Breaking News
Home / Technology / স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

 আজ আমরা আলোচনা করবো স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে। আমরা সবাই হয়তো এই পোস্টটি কোন না কোন স্মার্টফোনে পড়ছি। কিছু হাতের এই স্মার্টফোনটি কিভাবে ভালো রাখা যায়, স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় এই বিষয়গুলো সম্পর্কে আমরা খুবই একটা জানি না। তবে, অনেকেই স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকেন। স্মার্টফোন ব্যবহারকারী সকল সকলের উদ্দেশে আজ আমরা এই পোস্টে জানাবো স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে। আপনি যদি আপনার হাতের স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখতে চান,তাহলে স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় আপনার পড়া উচিত।

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

স্মার্টফোন আমাদের নিত্য প্রয়োজনীয় একটি ডিভাইস। আমাদের মধ্যে প্রায় ৮০% মানুষ স্মার্টফোন ব্যবহারকারী রয়েছে। ৮০% এঁর মধ্যে ৭০% মানুষ স্মার্টফোন হিসেবে এন্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকেন। এই ৭০% মানুষের জানা নেই স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় কি। এজন্য অনেকের মোবাইলের ব্যটারি কেবল ১ বছরের মধ্যেই নষ্ট হয়ে যায়। এজন্য স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় জানা প্রয়োজন। আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে আলোচনা করবো স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে। 

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে আমাদের প্রাথমিকভাবে  মোবাইল কিভাবে চার্জ করছেন এদিকে খেয়াল দিতে হবে।  কেননা বেঠিক  ভাবে মোবাইল চার্জ দিলে মোবাইলের ব্যাটারিতে অধিক পরিমাণে প্রেসার পড়ে ফলে খুব দ্রুত আপনার হাতের স্মার্টফোনের ব্যাটারি খারাপ হয়ে যাওয়া স্বাভাবিক।  মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম মেনেই “বেনিয়ম”  ভাবে মোবাইল চার্জ দেওয়ার ফলে “হঠাৎ মোবাইলে চার্জ কমে যাওয়া” , “ মোবাইল ফুলে যায়”  এবং “ নিজে ব্যাটারি শেষ হয়ে যায়”।  এছাড়াও কিছু ক্ষেত্রে থেকেও সাংঘাতিক সমস্যা দেখা দিয়ে থাকে। 

এজন্য একটি স্মার্টফোনের ব্যাটারি দীর্ঘস্থায়ী  করার জন্য সঠিক নিয়মে মোবাইল চার্জ দিতে হবে। স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে জানার আগে সঠিক নিয়মে মোবাইল চার্জ নেওয়ার নিয়ম অবশ্যই জেনে নিবেন।

মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম – স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

 একটি স্মার্টফোন নতুন অবস্থাতে আমরা তার অনেক যত্ন করে থাকি। কিছুদিন পুরনো হলেই, আমরা সেই স্মার্টফোনের যত্ন করার প্রয়োজন অনুভব করিনা। এই কারণেই, সময় যেতে যেতে অনেক কম সময়ের ভেতরে আমাদের মোবাইল ও মোবাইলের ব্যাটারি অনেক খারাপ হতে থাকে।

এজন্য আপনি যদি নিজের মোবাইলের ব্যাটারি দীর্ঘস্থায়ী ভালো রাখতে চান এবং ব্যাটারি সম্পর্কিত কোনো সদস্য আপনার মোবাইলে দেখতে না চান তাহলে কিভাবে সঠিকভাবে মোবাইল চার্জ হতে হয় সেই ব্যাপারে সম্পূর্ণ ভাবে জেনে নিন।  সঠিকভাবে মোবাইল চার্জ দেওয়াটাই স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় মাত্র।  মোবাইল চার্জ দেওয়ার সঠিক নিয়ম গুলো নিচে আলোচনা করা হল দেখে নিন। 

How to Properly Charge Your Smartphone – কিভাবে সঠিক নিয়মে মোবাইল চার্জ দিবেন

 স্মার্টফোন চার্জ দেওয়ার নিয়ম সম্পর্কে নিচে দেওয়া হয়েছে।  মোবাইল চার্জ দেওয়ার সময় কোন কোন জিনিস গুলো করা উচিত নয় সে ব্যাপারে আমি নিচে জানিয়ে দিয়েছি।

১।  কখন মোবাইল চার্জে দিব?

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ।  একটি স্মার্টফোন চার্জ দেওয়ার সঠিক সময় হচ্ছে, যখন মোবাইলের ব্যাটারি তে ৫০% থেকে কম চার্জ থাকবে। মোবাইলের চার্জ ৫০% থেকে ৯০% এর মধ্যে বজায় রাখাটা ভালো। এজন্য যখনই মোবাইলে চার্জ এর পরিমাণ ৫০% এর নিচে চলে যাবে, তখনই চার্জ দিতে হবে। মনে রাখবেন, ৯০%-৯৫% এর বেশি চার্জ দিবেন না।

এভাবে কখন আপনার মোবাইল চার্জে দেবেন সেই ব্যাপারে খেয়াল রাখলেই,  মোবাইল ব্যাটারি ব্যাটারির স্বাস্থ্য অনেকদিন ভালো থাকবে। 

২। ২০% এর নিচে চার্জ নামতে দিবেন না

আমি জানি পাবজি খেলা, ইউটিউব এবং বিভিন্ন ওয়েবসাইট অন্যান্য অনেক ধরনের কাজ করতে করতে মোবাইলের চার্জ দেওয়ার কথাটা আমাদের অনেক সময় মনে থাকেনা।  তাইতো?

 কিন্তু হঠাৎ করে যখন মোবাইলে “ লো ব্যাটারি সিগনাল”  দেখানো হয়, তখনি দেখতে পাই মোবাইলের ব্যাটারি ২০% চার্জ বাকি রয়েছে। এভাবে ৫৫%  মানুষ নিজেদের মোবাইলের ব্যাটারির কার্যক্ষমতা দিনের পর দিন  কমিয়ে দিচ্ছে। 

মনে রাখবেন,  যখন আপনার মোবাইলের চার্জ ২০%  থেকে কমে যায় তখন মোবাইলের ব্যাটারি কমজোর (Weak) হয়ে পড়ে। এর জন্য আমরা দিনের পর দিন মোবাইলে ২০%  থেকে কম চার্জ থাকা অবস্থায়  মোবাইলের ভারী গেমস অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি। তখন সন্ধে ব্যাটারির ক্ষতি হতে থাকে। তাই, স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে আমাদের খেয়াল রাখতে হবে ফোনের চার্জ ২০% এর নিচে আনা যাবে না। স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। 

৩। মোবাইলে সম্পূর্ণ ১০০% ব্যাটারি চার্জ করা যাবে?

না,তবে মোবাইলে সম্পূর্ণ চার্জ দিলেও সবসময় ১০০% চার্জ দিবেন না।

বিভিন্ন মোবাইল এক্সপার্টসরা বলে থাকেন, যেকোনো মোবাইল সম্পূর্ণ ১০০% চার্জ না দিয়ে, ৯০% থেকে ৯৫% পর্যন্ত চার্জ দিলে মোবাইলের ব্যাটারি দীর্ঘস্থায়ী হয়।

 তবে মাসে একবার সম্পন্ন ০% থেকে ১০০% পর্যন্ত সম্পূর্ণ চার্জ দেওয়ার  প্রক্রিয়াটা অনেক ক্ষেত্রে ব্যাটারির জন্য ভালো বলে প্রমাণিত হয়েছে।  এ প্রক্রিয়ার সাহায্যে battery recalibrate হবে এবং android OS আবার আপনার মোবাইলের সঠিক ব্যাটারি লেভেল দেখাতে সক্ষম হবে। 

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই করতে পারেন।  তবে কেবলমাত্র মাসে ১-২ বার সম্পন্ন ০% থেকে ১০০% চার্জ দিবেন। তবে, এর বেশি করবেন না। 

৪। চার্জে দিয়ে মোবাইল ব্যবহার করবেন না

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। এটাই স্মার্ট ফোন চার্জে থাকা অবস্থায় সেটা কখনোই ব্যবহার করার পরামর্শ আমি দিব না।   অনেক ক্ষেত্রে দেখা যায়, স্মার্ট ফোন চার্জে থাকা অবস্থায় গেম খেলা বা ফোন চার্জে দিয়ে অন্য কাজ করার সময় মোবাইলের ব্যাটারি তে বিস্ফোরণ হয়ে থাকে।  আপনাকে ভয় দেখানো আমার উদ্দেশ্য নয়। 

তবে, ইন্টারনেটে মোবাইলের ব্যাটারি বিস্ফোরণের খবর হয়তো দেখতে পাবেন। মোবাইল চার্জে থাকা অবস্থায় যখন ব্যবহার করা হয়,  তখন মোবাইল ব্যাটারি থেকে পাওয়ার ব্যবহার করতে।  থাকে। একই সাথে যখন মোবাইল চার্জে থাকে এবং অন্যদিকে চার্জ সরবরাহ করে,  এ সময় চার্জের পরিমাণের মাঝে প্রতিযোগিতা সৃষ্টি হয়। ফলে,  মোবাইলের ব্যাটারি সাঙ্ঘাতিক ভাবে গরম হয়ে যায়। 

মোবাইলের ব্যাটারি battery overheating  হওয়ার কারনে মোবাইলের ব্যাটারিতে অনেক ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে এবং আস্তে আস্তে ব্যাটারি কমে যাওয়ার অন্যতম একটি কারণ battery overheating।  ব্যাটারি চার্জ না হওয়া,  ব্যাটারি অনেক ধীরে ধীরে চার্জ হওয়া বা  ব্যাটারি খারাপ হয়ে যাওয়াসহ ব্যাটারির অন্যান্য সকল সমস্যা battery overheating এর সাথে জড়িত। এজন্য আমাদেরকে খেয়াল রাখতে হবে, battery overheating হওয়ার থেকে মোবাইল রক্ষা করা। battery overheating হলে ব্যাটারি বিস্ফোরণ হওয়ার কথাটাও পুরোপুরিভাবে মিথ্যা নয়। 

ব্যাটারি বিস্ফোরণ হওয়ার কথাটাও পুরোপুরিভাবে মিথ্যা নয়।

তাই, স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়টি খুবই গুরুত্বপূর্ণ। মোবাইল চার্জ দেওয়ার নিয়ম গুলোর মধ্যে, চার্জে দেওয়ার সময় মোবাইল ব্যবহার না করার এই নিয়মটি কিন্তু সাংঘাতিকভাবে জরুরি। 

৫। ব্যাটারি অপটিমাইজেশন অ্যাপস ব্যবহার করা

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা যারা এন্ড্রয়েড মোবাইল ইউজার রয়েছি, আমাদের মোবাইলে প্রত্যেক সময় কিছু না কিছু অ্যাপস কাজ করতে থাকে।  তাছাড়াও অনেক ব্যাকগ্রাউন্ড ফাংশন রয়েছে যেগুলোর কোন দরকার নেই, তবুও তারা চালু থাকে এবং মোবাইলের চার্জ ব্যবহার করতে থাকে। 

গুগল প্লে স্টোরে অনেক ভালো ভালো android mobile battery optimization অ্যাপস রয়েছে। যে অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার মোবাইলে ব্যাকগ্রাউন্ড এ ব্যবহৃত হওয়ার পরিমাণ কমিয়ে নিতে পারবেন।  এছাড়াও ব্যাটারি গরম হয়ে গেলে ঠাণ্ডা করতেও এই ধরনের অ্যাপস সাহায্য করে থাকে। 

 এতে করে মোবাইলের চার্জ তাড়াতাড়ি শেষ হয়ে যাওয়া সমস্যা থেকে আপনি মুক্তি পাবেন এবং ব্যাটারি দীর্ঘস্থায়ী ভাবে ভালো রাখতে পারবে।  স্বাস্থ্য ভালো রাখার জন্য নিচে কিছু ব্যাটারি অপটিমাইজেশন অ্যাপস এর নাম দেওয়া হলো। চাইলে এগুলো ব্যবহার করতে পারেন। 

  • Battery Doctor
  • Kaspersky Battery Life
  • Battery PI & Optimization

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই ধরণের অ্যাপস এর ব্যবহার করাটা লাভজনক হিসেবে প্রমাণিত হয়েছে। 

৬। পুরো রাতের জন্য মোবাইল চার্জে লাগাবেন না

স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। নিয়ম মেনে স্মার্টফোন চার্জ দেওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ রাতের জন্য মোবাইল চার্জে লাগিয়ে রাখা যাবে না।  মনে করুন,  আপনার খিদে পেলে আপনি কতটুকু ভাত খান।  এখন আপনাকে যদি আপনার প্রয়োজনের থেকে বেশি খাওয়ানো হয় তাহলে কি হবে।  ঠিক একই রকমের মোবাইলের ব্যাটারির সাথে হয়ে থাকে। 

ব্যাটারীতে যতটুকু পরিমাণে প্রয়োজন তার থেকে বেশি পরিমাণে চার্জ দিয়ে রাখলে স্বাভাবিকভাবে ব্যাটারি নষ্ট হতে থাকবে এবং চার্জের সাথে সংশ্লিষ্ট অনেক ধরনের সমস্যা দেখা দিবে। তাই স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে যতটুকু প্রয়োজন ততটুকুই চার্জ দেওয়ার চেষ্টা করুন। সম্পূর্ণ লাঠির রাতের জন্য মোবাইল চার্জে লাগিয়ে রাখবেন না ।

৭। যেকোনো চার্জার বা পাওয়ার ব্যাংক ব্যবহার করা যাবে কি না

না,  এই কাজটি কখনোই করবেন না। যদি আপনার মোবাইলের ব্যাটারি  দীর্ঘস্থায়ী করতে চান।  যদি হঠাৎ করে কোন ইমারজেন্সি থাকে বা চার্জার খুঁজে না পান সে ক্ষেত্রে অন্য একটি ভালো চার্জার ব্যবহার করে স্বাভাবিকভাবে চার্জ দিতে পারবেন। 

তবে, অধিক সময়ের জন্য লো কোয়ালিটি মোবাইল চার্জার ব্যবহার না করাই উত্তম।  কেননা লো কোয়ালিটির মোবাইল চার্জার আপনার মোবাইলের ব্যাটারি কে সাংঘাতিকভাবে ক্ষতি প্রদান করবে।  অনেক ক্ষেত্রে এমন ঘটনা পাওয়া যায়,  কমদামি এবং কিছু সস্তা চার্জার ব্যবহার করার ফলে অনেক মোবাইলের ব্যাটারি তে আগুন পর্যন্ত লেগে গেছে।  তাই,  যতটা  সম্ভব নিজের মোবাইলের  চার্জার ব্যবহার করুন। মোবাইলের চার্জার খারাপ হয়ে গেলে,  মোবাইল কোম্পানির সার্ভিস সেন্টারে গিয়ে একটি অরজিনাল চার্জার কেনার পরামর্শ থাকবে। স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় হিসেবে এই অপশনটি খুবই গুরুত্বপূর্ণ। 

আজ আমরা আলোচনা করেছি স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে। আমরা সবাই চাই আমাদের শখের মোবাইলটি দীর্ঘদিন সার্ভিস দিক একই ভাবে। বিশেষ করে মোবাইলের ব্যাটারি দীর্ঘস্থায়ী হোক এটা সবাই চায়।  এজন্য অনেকেই জানতে চান স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় গুলো। তাদের জন্য আমাদের আজকের পোস্টটি অনেক উপকারে আসবে যারা স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায় জানতে চান। স্মার্টফোনের ব্যাটারি ভালো রাখার উপায়গুলো সঠিকভাবে মেনে চললে আপনার মোবাইলের ব্যাটারি দীর্ঘস্থায়ী করতে পারবেন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *