Breaking News
Home / Technology / ভেকু মেশিনের দাম কত ও কিভাবে ব্যবসা কারা যায়?

ভেকু মেশিনের দাম কত ও কিভাবে ব্যবসা কারা যায়?

আমাদের প্রত্যেকেই ভেকু মেশিনের সাথে খুবই পরিচিত।  ভেকু মেশিন  আমাদের কাজের গতি বাড়িয়ে দেয়,  ১০০ জন শ্রমিকের কাজ  ভেকু মেশিন  একাই করতে পারে। ফলে,  নিঃসন্দেহে গতি বৃদ্ধি পায়।  আজকে আমরা ভেকু মেশিনের দাম ও ভেকু মেশিনের সম্পর্কে নতুন কিছু জানবো। 
ভেকু মেশিনের দাম কত ও কিভাবে ব্যবসা কারা যায়?

প্রিয় পাঠক, আমাদের ব্লগে আপনাকে স্বাগতম।  আজ আমরা আলো ভেকু মেশিনের দাম বাংলাদেশ ও ভেকু মেশিনের ব্যবসা সম্পর্কে। এছাড়াও আমরা যেসব বিষয়ে জানবো:-

  1. আপনি কি জানতে চান ভেকু মেশিনের দাম কত?
  2. কোথায় পাওয়া যায় ভেকু মেশিন?
  3. ভেকু মেশিনের ব্যবসা করে কেমন লাভবান হওয়া যায়? 

আমরা জানি, আপনি  কখনো না কখনো এই প্রশ্নগুলোর মুখোমুখি হয়েছেন  এবং এজন্যই  আপনি তা জানার জন্য আমাদের ব্লগে উপস্থিত হয়েছেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক ভেকু মেশিনের দাম বাংলাদেশ ও উপরে প্রশ্নগুলির উত্তর। 

সাধারণ আলোচনা

দিন যতই যাচ্ছে প্রযুক্তি ততই উন্নত হচ্ছে।  প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে তৈরি হচ্ছে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় মেশিন। এ ধরনের মেশিন মানুষের জীবনকে করে দিয়েছে সহজ,  বাঁচিয়ে দিয়েছে সময়। 

ভেকু মেশিনের প্রয়োজনীয়তা সম্পর্কে নতুন করে তেমন কিছু বলার নেই।  কারণ,  আমাদের সকলেরই জানা রয়েছে ভেকু মেশিন আমাদের জন্য কতোটা গুরুত্বপূর্ণ। ভেকু মেশিন দিয়ে বড় বড়  পুকুর খনন করা  হয়,  ইট ভাটায় কাজ করা হয়,  নদী খনন করা হয়,  বালু কাটা হয়  এমনকি রাস্তা তৈরি করা হয়ে থাকে ভেকু মেশিন ব্যবহার করে। এছাড়াও আরো অনেক কাজে ভেকু মেশিন ব্যবহার করা হয়ে থাকে। 

আরো পড়ুনঃ বাংলালিংক সিম বন্ধ করার নিয়ম


এখন প্রশ্ন হচ্ছে,  ভেকু মেশিন কত প্রকার?

ভেকু মেশিন মূলত তিন প্রকার।

  • 3 পয়েন্ট 
  • 5 পয়েন্ট 
  • 7 পয়েন্ট

আসলে বাংলাদেশ এই তিন প্রকারই  ভেকু পাওয়া যায়।  বাংলাদেশের বাইরের দেশগুলোতে আরো বেশকিছু ক্যাটাগরি থাকতে পারে। 

এগুলোর কোনটি কোন কাজের জন্য ব্যবহৃত হয়?

3 পয়েন্ট মেশিন:- এই ভেকু মেশিনটি  সবচাইতে কমন ভেকু মেশিন।  পুকুর খনন করা থেকে শুরু করে রাস্তা বানানো সহ  ইটের ভাটায় ও 3 পয়েন্ট মেশিন ব্যবহার করা হয়।  সাধারণ কাজগুলোর জন্য এই ভেকুটিই  যথেষ্ট।

5 পয়েন্ট মেশিন:- এই ভেকুটিও 3 পয়েন্ট-এর মতোই। তবে, তার থেকে একটু ভারী কাজ করতে পারে। এজন্য অনেক 3 পয়েন্ট ভেকু ব্যবহার করে থাকে।

7 পয়েন্ট মেশিন:- এটি মূলত নদী খনন করা, পাহাড় কাটা, দালান ভাঙ্গার মত বড় বড় কাজে ব্যবহার করা হয়। 

ভেকু মেশিনের দাম বাংলাদেশ জানার আগে আমাদের অন্য একটা বিষয় জানতে হবে। 

  1. ভেকু মেশিন বা মাটি কাটার মেশিন পুরাতন পুরাতন কিনবেন নাকি নতুন ?
  2. ভেকু মেশিন নতুন কিনবেন নাকি পুরাতন কিনবেন?

এই প্রশ্নের উত্তর গুলো একটু কঠিন। মানে চিন্তাভাবনা করে বলতে হবে। 

বাংলাদেশের অনেক কোম্পানি আছে যারা ভেকু মেশিন বিক্রি করে থাকে। কিন্তু সত্য কথা হচ্ছে, এগুলো একবছর যেতে না যেতেই ভেকু মেশিন ভাঙ্গারি মেশিনে পরিণত হয়। মানে প্রতিদিনই ভেকু মেশিনের কিছু না কিছু নষ্ট হতে থাকে। ফলে,বছর যেতেই টাকা আর সময় দুটোই নষ্ট হয়। 

তাহলে উপায় কি? 

উপায় আছে আরেকটা। বাংলাদেশে যেসব ভেকু মেশিন রয়েছে। তার ৯০-৯৫% ই রিকন্ডিশন ভেকু মেশিন। এই ৯০-৯৫% ই রিকন্ডিশন ভেকু মেশিনগুলো বিদেশ থেকে আমদানি করা হয়ে থাকে। 

রিকন্ডিশন কি?

অনেকের কাছেই হয়তো রিকন্ডিশন শব্দটি বুঝতে অসুবিধা হচ্ছে। রিকন্ডিশন হচ্ছে, বিদেশিরা বিভিন্ন প্রজেক্ট বা বড় কোন বিল্ডিং-এর কাজ করার পর ভেকু মেশিনের বিভিন্ন অংশ নষ্ট হয়ে থাকে। তখন তারা এগুলোকে আর মেরামত না করে বিক্রি করে দেয়। বাংলাদেশের বিভিন্ন এক্সপোর্টার আছে যারা এই নষ্ট মেশিনগুলো বিদেশ থেকে অল্প টাকায় কিনে সুমুদ্রপথে বাংলাদেশে নিয়ে আসে। ভেকু মেশিনর নষ্ট  অংশগুলো এরা আবার মেরামত করে। একেই বলা হয় রিকন্ডিশন।

রিকন্ডিশন মেশিন কোথায় পাওয়া যায়?

রিকন্ডিশন মেশিন কেনার জন্য একমাত্র জায়গা হচ্ছে চট্টগ্রাম। চট্রগ্রামের সিটি গেট, বড়ইতলী, বরদার হাট এই জায়গাগুলোতে গেলেই রিকন্ডিশন ভেকু মেশিন পেয়ে যাবেন। সিটি গেট, বড়ইতলী গেলেই দেখতে পাবেন রাস্তার পাশে সারি করে রেখে দিয়েছে। 

রিকন্ডিশন মেশিন কেনার আগে কিছু গুরুত্বপূর্ণ কথা

ভেকু মেশিন সম্পর্কে যদি আপনার তেমন কোন অভিজ্ঞতা না থাকে তাহলে একা ভেকু মেশিন কিনতে যাবেন না। রিকন্ডিশন ভেকু মেশিন কেনার আগে অবশ্যই আপনাকে খুঁটিনাটি বিষয় সম্পর্কে ধারনা থাকতে হবে। নয়তো সাথে এমন কাউকে নিয়ে যাবেন যার ভেকু মেশিন সম্পর্কে ভালো ধারনা রয়েছে। কারণ, এসব জায়গাতে মানুষ ঠকানোর বড় ধরনের খেলা চলে। প্রথম দিন গিয়েই ভেকু মেশিন কিনে নিয়ে আসবেন না। কমপক্ষে ৭দিন ঘুরে দেখবেন তারপর সিদ্ধান্ত নিবেন। রিকন্ডিশন ভেকু মেশিন কেনার সময় অবশ্যই দামাদামি করে কিনবেন নাহলে ঠকতে হবে এবং আমদানি করা ডকুমেন্টস গুলো বুঝে নিবেন। আবারও মনে করিয়ে দিচ্ছি ভেকু মেশিন সম্পর্কে অভিজ্ঞতা না থাকলে কিনতে যাবেন না। সাথে এমন কাউকে নিয়ে যাবেন যার ভেকু মেশিন সম্পর্কে যথেষ্ট অভিজ্ঞতা আছে। 

রিকন্ডিশন ভেকু মেশিনের দাম কতো?

মাটি কাটার মেশিন বা ভেকু মেশিনগুলোর নিদিষ্ট কোন নেই। মেশিনগুলো পুরাতন তো  এই জন্য। ভেকু মেশিনগুলোর দাম নির্ধারণ করা হয় এর কন্ডিশনের উপর। মেশিন অনুযায়ী দাম, বাকিটা যার থেকে যেমন রাখতে পারে। 

তারপরও আপনাদের সাধারণত দামগুলো যেমন হয়ে থাকে তার একটি ধারণা দিয়ে রাখি। 

3 পয়েন্ট মেশিনের সাধারণ দাম ১৪-২৪ লক্ষ টাকা (মেশিনের কন্ডিশনের উপর নির্ভর করে দাম)

5 পয়েন্ট মেশিনের সাধারণ দাম ১৮-৩০ লক্ষ টাকা (মেশিনের কন্ডিশনের উপর নির্ভর করে দাম)

7 পয়েন্ট মেশিনের সাধারণ দাম ৩৫-৪০ লক্ষ টাকা (মেশিনের কন্ডিশনের উপর নির্ভর করে দাম)

চলুন জেনে নেই বিশ্বসেরা ৫টি ভেকু কোম্পানি

  • ক্যাটারপিলার
  • কোরেলকু
  • আনমার
  • সোমিতোমো
  • আনমার

ক্যাটারপিলারঃ ভেকু কোম্পানির কথা চিন্তা করলে প্রথমেই যেই কোম্পানির কথা মনে পরে তা হল ক্যাটারপিলার। ক্যাটারপিলার অনেক ধরনের ভেকু তৈরি করেছে যার মধ্যে ১৯৯৭ সালে ক্যাটারপিলার কোম্পানির তৈরি Bucybys RH400 মডেলের ভেকু মেশিনটি এখন পর্যন্ত পৃথিবীর সবচেয়ে বড় ভেকু মেশিন। 

কোরেলকুঃ এই কোম্পানিটি ১৯৩০ সালে প্রতিষ্ঠিত হয়। এটি জাপানে অবস্থিত। গত ৯০ বছরে কোরেলকু কোম্পানি অনেক ভেকু তৈরি করেছে। 

ভেকু মেশিনের লাভের হিসাব

প্রথমেই বলে রাখি ভেকু মেশিনের ভাড়া প্রত্যেকটি এলাকাভেদে কাজের ধরন অনুযায়ী ভাড়া নির্ধারণ হয়ে থাকে।আপনি ভেকু মেশিন কিনে নিজের কাজ করার পাশাপাশি ভেকু মেশিন ভাড়া দিতে পারেন। ভেকু মেশিন ভাড়া নিয়ে কাজ করে থাকে এমন মানুষের অভাব নেই।  আপনি ইচ্ছা করলে ভেকুম মেশিন ভাড়া দিয়ে মাসে মাসে ঘরে বসেই টাকা কামাতে পারবেন।  ভেকু মেশিন ভাড়া দিয়ে টাকা কামানোর একটি ইন্টারেস্টিং বিষয় জানিয়ে রাখি, ভেকু মেশিনের ১ মাস = ৩০ দিন নয়, ভেকু মেশিনের ১ মাস= ২৪০ ঘণ্টা। ভেকু মেশিন ভাড়া দেওয়ার ক্ষেত্রে দিনের পরিবর্তে এভাবে ঘণ্টায় হিসাব করা হয়। ২৪০ ঘণ্টা চালানো হয়ে গেলেই ১ মাস হয়ে যায়। আরেকটি মজার বিষয়, ভেকু মেশিনের তেলের টাকাও আপনাকে দিতে হবে না। যে লোক ভেকু ভাড়া নিবে তেলের খরচও তার নিজের। আপনি শুধু ভেকু ভাড়া দিয়ে বসে বসে টাকা নিবেন। 

আমাদের অঞ্চলে বর্তমানে 3 পয়েন্ট ভেকু মেশিন ভাড়া দেওয়া হয় ৭০০ টাকা প্রতি ঘণ্টা, 5 পয়েন্ট ভেকু মেশিন ভাড়া দেওয়া হয় ১২০০ টাকা প্রতি ঘণ্টা।

আপনাকে কি কোন টাকা কত খরচ করতে হবে?

ভাইয়া, একটি ভেকু মেশিনের এতোগুলো যন্ত্রপাতি। কিছুদিন পর পর টুকটাক সমস্যা দেখা দেয় প্রায় সব যন্ত্রপাতিতেই। সমস্যা হবেই কিন্তু প্রথম কয়েকবছর বড় কোন সমস্যা হওয়ার কথা না। 

আমাদের পোস্টটি যদি আপনার একটু হলেও উপকার করে থাকে তাহলে অন্যদের সাথে শেয়ার করুন। এরকম আরও নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে আমাদের গুগল নিউজ প্রোফাইলটা ফলো করে রাখতে পারেন। ধন্যবাদ পোস্টই শেষ পর্যন্ত পড়ার জন্য। 

ভেকু গাড়ি কোথায় ভাড়া পাওয়া যায়?

আমরা আগেই বলেছি যদি আপনি রিকন্ডিশন ভেকু গাড়ি কিনতে চান তাহলে আপনাকে বাংলাদেশের অন্যতম শেষ সীমানা চট্টগ্রামে আসতে হবে।  এখানে অনেক রিকন্ডিশন বেকু গাড়ি বিক্রি করা হয়।  আপনার মনে যদি প্রশ্ন আসে, বেকু গাড়ি কোথায় ভাড়া পাওয়া যায়?  তাহলে আমি বলব,  আপনার কেউ থাকে প্রথমে  তার  জিজ্ঞাসা করুন ভেকু গাড়ি কোথায় পাওয়া যায়।  যদি সে আপনাকে উত্তর দিতে না পারে ভেকু গাড়ি কোথায় ভাড়া পাওয়া যায়। তখন  আপনি আপনার উপজেলা এবং জেলার মধ্যে  কয়েকজন কন্ট্রাকটরদের সাথে কথা বলবেন।  তাদেরকে জিজ্ঞাসা করবেন বেকু গাড়ি কোথায় ভাড়া পাওয়া যায়?  নিশ্চয়ই তারা আপনাকে কোনো না কোনো সন্ধান দিতে পারবেন।  এছাড়া আপনি যদি চট্টগ্রামের আশেপাশে থেকে থাকেন তাহলে আপনাকে প্রথমেই আমি সাজেস্ট করবো রিকন্ডিশন ভেকু গাড়ি যেখানে বিক্রি করা হয় সেখানে কথা বলতে। 

আপনি হয়তো ভাবছেন,  সেখানে তো রিকন্ডিশন ভেকু গাড়ি বিক্রি করা হয়। সেখান থেকে কি আমাকে তাড়া বেকু গাড়ি ভাড়া দিবে!  আমার উত্তর হচ্ছে না।  তারা আপনাকে রিকন্ডিশন ভেকু গাড়ি ভাড়া দিবেনা।  তবে অনেক ক্ষেত্রে দিয়েও থাকে।  ভালো হবে আপনি যদি তাদের সাথে এ বিষয়ে আলাপ করেন।  তারা আপনাকে রিকন্ডিশন ভেকু গাড়ি ভাড়া না দিলেও ভাড়া করে দিতে পারবে।  অর্থাৎ যারা বেকু গাড়ি ভাড়া দিয়ে থাকে তাদের সাথে যোগাযোগ করিয়ে দিতে পারবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *