্ষার্থী ক্যাটাগরিতে নম্বর পেয়েছে তার উপর নির্ভর করে সরকারি কলেজে চান্স পেতে কত নম্বর লাগবে এর ধারনা দেওয়া যেতে পারে। যেহেতু শিক্ষার্থীরা কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন যে কোন কলেজে তাই সকল শিক্ষার্থী সরকারি কলেজগুলোতে তাদের কলেজ চয়েস লিস্টের প্রথম দিকে রাখে। 

সরকারি কলেজে ভর্তি হতে কত পয়েন্ট লাগবে

একাদশ শ্রেণিতে ভর্তির নিয়ম সম্পর্কে আলোচনা করতে গেলে পয়েন্টের বিষয় আসবেই। শুধু আপনিই নন,  সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর কাদের দুশ্চিন্তা থাকে সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য কত পয়েন্ট লাগবে।  সরকারি কলেজে ভর্তি হওয়ার জন্য এসএসসি পরীক্ষার রেজাল্ট ভালো নম্বর এবং ভালো জিপিয়ে গ্রেড পয়েন্ট থাকা আবশ্যক।  বেশীরভাগ সরকারী কলেজের জিপিএ ৪ এর বেশি যারা পায় তাদের অগ্রধিকার বেশি দিয়ে থাকে অন্যদিকে এসব কলেজে চান্স পায় ওই সব শিক্ষার্থী যারা এসএসসি পরীক্ষার রেজাল্টে ভালো নম্বর এবং জিপিএ দেখাতে পারে। তাই সরকারি কলেজে পড়তে হলে আপনাকে অবশ্যই একটি ভালো ফলাফল অর্জন করতে হবে এসএসসি পরীক্ষায়। বিজ্ঞান বিভাগের সরকারি কলেজে ভর্তি হওয়া আরও কঠিন। বিজ্ঞান বিভাগ থেকে সরকারি কলেজে ভর্তি হতে হলে অবশ্যই আপনাকে অন্য শিক্ষার্থীদের ভালো রেজাল্ট করে দেখাতে হবে। কিন্তু আপনি যদি বিজ্ঞান বিভাগ থেকে মানবিক অথবা ব্যবসা বিভাগে ভর্তি হতে চান সেক্ষেত্রে আপনি সরকারি কলেজ গুলোতে ভর্তি হতে পারেন। 

আরো পড়ুনঃ ঢাকার সেরা ১০টি কলেজ সমূহ

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি কত টাকা

একাদশ শ্রেণিতে ভর্তির নতুন নিয়ম সম্পর্কে জানতে গেলে আমাদের অবশ্যই জানতে হবে ভর্তির জন্য কত টাকা ফ্রি সরকার নির্ধারণ করে দিয়েছে।  সরকার কর্তৃক নির্ধারিত একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি ১৫০ টাকা। কলেজচয়েস দেওয়ার পরের ধাপ কলেজ রেজিস্ট্রেশন বা ভর্তি নিশ্চিত করতে ২২৮ টাকা প্রদান করতে হবে। ১৫০ টাকা + ২২৮ টাকা = মোট ৩৭৮ বাংলাদেশ শিক্ষাবোর্ডকে দিতে হবে প্রত্যেক  একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার শিক্ষার্থীদের। একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ফি জমা দেয়ার নিয়ম জানতে এই লিংকে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *