Breaking News
Home / Education / ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

আমাদের আজকের আলোচনা ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা নিয়ে।  ভালো মানসম্মত দেখা করার জন্য দেশের সরকারি কলেজসমূহ খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে।  ঢাকার মধ্যে এমন অনেক সরকারি কলেজ রয়েছে যেগুলো বাংলাদেশের শীর্ষস্থানীয় কলেজের তালিকায় অবস্থান করছে। উন্নত শিক্ষা ও ভালো ফলাফলের জন্য মানসম্মত কলেজ বেশি নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তাহলে চলুন জেনে নেওয়া নেই ঢাকার সরকারি কলেজের তালিকা। 

শিক্ষার্থীরা মাধ্যমিক পাশের পরেই  অনেক ধরনের সিদ্ধান্তহীনতার মধ্যে দিয়ে চলে যে তারা উচ্চ মাধ্যমিক শিক্ষা জন্য কোন কলেজে ভর্তি হবে? কোন কলেজটি হতে পারে তার জন্য উপযোগী? কোন কলেজে  ভর্তি হলে পরীক্ষার ফলাফল ভালো হবে?  এছাড়া  আর্থিক বিষয়টিও  চিন্তা তো আছেই। আপনারা হয়তো জেনে থাকবেন,  যে কোন বেসরকারি ও আধা সরকারি কলেজ গুলোর পড়াশোনার খরচের  তুলনায় সরকারি কলেজগুলোতে পড়াশোনার খরচ অনেক কম হয়ে থাকে।  ফলে আর্থিক বিষয়ে চিন্তা থাকলে সরকারি কলেজ হতে পারে আপনার জন্য ভালো চয়েস।  উন্নত লেখাপড়া ও  আপনার উজ্জ্বল ভবিষ্যতের জন্য সঠিক কলেজ নির্বাচন করা  খুবই গুরুত্বপূর্ণ। আপনার  এই গুরুত্বপূর্ণ কাজে আমরা আপনাকে সাহায্য করবো ঢাকার সরকারি কলেজের তালিকা দিয়ে। এই পোষ্টটি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা  দিয়ে  প্রস্তুত করা হয়েছে আপনার জন্য। 

কিন্তু আপনি হয়তো ভাবছেন,  সরকারি কলেজের লেখাপড়া কেমন?  সরকারি কলেজগুলো লেখাপড়ার দিক দিয়ে একদমই খারাপ এমনকি মোটেও নয়।  বলতে গেলে,  বেসরকারী বা আধা সরকারি কলেজগুলো তুলনায় অনেকটাই ভালো লেখাপড়া হয়ে থাকে সরকারি কলেজগুলোতে।  সরকারি কলেজে পড়ার ক্ষেত্রে অনেকগুলো সুযোগ সুবিধা বেশি পাওয়া যায় যেগুলো বেসরকারি আধা-সরকারি অথবা অন্যান্য কলেজগুলোতে দিয়ে থাকে না। আপনার সকল প্রশ্নের উত্তর নিয়ে আমাদের এই পোস্টে আমরা সাজিয়েছি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা দিয়ে।  কোন কলেজ গুলো পূর্ব সময় হতে ঢাকার মধ্যে সেরা  সরকারি কলেজ গুলোর তালিকায়  জায়গা করে নিয়েছে তাদের সাথেই আপনাদের আজকে পরিচয় করিয়ে দিব। 

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকায় থাকা  কলেজগুলোর পড়াশোনার মান ভালো পাশাপাশি খরচের পরিমাণ অনেক কম।  এজন্য দেশের বিভিন্ন স্থান থেকে মাধ্যমিক পাস করা শিক্ষার্থীরা এই কলেজগুলোর ভর্তি হওয়ার জন্য ভর্তির আবেদন লিষ্টের প্রথমে রাখে এই কলেজগুলোকে। তাছাড়া মানসম্মত লেখাপড়ার  জন্য বাংলাদেশের সকল সরকারি প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের জন্য উপযুক্ত প্রতিষ্ঠান। 

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

১. ঢাকা কলেজ:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকায় প্রথম স্থান পেয়েছে ঢাকা কলেজ।  ঢাকা কলেজ বাংলাদেশের অন্যতম ঐতিহ্যবাহী ও শীর্ষস্থানীয় একটি শিক্ষা প্রতিষ্ঠান।  ঢাকা কলেজ ১৮৪১ খ্রিস্টাব্দের ২০ই নভেম্বর প্রতিষ্ঠিত হয়েছিল।  ঢাকা স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান ও শীর্ষস্থানীয় একটি কলেজ।  শুধুমাত্র ছেলেরা ভর্তি হওয়ার সুযোগ পায়। কারণ ঢাকা কলেজ  ছেলেদের কলেজ। 

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

২. কবি নজরুল সরকারি কলেজ:

কবি নজরুল সরকারি কলেজটি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার ২য়  স্থান অধিকার করেছে।  কবি নজরুল সরকারি কলেজ প্রতিষ্ঠিত হয়েছিল ১৮৭৪  খ্রিস্টাব্দে।  কবি নজরুল সরকারি কলেজ আজকের ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার অন্যতম প্রাচীন শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান।  এমনকি ঢাকার সেরা সরকারি কলেজের তালিকাদেশের প্রাচীনতম শীর্ষস্থানীয় ও ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে পরিচিত হয়ে এসেছে।  কবি নজরুল সরকারি কলেজের প্রতিষ্ঠাতা হাজী মোহাম্মদ মহসিন।  কবি নজরুল সরকারি কলেজের ক্যাম্পাস ঢাকা দক্ষিণ পূর্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের বিপরীতে অবস্থান করছে মিউনিসিপ্যালিটি স্ট্রিটে। 

৩. সরকারি বাঙলা কলেজ:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার ৩য়  নাম্বারে রয়েছে সরকারি বাংলা কলেজ।  সরকারি বাংলা কলেজটি ১৯৬২  খ্রিস্টাব্দের ১ অক্টোবর অনুষ্ঠিত হয়েছিল।  সরকারি বাংলা কলেজের প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল আবুল কাশেম। সরকারি বাঙলা কলেজ ঢাকা মেগাসিটির উত্তর-পশ্চিম কোণে মিরপুর দারুস সালাম রোড এর পশ্চিম পাশে অবস্থিত। ভালো লেখাপড়ার জন্য প্রয়োজন ভালো পরিবেশ  এবং সে ভালো পরিবেশে অবস্থিত রয়েছে সরকারি বাংলা কলেজ। 

৪. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজটি আমাদের ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার ৪ নাম্বারে  স্থান পেয়েছে।  বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজটি সরকারি কলেজ হিসেবে যাত্রা শুরু করে ১৯৪৮ খ্রিস্টাব্দে। ঢাকার সেরা সরকারি কলেজের তালিকায় থাকা আমাদের কাছে  অন্যতম সম্মান ও মর্যাদা প্রাপ্ত কলেজ বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ। এর অন্যতম কারণ,  মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই কলেজের একজন প্রাক্তন ছাত্রী ছিলেন।  তিনি এই কলেজে লেখাপড়া করেছেন। বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজটি ২০১৭ খ্রিস্টাব্দের ১৬  ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবিভক্ত হয়েছে। 

৫. টংগী সরকারি কলেজ:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

টঙ্গী সরকারি কলেজটি আমাদের ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার পঞ্চম স্থান অধিকারী  সরকারি কলেজ।  টঙ্গী সরকারি কলেজ ১৯৭২ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৮৮  খ্রিস্টাব্দে ৪  জানুয়ারি জাতীয়করণ করা হয়েছিল। গাজীপুর সদর উপজেলার টঙ্গীতে   অবস্থিত রয়েছে টঙ্গী সরকারি কলেজ।

৬. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

সরকারি শহীদ সোহরাওয়ার্দী আজকের কলেজ ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার ৬ নম্বর  সরকারি কলেজ।  সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজটি অবস্থিত রয়েছে ঢাকার  ঐতিহাসিক বিখ্যাত বাহাদুর শাহ পার্কের  লক্ষ্মীবাজারে। বর্তমান সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ প্রতিষ্ঠিত হয়েছিল ১১ নভেম্বর, ১৯৪৯  খ্রিস্টাব্দে।  শুরুর দিকে কলেজটির নাম দেওয়া হয়েছিল কায়েদ-ই-আজম কলেজ।  পরবর্তীতে ১৯৭২  খ্রিস্টাব্দে কলেজটির নাম  কায়েদি আজম থেকে  সরকারি শহীদ সোহরাওয়ার্দীর নামে পরিবর্তন করে দেওয়া হয়। 

৭. ধামরাই সরকারি কলেজ: 

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

ধামরাইল সরকারি কলেজ ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার  অন্যতম একটি সরকারি প্রতিষ্ঠান।  ধামরাই সরকারি কলেজ অবস্থিত রয়েছে ঢাকা জেলার ধামরাই উপজেলায়।  সরকারি কলেজ স্থাপিত হয় ১৯৭২ খ্রিস্টাব্দে। 

৮. সরকারি বিজ্ঞান কলেজ:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

সরকারি বিজ্ঞান কলেজ  অবস্থিত রয়েছে ঢাকা শহরের ফার্মগেট এলাকায়। আমাদের আজকের পোষ্ট ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার  মধ্যে সাইন্স এর জন্য খুবই ভাল একটি কলেজ সরকারি বিজ্ঞান কলেজ। কলেজটির পূর্বের নাম ছিল ইন্টারমিডিয়েট  টেকনিক্যাল কলেজ। এই সরকারের  প্রতিষ্ঠিতটি ১৯৫৪  কৃষকদের টেকনিক্যাল হাই স্কুল নামে তার প্রথম যাত্রা শুরু করেছিল এবং পরবর্তীতে ১৯৮৫  খ্রিস্টাব্দে এটির নাম হয় সরকারি বিজ্ঞান কলেজ। 

৯. মোহাম্মদপুর সরকারি কলেজ:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার ৯ নম্বরে অবস্থান পেয়েছে ঢাকার মোহাম্মদপুর সরকারি কলেজ।  কলেজটি প্রতিষ্ঠিত হয় ১৯৬৬  খ্রিস্টাব্দে।  মোহাম্মদপুর সরকারি কলেজের বিজ্ঞান বিভাগের জন্য ৪০০টি আসন,  ব্যবসায় বিভাগের জন্য ৪০০টি আসন  এবং মানবিক বিভাগের জন্য ২০০টি  আসন  রয়েছে।  সব মিলিয়ে মোহাম্মদপুর সরকারি কলেজের মোট আসন সংখ্যা ১০০০টি।  বিষয়ভিত্তিক পাঠদানের পাশাপাশি মোহাম্মদপুর সরকারি কলেজ এর সর্ব অন্তর্ভুক্ত কার্যক্রমের মধ্যে দিয়ে বিভিন্ন  সহ পাঠক্রমিক কার্যক্রম অন্তর্ভুক্ত আছে।

১০. জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়:

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকা ২০২২

ঢাকার সেরা সরকারি কলেজের তালিকার ১০ম স্থান  অধিকারী কলেজটি হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়। সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি,  সকলের প্রিয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সানুগ্রহ  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি মহাবিদ্যালয়টি  প্রতিষ্ঠিত হয় ২০১৩  খ্রিস্টাব্দে।  কলেজ অবস্থিত রয়েছে বাংলাদেশের ঢাকার বিমানবন্দর সড়কের পাশে। 

2 comments

  1. ঢাকার মধ্যেই এই কলেজগুলো খুবই ভালো কিন্তু সরকারি বাংলা কলেজ বাকিগুলোর থেকে অনেকটাই পিছিয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *